বড় খবর

ভারতের গ্রামের আসল চেহারা দেখাল ‘পঞ্চায়েত’ ওয়েব সিরিজ

Panchayat Web Series: মূলধারার ছবি বা সিরিজে এদেশের গ্রামের যে দুটি ধাঁচের ছবি রয়েছে, সেই দুটি ছবিকেই নস্যাৎ করেছে পঞ্চায়েত।

Neena Gupta Raghubir Yadav Jitendra Kumar starrer Amazon Prime Video web series Panchayat review
'পঞ্চায়েত' ওয়েব সিরিজের একটি দৃশ্য জিতেন্দ্র কুমার।
Panchayat Cast: জিতেন্দ্র কুমার, রঘুবীর যাদব ও নীনা গুপ্তা
Panchayat Director: দীপক কুমার মিশ্র
Panchayat Rating: ৩.৫ তারা

একজন নিরক্ষর গ্রাম-প্রধান যার ঠাট-ঠমক বলে বলে কম্পিটিশন দেবে দক্ষিণ কলকাতা বা দক্ষিণ দিল্লির মেয়েদের, তাঁর মোবাইলের রিংটোন হল ‘রিংকিয়া কে পাপা’। এরই সঙ্গে সঙ্গত করতে চলে এসেছেন একজন পঞ্চায়েত-সচিব যার মুখ দেখলেই মনে হয় সব সময়েই বেশ কাছাখোলা-দিশেহারা অবস্থা– এমনই সব বিচিত্র চরিত্র ও ঘটনাক্রম নিয়েই টিভিএফ-এর ওয়েব সিরিজ ‘পঞ্চায়েত’, যার সম্প্রতি স্ট্রিমিং শুরু হয়েছে অ্যামাজন প্রাইম ভিডিও-তে।

সিরিজের গল্প উত্তরপ্রদেশের একটি গ্রাম নিয়ে, নাম ফুলেরা। সদ্য কলেজ পাশ করে শহুরে তরুণ তুর্কি কোনওমতে জুটিয়ে ফেলেছে একটা সরকারি চাকরি। কিন্তু কাজটা পঞ্চায়েত সচিবের আর মাসমাইনে ২০ হাজার টাকা। দুম করে শহরের মল থেকে সে গিয়ে পড়েছে সেই গ্রামে। এখন দিনভর চাকরির সিটিসি নিয়ে আলোচনা ও ইনস্টাগ্রামে ধুলোমাখা গ্রামের ছবি পোস্ট করা তার কাজ। সে গ্রামে যখন-তখন লোডশেডিং হয়, শহর থেকে আসা পঞ্চায়েত সচিবকে খোলা আকাশের নীচে টিউবওয়েল টিপে চানও করতে হয়।

আরও পড়ুন: লকডাউনে অনুরাগ কাশ্যপের সিনেমা দেখার তালিকা

ঠিক যে গ্রামজীবনকে দেখা গিয়েছে আশুতোষ গোয়ারিকর-এর ‘স্বদেশ’ ছবিতে, তার ঠিক উল্টো চিত্র। আবার গ্রাম বলতেই যাঁরা বোঝেন ‘গ্যাংস অফ ওয়াসিপুর’, তাঁদেরও চোখে আঙুল দিয়ে দেখানো। মূলধারার ছবি বা সিরিজে এদেশের গ্রামের যে দুটি ধাঁচের ছবি পাওয়া যায়, সেই দুটি ছবিকেই নস্যাৎ করেছে ‘পঞ্চায়েত’। আদতে গ্রাম বলতে যা বোঝায়, তার বিচিত্র সমস্যা ও বিচিত্র মানুষজনকে নিয়ে, সেই নিয়েই এই সিরিজ।

Neena Gupta Raghubir Yadav Jitendra Kumar starrer Amazon Prime Video web series Panchayat review
ভারতীয় ওয়েব মাধ্যমে ‘পঞ্চায়েত’ একটি নতুন অধ্যায়ের সূচনা করল।

এই সিরিজে তৃতীয় গুরুত্বপূর্ণ চরিত্র হল প্রধানজি, যে চরিত্রে রয়েছেন রঘুবীর যাদব। তিনি প্রধান না হলেও, বউয়ের সরকারি পোস্টে বলীয়ান। কারণ বউ তো বউ শেষ পর্যন্ত, চুলা-চউকা নিয়েই সে দিনভর ব্যস্ত, তাই তার ভাগের সরকারি কাজগুলির তদারকি করেন প্রধানজি। সৌরবিদ্যুতের ডিস্ট্রিবিউশন থেকে গ্রামে ভূতের উপদ্রব, সব কিছুই তাঁকেই দেখতে হয়। মোট ৮টি এপিসোডে বিভক্ত এই সিরিজ যে আসলে ঠিক কী বলতে চায়, তা বুঝতে অন্তত দুটি এপিসোড পেরোতে হবে।

আরও পড়ুন: ভারতের বিনোদন জগতের কর্মীদের ৭.৫ কোটি অর্থসাহায্য নেটফ্লিক্সের

আসলে ‘পঞ্চায়েত’ আলাদা করে কিছু বলতে চায় না, শুধুই দর্শককে দেখাতে চায়। গ্রামের অপরাধজগৎ, লিঙ্গ-বৈষম্য, বর্ণবিভেদ ইত্যাদি যা যা ইস্যু রয়েছে, তার কোনওটি নিয়েই আলাদা করে কিছু বলে না সিরিজ। কিন্তু সিরিজটি দেখতে দেখতে বা দেখা শেষ হলে দর্শক আপনা থেকেই বিষয়গুলো নিয়ে ভাববেন।

এক কথায় বলতে গেলে, ভারতীয় ওয়েব মাধ্যমে একটা নতুন অধ্যায়ের সূচনা করল ‘পঞ্চায়েত’। টিভিএফ-এর ক্ষেত্রেও এই সিরিজ একেবারেই একটা গেম-চেঞ্জার। এতদিন টিভিএফ মানেই সবাই বুঝতেন পুরোপুরি শহুরে মানুষ, তর তর করে ইংরিজি বলা কিছু চরিত্র নিয়ে সাদামাটা ভঙ্গিমায় চিত্রায়িত কিছু গল্প। সেই প্যাটার্নকে ভাঙল এই সিরিজ। ‘শুভ মঙ্গল জাদা সাবধান’ থেকেই অত্যন্ত প্রশংসিত হয়েছে জিতেন্দ্র কুমারের অভিনয়। এই সিরিজেও জিতেন্দ্র ভাল। নীনা গুপ্তা এবং রঘুবীর যাদবও।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Neena gupta raghubir yadav jitendra kumar starrer amazon prime video web series panchayat review

Next Story
পয়লা মে পশ্চিমবঙ্গে আসছেন না হবুচন্দ্র রাজা ও গবুচন্দ্র মন্ত্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com