বড় খবর

Buddhadeb Dasgupta: বাংলা চলচ্চিত্র জগতে নক্ষত্র পতন, প্রয়াত পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত

Buddhadeb Dasgupta passes away at 77: কিডনি ও বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন ৭৭ বছর বয়সী এই পরিচালক।

Buddhadeb Dashgupta, Bengali Film Industry, Tollywood
বুদ্ধদেব দাশগুপ্তর মৃত্যুতে বাংলা চলচ্চিত্র জগতে এক সোনালি অধ্যায়ের অবসান হল।

Buddhadeb Dasgupta: ফের এক নক্ষত্রপতন বাংলা চলচ্চিত্র জগতে। প্রয়াত পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত। বৃহস্পতিবার সকালে নিজের বাসভবনে স্বনামধন্য এই পরিচালকের মৃত্যু হয়। বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন তিনি। কিডনি ও বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। ডায়ালিসিস চলছিল তাঁর। এদিন ভোর ছটায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বুদ্ধদেব দাশগুপ্তর মৃত্যুতে বাংলা চলচ্চিত্র জগতে এক সোনালি অধ্যায়ের অবসান হল। ‘দূরত্ব’, ‘নিম অন্নপূর্ণা’, ‘গৃহযুদ্ধ’, ‘ফেরা’, ‘তাহাদের কথা’, ‘চরাচর’, ‘উত্তরা’র মতো বহু কালজয়ী সিনেমার পরিচালক ছিলেন তিনি। তাঁর ছবিতে মিঠুন চক্রবর্তী, মমতা শঙ্কর, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়দের নতুন ভাবে উপলব্ধি করেছিল বাঙালি। ‘তাহাদের কথা’ ও ‘উত্তরা’ ছবির জন্য জাতীয় পুরস্কার পেয়েছিলেন তিনি। তাঁর মৃত্যুতে বাংলা চলচ্চিত্র জগতে নেমেছে শোকের ছায়া।

আরও পড়ুন হাতে কাজ নেই! ফেসবুক লাইভেই আত্মহত্যার চেষ্টা জনপ্রিয় বাঙালি টেলি-অভিনেতার

পরিচালকের প্রয়াণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোকবার্তা জানিয়েছেন। মমতা লিখেছেন, “বিশিষ্ট চিত্রপরিচালক বুদ্ধদেব দাশগুপ্তের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তাঁর কাজের মধ্যে দিয়ে তিনি চলচ্চিত্রের ভাষায় কবিতার জন্ম দিয়েছেন। তাঁর মৃত্যুতে চলচ্চিত্র জগতের অপূরণীয় ক্ষতি হল। আমি বুদ্ধদেব দাশগুপ্তের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি সমবেদনা জানাচ্ছি।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Multiple national award winner bengali director buddhadeb dasgupta passed away

Next Story
Sonu Sood: থামছে না সাহায্যের হাত! এবার সোনু সুদের ‘মিশন হসপিটাল অক্সিজেন’Sonu Sood Foundation, Andhra Pradesh, Corona India, Oxygen plant
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com