scorecardresearch

বড় খবর

পরিচালক হিসেবে বাজিমাত মাধবনের, কান ফিল্ম ফেস্টিভ্যালে ‘রকেট্রি দ্য নাম্বি এফেক্ট’-এর প্রিমিয়ার

ভারত এবছর ‘কান্ট্রি অফ অনার’, বাজিমাত পরিচালক-অভিনেতা মাধবনের।

পরিচালক হিসেবে বাজিমাত মাধবনের, কান ফিল্ম ফেস্টিভ্যালে ‘রকেট্রি দ্য নাম্বি এফেক্ট’-এর প্রিমিয়ার
মাধবন, শাহরুখ খান

পরিচালক হিসেবে অভিষেকেই ছক্কা হাঁকিয়েছেন আর মাধবন। অভিনেতার পরিচালিত পয়লা ছবি ‘রকেট্রি দ্য নাম্বি এফেক্ট’-এর প্রিমিয়ার প্রেস্টিজিয়াস কান ফিল্ম ফেস্টিভ্যালে। ‘ভাবতেই পারছি না..’, বললেন মাধবন। ১৯ মে রাত ৯টায় কান চলচ্চিত্র উৎসবের মঞ্চে প্রদর্শিত হবে মাধবনের ছবি। পাশাপাশি সংশ্লিষ্ট চলচ্চিত্র উৎসবে এবছর ভারত ‘কান্ট্রি অফ অনার’। অতঃপর মাধবনের খুশির কারণ যে দ্বিগুণ হয়ে গিয়েছে, তা বলাই বাহুল্য।

কী বলছেন পরিচালক-অভিনেতা আর মাধবন? তাঁর কথায়, “আমি তো শুধু মানুষের কাছে শ্রী নাম্বি নারায়ণের জীবনকাহিনি পৌঁছে দিতে চেয়েছিলাম। আর সেই ইচ্ছেটাই যে আপনাদের ভালবাসা, আশীর্বাদে এতটা পথ পেরিয়ে এভাবে সম্মান এনে দেবে, জার্নি শুরুর সময়ে এটা ভাবতেও পারিনি।” দক্ষিণী সুপারস্টার যে এখবর শোনার পর থেকে সপ্তম স্বর্গে রয়েছেন, তা বলাই বাহুল্য।

গতবছর ‘রকেট্রি দ্য নাম্বি এফেক্ট’ ছবির ট্রেলার প্রকাশ্যে আসার পরই প্রশংসায় ভরিয়ে দিয়েছিলেন অনুরাগীরা। ইসরোর প্রাক্তন রকেট বিজ্ঞানী নাম্বি নারায়ণের জীবন বেজায় চর্চিত ও বিতর্কিত। প্রসঙ্গত, ১৯৯৪ সালে যাঁর ওপর গুপ্তচরবৃত্তির মিথ্যা অভিযোগ উঠেছিল। দেশের হয়ে কাজ করেও দেশদ্রোহীর আখ্যা জুটেছিল তাঁর কপালে। যার জেরে গ্রেপ্তারও হতে হয় বিজ্ঞানী নাম্বিকে। তার বছর চারেক বাদে সুপ্রিম কোর্ট তাঁকে মুক্তি দেয়। তাঁর জীবনের চড়াই-উতরাই, সাফল্য-বার্থ্যতার সঙ্গে আইনি জটিলতায় পড়া, তাঁর জীবনের সব পর্ব দিয়েই সিনেমার গল্প সাজিয়েছেন পরিচালক মাধবন। শুধু তাই নয়, বিজ্ঞানী নাম্বি নারায়ণের ভূমিকায় অভিনয়ও করেছেন মাধবন নিজেই।

[আরও পড়ুন: হিন্দি নিয়ে বিতর্ক উসকে দিল ‘অনেক’-এর ট্রেলার, দমদার এন্ট্রি আয়ুষ্মানের, দেখুন]

সত্য ঘটনা অবলম্বনে এই ছবি দর্শকদের কতটা মন ছুঁতে পারে? জানার জন্য আগ্রহী ছিলেন মাধবন। তবে কান চলচ্চিত্র উৎসবের মঞ্চে তাঁর এই ছবির প্রিমিয়ারের ঘোষণাই বোধহয় পরিচালক হিসেবে সাফল্যের মাইলস্টোনের দিকে তাঁকে আরও একধাপ এগিয়ে দিল। হিন্দি, তামিল ও ইংরেজি ভাষায় তৈরি হয়েছে ‘রকেট্রি দ্য নাম্বি এফেক্ট’। তেলুগু ও কান্নাড়া ভাষাতেও ডাবিং করা হয়েছে। বিশেষভাবে উল্লেখ্য, মাধবনের বহু প্রতীক্ষিত এই ছবির হিন্দি ভার্সনে শাহরুখ খানকে দেখা যাবে ক্যামিওর চরিত্রে। অন্যদিকে, দক্ষিণী ভাষার সিনেমায় ক্যামিওর রোলে থাকছেন সূর্য। কাল চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ারের পর জুনের ১ তারিখ ‘রকেট্রি দ্য নাম্বি এফেক্ট’ মুক্তি পাচ্ছে ভারতে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Madhavans rocketry the nambi effect to have its world premiere at cannes