scorecardresearch

বড় খবর

হিন্দু-মুসলিম সম্প্রীতি নিয়ে কবিতা মনোজ বাজপেয়ীর, তুমুল ভাইরাল

ধর্মীয় ধ্বজাধারীদের লম্ফঝম্প, হানাহানির মাঝে ফের ভাইরাল এই কবিতা। দেখুন।

হিন্দু-মুসলিম সম্প্রীতি নিয়ে কবিতা মনোজ বাজপেয়ীর, তুমুল ভাইরাল
মনোজ বাজপেয়ী

দেশের বিভিন্ন জায়গায় যেখানে সাম্প্রদায়িক বিষ মাথা চাড়া দিচ্ছে। বিঘ্নিত হচ্ছে সম্প্রীতি। ঠিক সেই প্রেক্ষাপটেই ভাইরাল মনোজ বাজপেয়ীর কবিতা ‘ভগবান অউর খুদা’। এই কবিতা যদিও তাঁর রচনা নয়। পরিচালক মিলাপ জাফরির ভাবনা ও কলমে হিন্দু-মুসলিম সম্প্রীতির কথা উঠে এসেছে। তবে সেই কবিতা পাঠ করে সমাজের কাছে সম্প্রীতির বার্তা ছড়িয়ে দিতে চেয়েছেন মনোজ।

২০২০ সালে লকডাউনের সময়ে লেখা এই কবিতা। তখনই মনোজের কণ্ঠে শোনা গিয়েছিল ‘ভগবান অউর খুদা’। কিন্তু আজ যখন দেশে ফের ধর্মের ধ্বজাধারীদের লম্ফঝম্প, হানাহানি, রক্তপাত, তখন ফের একবার সোশ্যাল মিডিয়ার চর্চায় সেই কবিতা। ২ মিনিটের এই কবিতায় মনোজের বার্তা- “ভগবান আর আল্লা একে-অপরের সঙ্গে কথা বলছিলেন। মন্দির আর মসজিদের মাঝামাঝি রাস্তায় সাক্ষাৎ করছিলেন, প্রার্থনার জন্য করজোরেই হোক কিংবা দুয়ার জন্য হাত উঠুক, তাতে কোনও পার্থক্য নেই।…”

[আরও পড়ুন: ১৪ বছর পর টেলিভিশনে ফিরছেন নচিকেতা, কোন ভূমিকায় দেখা যাবে?]

২০২০ সালের মে মাসেই সংশ্লিষ্ট কবিতাটি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছিলেন মিলাপ জাফরি। তবে এইসময়ে যখন মধ্যপ্রদেশ, গুজরাট থেকে দেশের রাজধানী দিল্লি থেকেও সাম্প্রদায়িক হানাহানির খবর প্রকাশ্যে আসছে, তখন এই কবিতাকেই সম্প্রীতির চাবিকাঠি হিসেবে ব্যবহার করছেন নেটিজেনরা।

প্রসঙ্গত, ‘ভগবান অউর খুদা’ কবিতার রচয়িতা মিলাপ জাফরি এর আগে সত্যমেব জয়তে, মরজাভা, সত্যমেব জয়তে ২-র মতো একাধিক ছবি পরিচালনা করেছেন। তাঁর কথায়, গত লকডাউনের সময়ে সমাজের মানবিক মুখ দেখেই আমার কলমে এই কবিতা উঠে আসে। পাশাপাশি এই কবিতাকে এক অন্য মাত্রা দেওয়ার জন্য মনোজ বাজপেয়ীকেও ধন্যবাদ জানিয়েছেন পরিচালক।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Manoj bajpayee narrated poem about communal harmony goes viral