scorecardresearch

বড় খবর

চলে গেলেন ‘মহাভারতের’ ভীম, প্রয়াত প্রবীণ কুমার সোবতি

এশিয়ান গেমসে চারবারের পদকজয়ী, অর্জুন পুরস্কারও পেয়েছিলেন প্রবীণ অভিনেতা।

চলে গেলেন ‘মহাভারতের’ ভীম, প্রয়াত প্রবীণ কুমার সোবতি
প্রয়াত প্রবীণ কুমার সোবতি

প্রয়াত প্রবীণ কুমার সোবতি। সোমবার হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবীণ অভিনেতা। বয়স হয়েছিল ৭৫ বছর। বি আর চোপড়ার ‘মহাভারত’ ধারাবাহিকে ভীম চরিত্র করার সুবাদে আসমুদ্রহিমাচল তাঁর খ্যাতি ছিল। তাঁর মেয়ে নিকুনিকা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, দিল্লির বাড়িতে সোমবার রাত ৯.৩০ নাগাদ মৃত্যু হয় বাবার। তাঁর হার্ট অ্যাটাক হয়েছিল।

ভীমের চরিত্রে অভিনয় তাঁকে দেশজোড়া খ্যাতি দিয়েছিল। এছাড়াও বিভিন্ন ছবিতে কাজ করেছিলেন তিনি। ঘরে ঘরে পরিচিত ছিলেন প্রবীণ। অমিতাভ বচ্চন অভিনীত ‘শাহেনশাহ’ এবং ধর্মেন্দ্রর ‘লোহা’ ছবিতে গুরুত্বপূর্ণ ভূমিকায় অভিনয় করেন। পাশাপাশি ‘আজ কা অর্জুন’, ‘আজুবা’, ‘ঘায়েল’-এর মতো জনপ্রিয় ছবিতে কাজ করেন তিনি।

অভিনয়ে নামার আগে প্রবীণ একজন ক্রীড়াবিদ ছিলেন। হ্যামার এবং ডিসকাস ছোঁড়ার খেলায় বহু নাম কামিয়েছেন তিনি। ভারতের হয়ে এশিয়ান গেমসে প্রতিনিধিত্ব করেছেন। চারবার এশিয়াডে পদকজয়ী প্রবীণ। ১৯৬৮ মেক্সিকো এবং ১৯৭২ সালের মিউনিখ অলিম্পিক্সে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন। অর্জুন পুরস্কারে ভূষিত হন প্রবীণ।

আরও পড়ুন শাহরুখকে লাগাতার আক্রমণ, ‘কত নেমে গিয়েছি আমরা’, পাল্টা তোপ উর্মিলার

তাঁর কৃতিত্ব এবং খেলাধুলায় ভারতকে সম্মানিত করার জন্য বিএসএফ-এর ডেপুটি কম্যান্ডান্ট পদে নিয়োগ করা হয় প্রবীণকে। ‘মহাভারত’-এর সুবাদে তিনি বিশাল জনপ্রিয়তা পান। পথচলতি মানুষ তাঁকে পঞ্চপাণ্ডবের ভীম হিসাবেই শ্রদ্ধা করতেন। ২০১৩ সালে রাজনীতিতে পা রেখেছিলেন তিনি। আম আদমি পার্টির টিকিটে ভোটে লড়াই করেন।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Mahabharats bheem actor pravin kumar sobti dies of a heart attack at 75