scorecardresearch

বড় খবর

KIFF 2022: সিনেমায় ‘বাকস্বাধীনতা’ কাঠগড়ায় তোলা হচ্ছে! অমিতাভের গলায় আক্ষেপের সুর

ভারতীয় চলচ্চিত্র শিল্প যেভাবে বারবার সেন্সরশিপের বিরুদ্ধে লড়াই করেছে সে সম্পর্কে এদিন কথা বলেন।

KIFF 2022: সিনেমায় ‘বাকস্বাধীনতা’ কাঠগড়ায় তোলা হচ্ছে! অমিতাভের গলায় আক্ষেপের সুর
তিন বছর কলকাতা চলচ্চিত্র উৎসবে আসতে পারিনি, তার জন্য খুব কষ্ট হয়েছে। জানালেন অমিতাভ বচ্চন।

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২৮তম সংস্করণের উদ্বোধনী অনুষ্ঠানে বলিউডের আইকন অমিতাভ বচ্চনকে একটি প্রতিফলিত মেজাজে পাওয়া গেল। কারণ তিনি ভারতীয় চলচ্চিত্র শিল্প যেভাবে বারবার সেন্সরশিপের বিরুদ্ধে লড়াই করেছে সে সম্পর্কে এদিন কথা বলেন।

অশীতিপর অমিতাভ, যিনি মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে তিনি যতদিন সম্ভব উৎসবে যোগ দেবেন, তিনি ভারতীয় সিনেমার সেন্সরশিপের ইতিহাসকে ছুঁয়েছেন এদিন নিজের বক্তব্যে। চারের দশকে ভারতীয় সিনেমায় নীতি পুলিশি যেভাবে চরমভাবে কঠোর হয়েছিল সে সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি ‘নাগরিক স্বাধীনতা’ এবং ‘বাকস্বাধীনতা’র উল্লেখ করেছেন। তিনি এদিন বলেন, ‘এখনও, আমি নিশ্চিত যে মঞ্চে থাকা আমার সহকর্মীরা নাগরিক স্বাধীনতা এবং মত প্রকাশের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তোলার বিষয়ে একমত হবেন’।

তিনি ভাবিত হন যে বর্তমান পরিস্থিতিতে কিংবদন্তী পরিচালক সত্যজিৎ রায়ের প্রতিক্রিয়া অনেকটা তাঁর ১৯৯০ সালের ছবি গণশত্রুর নায়কের মতো হবে কিনা। ছবিতে জন্ডিস মহামারী রাজ্য সরকার এবং স্থানীয় মন্দির ধামাচাপা দেওয়ার চেষ্টা করে। এবং মানুষের ন্যায়বিচারের জন্য লড়াই করা ডাক্তার জনগণের শত্রুতে পরিণত হয়।

আরও পড়ুন ‘পাঠান’ নিয়ে বিতর্ক তুঙ্গে, KIFF মঞ্চ থেকেই নিন্দুকদের হুঙ্কার ছাড়লেন শাহরুখ

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে অমিতাভ সাধারণত ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসের উপর নিপুণভাবে গবেষণা করা বক্তৃতা দেন। যেখানে তিনি নিঃসন্দেহে দুর্দান্ত বলা বাহুল্য। তবে খুব কমই তিনি এমন প্রচলিত বাধাদানের কথা এমন প্রতিফলিত মেজাজে বলেছেন।

একইসঙ্গে, তিন বছর কলকাতা চলচ্চিত্র উৎসবে আসতে পারিনি, তার জন্য খুব কষ্ট হয়েছে। জানালেন অমিতাভ বচ্চন। উৎসবে আমন্ত্রণের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অনেক ধন্যবাদ জানিয়েছেন বচ্চন।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Kiff 2022 amitabh bachchan said about freedom of expression civil liberties