অকালেই চলে গেলেন ‘নিমো’, ‘মনস্টার’দের নেপথ্যনায়ক

অ্যানিমেশন ছবির জগতে তাঁর বিরাট অবদান। 'ফাইন্ডিং নিমো', 'মনস্টার আইএনসি' থেকে 'ইনক্রেডিবলস টু', বহু ছবির নেপথ্যে ছিল তাঁর সৃষ্টি।

By:
Edited By: Shanoli Debnath Kolkata  Updated: May 2, 2020, 06:02:43 PM

চলচ্চিত্র জগতে একের পর এক নক্ষত্রপতন ঘটে চলেছে দেশে-বিদেশে। পিক্সার-এর পরিচালক ও শিল্পী রব গিবস নিতান্তই অকালে চলে গেলেন। মাত্র ৫৫ বছর বয়স হয়েছিল তাঁর। তবে ঠিক কী কারণে মৃত্যু, তা এখনও পর্যন্ত নিশ্চিত করে জানা যায়নি। প্রায় ২০ বছরেরও বেশি সময় ধরে বিনোদন জগতে তাঁর অবদান। পিক্সার-এর বহু জনপ্রিয় অ্যানিমেশন ছবির নেপথ্যে ছিলেন তিনি।

মূলত স্টোরিবোর্ড শিল্পী হিসেবেই কাজ শুরু করেন রব। ‘টয় স্টোরি টু’, ‘ফাইন্ডিং নিমো’-র মতো সাড়া ফেলে দেওয়া সিনেমায় তিনি ছিলেন নেপথ্যনায়ক। বিখ্যাত এই অ্যানিমেশন ছবিগুলির বহু চরিত্রই তাঁর আঁকায় প্রাণ পেয়েছিল।

আরও পড়ুন: ‘ইরফান আসার আগে পর্যন্ত আমিই ছিলাম কুলেস্ট’, বলেছিলেন টম

তাঁর সবচেয়ে উল্লেখযোগ্য কাজ হল ‘মনস্টার আইএনসি’। এই ছবিটি যাঁরা দেখেছেন তাঁরা জানেন বহু বিচিত্র রংবেরঙের চরিত্র রয়েছে এখানে এবং তাদের বৈশিষ্ট্যগুলিও অদ্ভুত। এই ছবি হল রব গিবস-এর কল্পনাপ্রবণতার এর অপূর্ব নিদর্শন।

ক্যালিফোর্নিয়ার বাসিন্দা রব গিবস-এর মেয়েও একজন অভিনেত্রী। ‘মনস্টার আইএনসি’-তে বু-এর চরিত্রে শোনা গিয়েছে তাঁর মেয়ের কণ্ঠস্বর। ‘লুনি টিউনস’ আর ‘পপেই’-এর ভক্ত ছিলেন রব গিবস। কিন্তু কখনওই সেগুলি উচ্চকিত কোনও প্রভাব ফেলেনি কাজে। তাঁর স্টাইল ছিল স্বতন্ত্র। নাহলে নিমো অথবা মনস্টারদের জন্ম হতো না।

আরও পড়ুন, সুস্থ আছি, লকডাউনে বাড়িতেই: হাসপাতালের গুজব ওড়ালেন নাসিরউদ্দিন

অ্যানিমেশনের পৃথিবীর এক অপূরণীয় ক্ষতি রব গিবস-এর চলে যাওয়া। আরও অনেক বছর ধরে শৈশব ও কৈশোরকে আরও কিছু উপহার দেওয়ার ছিল ওঁর।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Pixar creator rob gibbs the man behing finding nemo monsters inc passed away

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
দিদি বনাম দাদা
X