বড় খবর

Paatal Lok review: বুদ্ধিমত্তার ছাপ চিত্রনাট্যে, আকর্ষণীয় ওয়েব সিরিজ

আমাজন প্রাইমের নতুন সিরিজ পাতাল লোক, ন্যায়-অন্যায়ের নতুন সংজ্ঞা তৈরি করেছে। নৈতিকতার মুখোশ খুলতে ওয়েলকাম টু পাতাললোক।

Paatal Lok cast:  জয়দীপ আলাওয়াত, নীরজ কবি, অভিষেক বন্দ্যোপাধ্যায়, গুল পনাগ, স্বস্তিকা মুখোপাধ্যায়,

Paatal Lok directors: অবিনাশ অরুণ, প্রসিত রায়

Paatal Lok rating: ৩.৫

এক তারকা টেলিভিশন সঞ্চালক, একদল খুনির টার্গেট। কিন্তু কেন তারা সঞ্চালককে খুন করতে চায়? এই সমস্ত ষড়যন্ত্রের পেছনে কে?  এই সমস্ত প্রশ্নের উত্তর নেওয়ার ভার গিয়ে পড়ে আদ্যোপান্ত অসহায়, ততোধিক ভুল পথে হাঁটতে থাকা এক পুলিশ অফিসারের কাছে, যে এত বছর পর একটা বড় কেস পাওয়ায় বিষয়টি নিয়ে এগিয়ে যেতে শুরু করে। মামলার সঙ্গে জড়িত নয় এমন জায়গায় ঢুঁ মেরে এবং কম-বেশি সন্দেহ রয়েছে এমন সমস্ত মানুষদের জিজ্ঞাসাবাদ করতে করতেই বেরিয়ে আসে ক্লু। পাতাল লোক মূলত, দিল্লিতে ঘটে যাওয়া অপরাধের বিরুদ্ধে পুলিশের অঘোষিত লড়াইয়ের প্রতিচ্ছবি। ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে যেতে গিয়ে যেখানে কিছু জিনিস সত্যিই কঠিন, আবার কিছু তুলনামুলক দুর্বল। তবে এই সবটাই দর্শকের মনোযোগ আকর্ষণে সফল। সচেতনতার ঢেউ এবং সমসাময়িক ভারতে তার অনায়াস স্বীকৃতি সিরিজটিকে রাজনৈতিক করে তোলে, তেমনই উন্নতও করে চিত্রনাট্যের বাঁধনে। পাতল লোক বুদ্ধিমত্তার সঙ্গে লেখা, গতিময়, আকর্ষণীয় একটি সিরিজ।

পাতাল লোক হল একটি পুরনো রীতির, খুব কাছ থেকে শোনা একটি শব্দ যার অর্থ নরক স্বর্গলোকের ঠিক বিপরীত। অনুষ্কা শর্মার প্রযোজনায় সুদীপ শর্মা রচিত এই গল্পে আমরা অনভিজ্ঞভাবে অন্ধকারে দিকে এগিয়ে গিয়েছি, যা প্রতি পদক্ষেপে আরও বেশি কালো হয়েছে। এখানে কিছু অংশ রয়েছে, যা রক্ত ​​এবং মজ্জায় মিশে গিয়েছে। দুটি দৃশ্যে চোখ বন্ধ করে নিতে বাধ্য হয়েছি স্বীকার করছি, তবে সেটা নৃশংসতার জন্য নয়, তার কারণ দর্শেকর জানা ছিল এর পিছনে ইতিহাস রয়েছে: আমরা জানি ভয়ঙ্কর কিছু ​​থাকবে।

আরও পড়ুন, বলিউড ছবির অনলাইন রিলিজ ঘিরে তরজা তুঙ্গে, মাঠে নামল প্রোডিউসার্স গিল্ড

প্রথম পর্বের ঠিক পরে, আমরা দেখতে পাই ইন্সপেক্টর হাতি রাম চৌধুরী (আহলাওয়াত) পাতাল লোকের নবাগত বাসিন্দা আনসারী (সিং) কে কিছু বোঝাচ্ছেন, আসলে এখান থেকে সিরিজটি কোন পথে যাচ্ছে তাই ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করছে সেটা খানিকটা বোধগম্য হবে।

তবে দ্বিতীয় পর্বের পর থেকেই সিরিজটি প্রাপ্তবয়স্ক। যেখানে আমারা গল্প-বর্ণনাকারীদের অর্ধেক দেখেছি, কারণ ততক্ষণে পাতাল লোক চিত্রনাট্যের লেয়ার সাজাতে ব্যস্ত। ইংলিশ-স্পিকিং মানুষরে বেছে নেওয়া জগত, ট্রোলিং, বেড-হপিং মিডিয়া টাইপস এবং মজাদার পুলিশ, রঙিন কনসোর্ট, অপরাধী, এ সব তো সবর্ত্রই রয়েছে।কিন্তু সিরিজে ধীরে ধীরে তার মুখোশ খুলেছে।

