বড় খবর

হিন্দি কথা বলায় সপাটে চড়! বিদ্বেষ ছড়ানোর অভিযোগ প্রকাশ রাজের বিরুদ্ধে

‘জয় ভীম’ সিনেমা নিয়ে বিতর্ক তুঙ্গে।

Prakash Raj, South Film Industry, Jai Bhim, Jai Bhim hindi speaking controversy row, প্রকাশ রাজ, প্রকাশ রাজের বিরুদ্ধে বিদ্বেষ ছড়ানোর অভিযোগ, জয় ভীম, bengali news today
প্রকাশ রাজ

দক্ষিণী ইন্ডাস্ট্রির পাশাপাশি বলিউডেও সমান তালে কাজ করে চলেছেন প্রকাশ রাজ। যাঁর অভিনয়গুণে মুগ্ধ হিন্দিভাষী দর্শকরাও। আর সেই ডাকসাইটে অভিনেতার বিরুদ্ধেই কিনা চরম অভিযোগ। নেটিজেনদের একপক্ষের দাবি, হিন্দিভাষীদের বিরুদ্ধে বিদ্বেষ ছড়াচ্ছেন প্রকাশ (Prakash Raj)। যা নিয়ে কিনা এইমুহূর্তে উত্তাল নেটদুনিয়া। কিন্তু কেন প্রকাশ রাজের বিরুদ্ধে এমন অভিযোগ উঠল?

‘জয় ভীম’ নামে এক ছবিতে অভিনয় করেছেন প্রকাশ। আর সেই সিনেমার একটি দৃশ্য নিয়েই তোলপাড় নেটদুনিয়া। কারণ সেখানে দেখা গিয়েছে, প্রকাশ যে চরিত্রে অভিনয় করছেন, সেই চরিত্রটি অপর এক ব্যক্তিকে সপাটে চড় মারেন শুধু মাত্র হিন্দি ভাষায় কথা বলার জন্য। এখানেই শেষ নয়, ক্যামেরার সামনে ছবির সংলাপ অনুসরণ করে প্রকাশ ওই ব্যক্তিকে তামিল ভাষায় কথা বলার নির্দেশ দেন। তবে উত্তেজনা আরও ছড়ায়, ‘জয় ভীম’ (Jai Bhim)-এর হিন্দি ডাবিং ভার্সন নিয়ে।

তামিল সিনেমায় হিন্দিতে কথা বলতে নিষেধ করলেও, সেই সিনেমাটিই যখন হিন্দিতে ডাবিং হয়, তখন সেখানে সংলাপ-ই বদলে যায় পুরোপুরি। বরং সেখানে, প্রকাশকে বলতে শোনা যায়, ‘সত্যি কথা বল!’ হিন্দিভাষী দর্শকদের ভাবাবেগে আঘাত না করার জন্যই যে নির্মাতাদের এহেন সিদ্ধান্ত, তা বোধহয় আর আলাদা করে বলার প্রয়োজন পড়ে না। কিন্তু নেটিজেনদের প্রশ্ন, আসল ছবির চিত্রনাট্যে যদি সত্যিই হিন্দিতে কথা বলা অপরাধযোগ্য হিসেবে দেখানো হয়, তাহলে যে এই ছবি বিদ্বেষের বার্তা দেয়, তা বোধহয় আর আলাদা করে বলার প্রয়োজন পড়ে না। চিত্রনাট্যে যদি সত্যি ওই সংলাপের দরকার পড়ত, তাহলে কেন হিন্দি ডাবিং ভার্সনে সংলাপ পরিবর্তন করা হল? প্রশ্ন তুলে বেজায় শোরগোল শুরু করেছে নেটিজেনরা।

[আরও পডুন: কালীপুজোয় ‘রঘু ডাকাত’ দেব, ব্রিটিশদের বিরুদ্ধে লড়াইয়ের এক অন্য নায়কের কাহিনী পর্দায়]

তাঁদের একাংশের দাবি, “এই সিনেমা তো তামিলনাড়ুতে বসবাসকারী হিন্দিভাষীদের জন্য একপ্রকার হুমকির সমান।” কেউ বা আবার প্রকাশের বিরুদ্ধে ক্ষোভ উগরে বলেছেন, “টাকার জন্য নির্লজ্জভাবে হিন্দি ছবিতে অভিনয় করেন।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Prakash raj slaps hindi speaking man in tamil film sparks controversy

Next Story
Kangana Ranaut: ‘গণতন্ত্রের রক্ষাকর্তা নরেন্দ্র মোদী’kangana-ranaut
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com