scorecardresearch

বড় খবর

‘মানবিক’ মীর! থ্যালাসেমিয়ায় আক্রান্ত শিশুর প্রাণ বাঁচাতে রক্তদান শিল্পীর

দুস্থ পরিবারের থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুর রক্ত জোগাড় করতে হিমশিম খাচ্ছিলেন দাদু-ঠাকুমা। এগিয়ে এলেন মীর আফসার আলি।

‘মানবিক’ মীর! থ্যালাসেমিয়ায় আক্রান্ত শিশুর প্রাণ বাঁচাতে রক্তদান শিল্পীর

“সকলের তরে সকলে আমরা/ প্রত্যেকে আমরা পরের তরে…” কেবল নিজের স্বার্থরক্ষাই মানব জীবনের লক্ষ্য নয়। পরস্পর পরস্পরের কল্যাণে ও উপকারের মাধ্যমেই গড়ে উঠেছে এই মানব সভ্যতা। অতিমারীর (Pandemic) এই চরম সঙ্কটের দিনেও থ্যালাসেমিয়া রোগীর জন্য রক্ত দান করে যেন সেকথাই মনে করিয়ে দিলেন মীর আফসার আলি (Mir Afsar Ali) ওরফে সবার প্রিয় ‘সকালম্যান’ মীর।

দুস্থ পরিবারের থ্যালাসেমিয়া আক্রান্ত শিশুর রক্ত জোগাড় করতে হিমশিম খাচ্ছিলেন দাদু-ঠাকুমা। রোগীর নাম দীপ হালদার। চারিদিকে হন্যে হয়ে রক্ত খুঁজেও পাওয়া যায়নি। এদিকে লকডাউন। প্রাণ বাঁচাতে নির্দিষ্ট সময় অন্তর রক্তের প্রয়োজন হয় সেই শিশুর। থ্যালাসেমিক হওয়ার জন্য বাচ্চাটির মা-বাবা তাকে ছেড়ে চলে যা‌ন শৈশবেই। দাদু ও ঠাকুমার কাছেই সে মানুষ। দাদু রিকশা চালান। ঠাকুমা বাসাবাড়ির পরিচারিকা। গত লকডাউনে সোনারপুর থেকে কলকাতায় হেঁটে এসে রক্ত খুঁজেছিলেন ওর ঠাকুমা। এবছর আবারও গাড়িঘোড়া বন্ধ। একপ্রকার অয়হায় ওই পরিবার। থ্যালাসেমিয়া আক্রান্ত সেই শিশুর জন্যই এগিয়ে এলেন মীর।

[আরও পড়ুন: Cyclone Yaas: বুক জলে নেমে ছাত্রদের নিয়ে বাঁধ মেরামতিতে ব্যস্ত সুন্দরবনের শিক্ষক, ‘আপ্লুত’ সৃজিত]

সাধারণত নিঃশব্দেই মানুষের পাশে দাঁড়ানো পছন্দ করেন মীর। এবারেও তার অন্যথা হল না। কিন্তু, কখনও-সখনও সাধারণ মানুষের মনে অনুপ্রেরণা জোগানোরও দরকার হয়। সেই প্রেক্ষিতেই সঞ্চালক-অভিনেতার রক্তদানের ছবি শেয়ার করেছে ব্লাড মেটস সংস্থা। যে সংস্থাতেই মীর কিনা থ্যালাসেমিয়া রোগীর জন্য রক্তদান করেছেন। যাতে অনুরাগীরাও তাঁর অনুপ্রেরণায় এগিয়ে আসেন। শামিল হন এমন মানবিক উদ্যোগে। ব্লাড মেটসের তরফে ধন্যবাদও জানানো হয়েছে মীর আফসার আলিকে।

[আরও পড়ুন: ত্রাণ দিতে গিয়ে ‘চড় খেলেন’ রুদ্রনীল, ‘খাবারে বিষ মেশানোর’ অভিযোগ তৃণমূলের!]

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Mir afsar ali donates blood for thalassemia patient