একগুচ্ছ চরিত্র আমাদের সামনে রয়েছে এবং রয়েছে গুরুত্বপূর্ণ এক উচ্চাভিলাষী সাংবাদিক, যেদিকে হাওয়া ঘোরে সে সেদিকেই নিজের পথ তৈরি করে নিতে দক্ষ (নীরজ)। তাঁর উদ্বেগগ্রস্থ স্ত্রী (মুখার্জি) আরও বেশি করে জড়োসড়ো  হতে শুরু করে, তবে সময় এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে তাঁর আরও কিছু করার ছিল যা খুব স্বাভাবিক ছন্দেই এসেছে সিরিজে। একজন আদর্শবাদী সাংবাদিক (দত্ত) নৈতিকতার দিক থেকে ঠিক জায়গায় পৌঁছনোর চেষ্টা করছেন বটে, তবে ম্যান অফ দ্য সিরিজ নিঃসন্দেহে, জয়দীপ আহলাওয়াত।

আরও পড়ুন, অনলাইনে গুলাবো সিতাবো-র রিলিজ ঘিরে বিতর্ক, সুর চড়াল সিনেমাহল কর্তৃপক্ষ

রুকি ও আনসারির সঙ্গে তাঁর জুটি হল ক্লাসিক, অভিজ্ঞ প্রবীণ কাজের মাঝের সমস্যাগুলো জুনিয়রের সামনে নিয়ে আসার ক্ষেত্রে বরাবরই প্রশস্ত ভূমিকা পালন করে। আনসারি মুসলিম হওয়ায় তাঁর প্রতি বৈষম্য এবং অপছন্দ দেখানোর সুযোগ পেয়েছেন পরিচালক। আমরা ধর্ম, বর্ণ, রাজনীতি, নৃশংসতা, দুর্নীতি এবং ক্ষমতার খেলা সমস্তটা দেখতে পাই, তা দক্ষিণ দিল্লিতে হোক বা ধুলোবালির গ্রামাঞ্চলে। পাতাল লোকের বেশ কয়েকটি শক্তিশালী অংশ গ্রামীণ পাঞ্জাবে দৃশ্যায়িত। চিত্রকূট, শোনা যায় লঙ্কা যাওয়ার পথে এই প্রাচীন শহরেই বিশ্রাম নিয়েছিলেন রাম।সিরিজে অসাধারণভাবে জুড়ে যায় এই জায়গা।

সিরিজে দুটি সংলাপ রয়েছে, যা বদলে যাওয়া ভারতের প্রতিচ্ছবি, তারকা সঞ্চালক একসময় রুকিকে বলছেন, সাংবাদিকরা একসময় হিরো ছিল, আর এখন আমরা ট্রোল হই, খুন হই, চাকরি থেকে বার করে দেওয়া হয়। সকলেরই ভবিষ্যত যেন গৌরী লঙ্কেশের মতো অনিবার্য। তবে নাড়িয়ে দেবে হাতোড়া ত্যাগীর চরিত্র। সিরিজের শেষ পর্যন্ত রহস্য জিইয়ে রাখতে সক্ষম সে।

বাবা হিসেবে হাতিরাম, স্ত্রী হিসেবে স্বস্তিকা, স্বামী হিসেবে নীরজ- প্রতিটি চরিত্রের বুনন পরিমার্জিত। পরিচালনা, সিনেমাটোগ্রাফি, আবহ সবটাই মানানসই।ছোট্ট চরিত্রে অভিনয়ে চমকে দেবেন অনিন্দিতা বোস। এই সময়ের সেরা সিরিজ কিনা জানা নেই, তবে পাতাল লোক, রুক্ষ ভারতের নির্মম চিত্রটা সামনে আনে আরও একবার।

কিন্তু শেষমেষ, পাতাল লোক তার হাতছানি দিয়ে হাতী ও হাতোড়া, এই দুজনকেই সামনাসামনি নিয়ে আাসে। তারপর? উত্তরটা নিজেই খুঁজে নিন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Paatal lok review streaming on amazon prime video

Next Story
জিফাইভ-এ আসছে নওয়াজউদ্দিনের নতুন ছবি, রইল টিজারAnurag Kashyap Nawazuddin Siddiqui starrer Ghoomketu teaser released
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com