প্রয়াত মিউজিক কম্পোজার এন্নিও মরিকোনে

হাজারেরও বেশি ছবি, টেলিভিশনের অনুষ্ঠানের জন্য জনপ্রিয় গান ও অর্কেস্ট্রা কম্পোজ করেছেন এন্নিও মরিকোনে। কিন্তু ইতালিয়ান পরিচালক সের্গিও লেননের সঙ্গে তাঁর বন্ধুত্ব খ্যাতির শীর্ষে পৌঁছে দেয় তাঁকে।

By: Kolkata  Updated: July 7, 2020, 09:33:14 AM

দ্য গুড, দ্য ব্যড অ্যান্ড দ্য আগলি ছবির স্কোর এখনও দর্শক মনে যিনি বাঁচিয়ে রেখেছেন, সেই এন্নিও মরিকোনে প্রয়াত। দ্য মিশন এবং সিনেমা প্যারাডিসো-র মিউজিক তাঁকে বিশ্বের খ্যাতি দিয়েছে। সোমবার এএনএসএ সংবাদসংস্থা জানিয়েছে, ৯১ বছর বয়সে প্রয়াত হলেন তিনি।হাজারেরও বেশি ছবি, টেলিভিশনের অনুষ্ঠানের জন্য জনপ্রিয় গান ও অর্কেস্ট্রা কম্পোজ করেছেন এন্নিও মরিকোনে।

দুটি অস্কার ছাড়াও গোল্ডেন গ্লোবস, গ্র্যামি এবং বিএএফটিএ-র পুরস্কারে সম্মানিত হয়েছেন তিনি। রোমে একটি ক্লিনিকে ভর্তি ছিলেন তিনি। সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বর্ষীয়ান মিউজিক কম্পোজার। শেষবার তিনি অস্কার পেয়েছিলেন ২০১৬ সালে কোয়ান্টিন টোরেন্টিনোর ছবি দ্য হেটফুল এইট-এর সৌজন্যে।

আরও পড়ুন, মৃত্যুর পর সামনে এল দিদিকে লেখা সুশান্তের চিঠি

তিনি জানিয়েছিলেন, ৫০ বছরের ওয়েস্টার্ণ ছবির ধারাকে ভাঙতে দিয়েছিলেন টোরান্টিনো। হাজারেরও বেশি ছবি, টেলিভিশনের অনুষ্ঠানের জন্য জনপ্রিয় গান ও অর্কেস্ট্রা কম্পোজ করেছেন এন্নিও মরিকোনে।তাঁর কম্পোজ করা জনপ্রিয় ছবিগুলির মধ্যে রয়েছে ডলারস ট্রিলজি- অ্যা ফিস্টফুল অফ ডলারস, ফর অ্যা ফিউ ডলারস মোর এবং দ্য গুড, দ্য ব্যাড অ্যান্ড দ্য আগলি।

বেশ কিছু অপ্রচলিত বাদ্যযন্ত্র ব্যবহার করতেন এরিও। যার মধ্যে রয়েছে জ হার্প, অ্যাম্পলিফায়েড হারমোনিকা, মারিয়াচি ট্রাম্পেটস, কোর অ্যাঙ্গলেয়াস, দ্য ওকারিনা- র মতো প্রচীন চীনা বাদ্যযন্ত্র।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Legendary music composer ennio morricone passes away

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
ধর্মঘট আপডেট
X