চুম্বন বাদ, ২ মিটার দূরত্ব! নতুন শুটিং পদ্ধতির কিছু ঝলক

প্রোডিউসার্স গিল্ড অফ ইন্ডিয়া সম্প্রতি প্রকাশ করেছে ৩৭ পাতার একটি নতুন কার্যপদ্ধতির নির্দেশিকা। শুটিংয়ে কী কী বিষয় মেনে চলতে হবে, সেই নিয়ে আলোচনা রয়েছে।

By: Alaka Sahani
Edited By: Shanoli Debnath Mumbai  May 28, 2020, 3:08:40 PM

‘প্রোডিউসার্স গিল্ড অফ ইন্ডিয়া’ সম্প্রতি প্রকাশ করেছে ৩৭ পাতার একটি নতুন কার্যপদ্ধতির নির্দেশিকা। শুটিং শুরু হলে দেশের সমস্ত বিনোদন ইন্ডাস্ট্রি বা আঞ্চলিক ক্ষেত্রগুলিতে এই নির্দেশিকা যাতে মেনে চলে, সেই প্রস্তাব দেওয়া হয়েছে। গত সপ্তাহে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে সঙ্গে জাতীয় পর্যায়ে বিনোদন জগতের কয়েকজন সংগঠকের আলোচনা হয় ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে। তার পরেই প্রকাশ করা হয় এই নতুন কার্যপদ্ধতির নির্দেশিকা।

আঞ্চলিক স্তরেও শুটিং শুরু হলে এই নির্দেশিকাই অনুসরণ করা হতে পারে, এমনটাই শোনা যাচ্ছে। এই নির্দেশিকার ‘প্রিপেয়ার টু প্রিভেন্ট’ সেকশনে শুটিংয়ে কী কী বিষয় মেনে চলতে হবে, সেই নিয়ে বিস্তারিত আলোচনা রয়েছে। তার মধ্যে কয়েকটি দেখে নিতে পারেন–

আরও পড়ুন: প্রযোজনায় হাতেখড়ি বিদ্যার, প্রকাশ্যে ‘নটখট’র ফার্স্টলুক

*সব ক্রু-মেম্বারদের শুটিংয়ে সর্বক্ষণ ট্রিপল-লেয়ার মেডিক্যাল মাস্ক ও গ্লাভস পরা বাধ্যতামূলক।

*হ্যান্ডশেক, জড়িয়ে ধরা, চুম্বন ও অন্যান্য শারীরিক সংস্পর্শ-জনিত পারস্পরিক অভিবাদন এড়িয়ে চলতে হবে।

*সেট, অফিস ও স্টুডিওতে সিগারেট ভাগ করে খাওয়া সম্পূর্ণ বন্ধ করতে হবে।

*সহকর্মীদের মধ্যে ২ মিটারের দূরত্ব রাখতে হবে।

*আগামী অন্তত ৩ মাস, ষাট বছরের বেশি বয়স্ক কোনও অভিনেতা বা ক্রু-সদস্যকে ইউনিটে রাখা যাবে না।

শুটিংয়ের আরও বহু বিষয় নিয়ে আলোচনা রয়েছে ওই ৩৭ পৃষ্ঠার গাইডলাইনে। যেমন, অন্তত ৪৫ মিনিট আগে পৌঁছতে হবে সব সদস্যকে, আবার শুটিং ফ্লোরে সোশাল ডিসট্যান্সিং মেনে চলার জন্য চক দিয়ে মার্কিং করতে হবে– এমন অনেক কিছু। শুধু তাই নয়, হাত ধোয়া ও সাধারণ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সব শুটিংয়ে পোর্টেবল বেসিন থাকতে হবে, সেই কথাও উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন: চুলবুল পাণ্ডে নতুন অবতারে! তৈরি হচ্ছে চুলবুলকে নিয়ে কার্টুন সিরিজ

এছাড়া খুব গুরুত্বপূর্ণ মেক আপ ও হেয়ার স্টাইলিংয়ের প্রসঙ্গ। গাইডলাইন অনুযায়ী, এবার থেকে বেশিরভাগ ইউজ অ্যান্ড থ্রো মেকআপ সরঞ্জাম ব্যবহার করা বাঞ্ছনীয়। যিনি মেকআপ করছেন, তাঁকে তো ফেস-শিল্ড, গ্লাভস ব্যবহার করতেই হবে। পাশাপাশি মেক-আপ করার পরে অভিনেতা-অভিনেত্রীদের ফেস-শিল্ড পরতে বলা হয়েছে নির্দেশিকায়। তাছাড়া নিজস্ব মেক-আপ কিট ব্যবহার করা বাঞ্ছনীয়, এমনটাও জানানো হয়েছে।

তবে এই সাধারণ নির্দেশিকা ছাড়াও বেশ কিছু প্রযোজনা সংস্থা তাদের নিজস্ব নির্দেশিকা তৈরি করেছে যেগুলি প্রকাশ্যে আসেনি। সব রকম সতর্কতামূলক ব্যবস্থা নিয়েই শুটিং হবে, এমনটাই চাইছেন প্রযোজকরা। কিন্তু কবে থেকে শুরু হবে, সেটাই এখন সবচেয়ে বড় প্রশ্ন।

Read the full article in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

New guideline for film tv shooting post covid 19 mentions no hugs and kisses

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X