scorecardresearch

#MeToo: দেশের সব মহিলাদের জন্যই মি টু, বললেন নন্দিতা দাস

নন্দিতা বলেন যে, মি টু মুভমেন্ট শুধুমাত্র অভিজাত মহিলাদের যৌন হেনস্থা নিয়েই নয়, দেশের বিভিন্ন প্রান্তে যেসব মহিলা যৌন হেনস্থার শিকার হচ্ছেন, তাঁদের নিয়েও মি টু।

#MeToo: দেশের সব মহিলাদের জন্যই মি টু, বললেন নন্দিতা দাস
নন্দিতা দাস। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

গত কয়েকদিন ধরে #মিটু-র আবহে দেশজুড়ে একের পর এক যৌন হেনস্থার অভিযোগ সামনে এসেছে। এবার সেই #মিটু নিয়ে মুখ খুললেন অভিনেত্রী ও পরিচালক নন্দিতা দাস। রবিবার ২৪তম কলকাতা আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে যোগ দিতে এসে নন্দিতা বলেন যে, মি টু মুভমেন্ট শুধুমাত্র অভিজাত মহিলাদের যৌন হেনস্থা নিয়েই নয়, দেশের বিভিন্ন প্রান্তে যেসব মহিলা যৌন হেনস্থার শিকার হচ্ছেন, তাঁদের নিয়েও মি টু। অভিনেত্রী বলেন যে, এই আন্দোলন পিতৃতান্ত্রিক সমাজের বিরুদ্ধে। একইসঙ্গে তিনি বলেন যে, পুরুষদেরও এই আন্দোলনকে সমর্থন জানানো দরকার।

এদিন সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা দেওয়ার পর নন্দিতা বলেন, ‘‘আমরা এই আন্দোলনকে তুচ্ছ করতে চাই না। আমাদের নিশ্চিত করতে হবে, যে কোনও মহিলা  যৌন হেনস্থার শিকার হলে যাতে তাঁরা সামনে এগিয়ে আসতে পারেন। এটা পুরুষ বনাম মহিলার লড়াই নয়। এ লড়াইটা পিতৃতান্ত্রিক সমাজের বিরুদ্ধে। আমরা এটাও চাই যে, এই আন্দোলনকে সমর্থন করুন পুরুষরাও।’’ নন্দিতা আরও বলেন যে, গোটা দেশে বহু মহিলা রয়েছেন , যাঁরা যৌন হেনস্থার শিকার হয়েছেন। কিন্তু তাঁরা মি টু করেননি। তাঁদের সেসব হেনস্থা নিয়ে আমাদের সরব হওয়া প্রয়োজন।

আরও পড়ুন, #MeToo: মি টু সংক্রান্ত শিক্ষার প্রচারে মামি ফিল্ম ফেস্টিভ্যাল

অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে বলিপাড়ায় শোরগোল ফেলে দিয়েছেন অভিনেত্রী তনুশ্রী দত্ত। এরপর বলিপাড়ার অনেকের নামেই যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। তবে শুধুমাত্র ফিল্ম ইন্ডাস্ট্রিতেই যে যৌন হেনস্থার ঘটনা ঘটছে তা নয়, অন্যান্য ক্ষেত্রেও এমন অভিযোগ উঠে আসছে। একথাই রবিবার কলকাতায় বললেন নন্দিতা দাস। তিনি বলেন শুধুমাত্র ফিল্ম ইন্ডাস্ট্রি নয়, অন্য সেক্টরেও এমন ঘটনা ঘটছে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Metoo nandita das kolkata