সিনেমা রিভিউ: কতখানি চাহিদা পূরণ করল ‘পরমাণু’?

পর্দায় জন আব্রাহাম ও তার দলের স্লো মোশনে হেঁটে আসা আপনার কমিক দেখবার অনুভূতিও হতে পারে। কিন্তু পরমাণুকে সিরিয়াস ছবির তালিকায় ফেলতে গেলে যেসমস্ত তথ্যের প্রয়োজন ছিল তার কোনটাই আপনি খুঁজে পাবেন না।

By: Kolkata  Updated: May 25, 2018, 11:30:23 PM

শুভ্রা গুপ্তা

পরমাণু ছবির কাস্ট: জন আব্রাহাম, বোমান ইরানী, ডায়না পেন্টি, যোগেন্দ্র টিকু, দর্শন পান্ডে, বিকাশ কুমার।
পরমাণু ছবির পরিচালক: অভিষেক শর্মা
পরমাণু ছবি রেটিং: ১.৫ স্টার

বিশ্বের নিউক্লিয়ার ক্লাবে ভারত কীভাবে মে, ১৯৯৮-এ  ঢুকে পড়েছিল, সেই ঘটনা প্রসঙ্গে আমরা আমরা যথেষ্ট বিশদেই জানি। বাজপেয়ী সরকারের আমলে পোখরানে এদেশের প্রথম নিউক্লিয়ার বিস্ফোরনের কথা বিভিন্ন মিডিয়া কিভাবে ফলাও করে প্রচার করেছিল তাও বেশ মনে আছে আমাদের অনেকেরই। সেনা এবং দ্বায়িত্বপ্রাপ্ত বিজ্ঞানীদল এভাবে চুড়ান্ত গোপনীয়তা বজায় রেখেছিল যে চিন, পাকিস্থান-সহ আমেরিকা ও এই বিষয়টি সম্পর্কে ঘুনাক্ষরেও টের পায়নি।

ইদুঁর-বেড়াল খেলার মত এই গোপন ঘটনাটির পুনর্নিমান করা সিনেমাটির পুরোভাগে রয়েছেন একজন চূড়ান্ত-দেশপ্রেমিক সরকারী কর্মচারী অশ্বত রাইনা (জন আব্রাহাম) এবং ডায়না পেন্টি সমেত তাঁর দল। বৃহত্তর দর্শককে খুশি করতে ছবিটির  অপ্রয়োজনীয় লঘুভাব মেনে নিলেও  এই থ্রিলারে ঐতিহাসিক সত্যতার অপ্রতুল ব্যবহার বেশ প্রকট। নিউক্লিয়ার অভিযান কিভাবে শুরু হল সে প্রসঙ্গে কোন উল্লেখ এ ছবিতে নেই, নেই পরমাণু পরীক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কিত কোন হদিশও।

ছবি শুরুর আগে ‘সত্য ঘটনা থেকে অনুপ্রাণিত’ পড়ে আঁচ করাই গেছিল যে আসল তথ্যের পাশাপাশি এ ছবিতে যথেষ্ট কাল্পনিক মশলাও থাকবে। সেই কারণেই হয়ত আমরা দেখতে পেলাম সফল নিউক্লিয়ার বিস্ফোরনের ছক বানাবার কারণে চাকরি থেকে বরখাস্ত  হতাশ রাইনার পুনরুত্থানের গল্প। দেখলাম রাইনার ছক নকল করে সফল হওয়া ধুরন্ধর আমলা ইরানিকে। শুনলাম সমস্ত ছবিজুড়ে দেশপ্রেমের বক্তৃতাও। কিন্তু কোন বিষয়েই প্রয়োজনীয় গভীরতাটুকু চোখে পড়ল না। বাঁচোয়া এটাই যে এই ছবিতে পাকিস্থানের বিরুদ্ধে উগ্র দেশপ্রেম দেখানো হয়নি।

পরমানু ছবিতে রায়না দল তৈরি থেকে শুরু করে আমেরিকার গুপ্তচর ও স্যাটেলাইটের নজর এড়িয়ে অভিযান সম্পন্ন করা, সমস্তটাই একা হাতে সামলেছেন। পরমাণু বিস্ফোরণে যে চুড়ান্ত গোপনীয়তা বজায় রাখা হয়েছিল সে বিষয়টি সত্যি হলেও ছবিতে দেখানো সিআইএ এজেন্টকে আইএসআইয়ের মতো হাবভাব করতে দেখে আপনি হাসতে বাধ্য হবেন। এরকম একটি বিষয়ের এই মানের চিত্ররুপ দেখে অবাক ও হতে পারেন।

আরও পড়ুন, হস্টেজেস সিরিজের ভারতীয় ভার্সন বানাতে চলেছেন সুধীর মিশ্র

পর্দায় জন আব্রাহাম ও তার দলের স্লো মোশনে হেঁটে আসা আপনার কমিক দেখবার অনুভূতিও হতে পারে। কিন্তু পরমাণুকে সিরিয়াস ছবির তালিকায় ফেলতে গেলে যেসমস্ত তথ্যের প্রয়োজন ছিল তার কোনটাই আপনি খুঁজে পাবেন না।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Parmanu movie review

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং