‘অসুর’-এর উপর ক্ষুব্ধ ‘সবচেয়ে বড় দুর্গা’র নির্মাতা মিন্টু পাল

"ঘটনার যে আসল শিল্পী, তাঁকেই তো বাদ দিয়ে দিল! নূন্যতম সৌজন্য বোধটুকুও নেই এদের। ট্রেলার দেখে জানতে পেরেছি ছবিটার কথা। জিৎ কুমোরটুলিতে এলেন কিন্তু কোনও শিল্পীদেরই একটু সম্মান জানালেন না।''

By: Kolkata  Updated: January 3, 2020, 11:41:50 AM

‘অসুর’ মুক্তির আগেই বেসুরো তরজা। ৩ জানুয়ারি শুক্রবার মুক্তি পাবে পাভেল পরিচালিত ও জিৎ প্রযোজিত সিনেমা ‘অসুর’। এই আবহেই ছবির বিরুদ্ধে অনুযোগ আনলেন কুমোরটুলির পরিচিত প্রতিমা শিল্পী শ্রী মিন্টু পাল। ‘অসুর’-এর ট্রেলার দেখে আন্দাজ করা গিয়েছে যে দেশপ্রিয় পার্কের সবচেয়ে বড় দুর্গা-র ঘটনাকে ভিত্তি করেই নিজের গল্প তৈরি করেছেন পাভেল। দেশপ্রিয় পার্কের দুর্গা প্রতিমার কারিগর ছিলেন মিন্টু পাল। ছবি মুক্তির আগে সেই মিন্টু পালই আপত্তি জানালেন। তাঁর তৈরি করা মূর্তিতেই শিরোনামে এসেছিল দেশপ্রিয় পার্কের ঘটনা, কিন্তু সেই বিষয়ে ছবি তৈরি হলেও তিনি নাকি গুরুত্ব পেলেন না, এমনটাই দাবি কুমোরটুলির মিন্টুবাবুর।

মিন্টু পালের দাবি, ”পাভেল দু-তিন বছর আগে এসে পুরো ঘটনাটা জানেন। মাঝে একটা ফোন করে জানিয়েছিলেন, তোমাদের এই গল্পটা নিয়ে একটা ছবি তৈরি করেছি দাদা। কিন্তু ঘটনার যে আসল শিল্পী, তাঁকেই তো বাদ দিয়ে দিল! নূন্যতম সৌজন্য বোধটুকুও নেই এদের। ট্রেলার দেখে জানতে পেরেছি ছবিটার কথা। জিৎ কুমোরটুলিতে এলেন কিন্তু কোনও শিল্পীদেরই একটু সম্মান জানালেন না।”

আরও পড়ুন, বছরের শুরুতেই টক্কর! জানুয়ারিতেই মুক্তি পাচ্ছে পাঁচটি বাংলা ছবি

তাহলে কি ছবিতে কৃতজ্ঞতা স্বীকার করা হয়নি? সে বিষয়ে অবশ্য কিছুই জানেন না মিন্টুবাবু। পাভেলের সঙ্গে এ বিষয়ে কোনও কথাও বলেননি মিন্টু পাল। তাঁর বক্তব্য, ”কৃতজ্ঞতা আমার চাইও না। তবে আমার সেই ঘটনাটা নিয়েই তো ছবিটা হচ্ছে, তাই আমার কাছে একবার আসতে পারত। অন্তত ভাল-মন্দ জিজ্ঞেস করতে পারত, কিন্তু কিছুই করেনি।”

asur শুটিং শেষ ‘অসুর’-এর প্যকআপ ছবি। ফোটো- টুইটার

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-র তরফে ছবিটির পরিচালক পাভেলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ”দেশপ্রিয় পার্কের সবচেয়ে বড় দুর্গার ঘটনাটা জানতে চেয়েছিলাম এবং কেবলমাত্র ওঁর (মিন্টু পাল) থেকে নয় দেশপ্রিয় পার্কের সদস্য থেকে শুরু করে যাঁরা যাঁরা বিষয়টার সঙ্গে যুক্ত ছিলেন, প্রত্যেকের সঙ্গেই কথা বলেছি। ছবিটা তো ওঁর (মিন্টু পাল) বায়োপিক নয়, বরং দেশপ্রিয় পার্কের ঘটনার উপর ভিত্তি করে তৈরি হয়েছে ছবিটা। কৃতজ্ঞতা স্বীকার করে ওঁর নাম দিয়েছি। এর থেকে বেশি কী বা করতে পারতাম?”

আরও পড়ুন, বিকিনি বিতর্কে সোনা, ”কষ্ট করে বানানো ভুঁড়ি লুকাব না”

একদিকে যখন মিন্টু পাল অনুযোগ জানাচ্ছেন, তখনই আবার প্রশ্ন তুলেছেন পরিচালক। তিনি জানতে চান, “ট্রেলারে শিল্পীকে নিয়ে যা দেখানো হয়েছে, সেগুলো কি সব ওঁর সঙ্গে মিলে যায়? ট্রেলারে তো শিল্পীকে মদ্যপ অবস্থাতেও দেখানো হয়েছে তাহলে?”

প্রসঙ্গত, জিৎ, নুসরত ও আবির অভিনীত এই ছবির মাধ্যেমই ভারতের চিত্রকলা ও স্থাপত্যের প্রবাদ প্রতিম ব্যক্তিত্ব রামকিঙ্কর বেইজকে সম্মান জানানো হচ্ছে। অনেক আগেই এই ছবির চিত্রনাট্য লিখেছিলেন পাভেল। নিজের ছন্দে থাকা এই শিল্পীর পথ চলার গল্পই ‘অসুর’। তিন অভিন্ন হৃদয় বন্ধুর সম্পর্কের পরিণতির চিত্রনাট্য এ ছবির অন্যতম আকর্ষণ বলে জানা গিয়েছে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kumar tuli artist montu pal upset over asur teams behavior

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
আবহাওয়ার খবর
X