scorecardresearch

বড় খবর

তারাই চুপ করে আছে যাদের কিছু হারানোর আছে: নাসিরউদ্দিন শাহ

লোকসত্তা লোকনকিকা-র ফিনালের অনুষ্ঠানে এসে নাসিরউদ্দিন জানালেন, থিয়েটারের বাস্তবতার বাইরে যাওয়ার প্রয়োজনীয়তা এবং কিছু তারকা কেন তাদের অবস্থান নেন না।

Naseeruddin Shah
নাসিরউদ্দিন শাহ। ফোটো- প্রশান্ত নাদকর

পরিচালক-অভিনেতা নাসিরউদ্দিন শাহ বলেছেন, ”থিয়েটারের আশেপাশে যে রহস্য চলে তার অবসান করতে হবে।” শনিবার সন্ধ্যায় লোকসত্তা লোকানকিকার সমাপ্তি অনুষ্ঠানে মুম্বইয়ের পশ্চিম মতুঙ্গায় যশবন্ত নাট্য মন্দিরে শ্রোতাদের উদ্দেশে বেশ কিছু বক্তব্য রাখলেন তিনি।

এমন একটা সময়ে যখন ভিজ্যুয়াল এবং পারফরম্যান্স আর্টের ক্রমাগত বিকাশ হচ্ছে, শাহ বলেছেন “শ্রোতা ও অভিনেতাদের মধ্যেকার বরফ গলানো প্রয়োজন”। তিনি আরও বলেন, “যেহেতু এটি কোনও গোপন বিষয় নয় যে আমরা একটি নাটক মঞ্চস্থ করছি, তাই অভিনেতাদের উচিত বাস্তবতার বাইরে যাওয়া প্রয়োজনীয়তা রয়েছে। রহস্য তৈরি করার কোনও অর্থ নেই। ফোর্থ ওয়াল ভাঙাটা খুব দরকার। বিশ্বাস করুন, আপনার সামনের বসে থাকা দর্শকের থেকে বেশি সচেতন কেউ নয়। ”

আরও পড়ুন, গণতন্ত্রের নামে হিংসাকে প্ররোচনা দেওয়া কখনওই ঠিক নয়: সিএএ-র প্রতিবাদ প্রসঙ্গে কঙ্গনা

ভারতীয় তারকারা নিজেদের পক্ষ রাখতে পারেন না। এই প্রসঙ্গে আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী বললেন, “ক্রমশ, আজ অনেক বেশি লোক তাদের মনের কথা প্রকাশ্যে বলছে। অবস্থান গ্রহণ করলে কোনও পাল্টা আঘাত আসতে পারে আস্তে আস্তে এই ভয় দূর হচ্ছে। এমন অনেকে আছেন যাদের কন্ঠ এখনও শোনা যায়নি তবে এবার যাবে। হয়তো তাদের কিছু হারাবার আছে। তবে আগামী দিনে প্রচুর মানুষ ভয়কে পিছনে ফেলে এগিয়ে আসবে।”

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Naseeruddin shah spoke about why some celebrities dont take a stand