বড় খবর

Shobdo Jobdo Review: ভূত অথবা ভ্রমের গল্প নিয়ে ভাল থ্রিলার

Hoichoi Series Review: মেকিংয়ে এবং চিত্রনাট্যে সমসাময়িক বেশ কিছু বাংলা ওয়েব সিরিজকে পিছনে ফেলেছে ‘শব্দ জব্দ’। পাঁচটি মুখ্য চরিত্রের অভিনয়ও অনবদ্য।

Rajat Kapoor Paayel Sarkar Subrat Dutta Mumtaz Sorcar starrer Hoichoi web series Shobdo Jobdo review
'শব্দ জব্দ' ওয়েব সিরিজের একটি দৃশ্যে মুমতাজ সরকার ও রজত কাপুর।

Shobdo Jobdo Web Series Cast: রজত কাপুর, পায়েল সরকার, মুমতাজ সরকার, সুব্রত দত্ত, সালোনি পাণ্ডে ও কৌশিক রায়

Shobdo Jobdo Web Series Director: সৌরভ চক্রবর্তী

Shobdo Jobdo Web Series Rating: ৩.৫/৫

সৌরভ চক্রবর্তী পরিচালিত ‘শব্দ জব্দ’ ওয়েবসিরিজের স্ট্রিমিং শুরু হল হইচই-তে। একজন সাসপেন্স থ্রিলার লেখকের চরিত্রকে ঘিরেই বোনা হয়েছে একটি সাসপেন্স থ্রিলার। সিরিজের শুরুতেই দর্শক পাবেন দুটি ইউএসপি– ভ্রম এবং ভূত। আসলে ভূত নাকি ভ্রম সেটাই এই গল্পের ভরকেন্দ্র। মোটামুটি শেষ ওয়েবিসোড পর্যন্ত এই ধন্দটা বজায় থাকে।

Rajat Kapoor Paayel Sarkar Subrat Dutta Mumtaz Sorcar starrer Hoichoi web series Shobdo Jobdo review
‘শব্দ জব্দ’ ওয়েব সিরিজে রজত কাপুর।

যে কোনও থ্রিলারের শুরু থেকেই দর্শক মনে মনে রহস্যটি সমাধান করতে শুরু করেন। যত ভাল মানের থ্রিলার, ততই এই আগ্রহটা বাড়ে। ‘শব্দ জব্দ’ দেখতে বসে দর্শকের সেই আগ্রহটা থাকবে প্রথম থেকেই। সাধারণত বাংলা ওয়েব সিরিজে এত ভাল মেকিং দেখা যায় না। এই সিরিজের সিনেম্যাটোগ্রাফি অত্যন্ত ভাল। এডিটিং, সঙ্গীত পরিচালনা এবং ব্যাকগ্রাউন্ড মিউজিকও ভাল। ‘বোকা পাহাড়’ গানটি বেশ সাড়া ফেলেছে ইতিমধ্যেই।

আরও পড়ুন: লেখকের চরিত্র, লেখকের ভিতরে চলে এলে সেটা ভয়ঙ্কর: রজত কাপুর

সাসপেন্স থ্রিলার হলেও গল্পের মূল ভিত্তি কিন্তু পরিবার ও পারিবারিক সম্পর্ক। বিশ্বাস-অবিশ্বাস, প্রতারণা থেকে প্রতিশোধ– এই সবকিছুই উঠে আসে এই ওয়েব সিরিজের গল্পে। বর্তমান তরুণ প্রজন্মের শিকড়হীন হয়ে যাওয়ার প্রবণতা থেকে মধ্যবয়সের যে কোনও উপায়ে আখের গুছিয়ে নেওয়াও ধরা পড়ে।

Rajat Kapoor Paayel Sarkar Subrat Dutta Mumtaz Sorcar starrer Hoichoi web series Shobdo Jobdo review
সম্পূর্ণ অন্য রকম একটি লুক ও চরিত্রে মুমতাজকে পাবেন দর্শক।

‘শব্দ জব্দ’ একটি সাসপেন্স থ্রিলার ঠিকই কিন্তু এই সিরিজের পরতে পরতে মূল্যবোধের কথা উঠে আসে। সিরিজের গল্পটি লিখেছেন সৌরভ চক্রবর্তী। চিত্রনাট্য লিখেছেন দীপাঞ্জন সুরঞ্জনা চন্দ এবং অভ্র চক্রবর্তী। এত পরিণত চিত্রনাট্য বাংলা ওয়েব মাধ্যমে কমই দেখা যায়। তবে কয়েকটি দৃশ্যের উপস্থাপনা কিঞ্চিৎ অপেশাদার– যেমন কিটি পার্টি ও সাংবাদিক সম্মেলনের দৃশ্যটি।

এই সিরিজে বেশ কিছু ট্রিটমেন্ট রয়েছে যেগুলি আর পাঁচটা বাংলা ওয়েব সিরিজের থেকে সিরিজটিকে আলাদা করে দেয়। ইদানীং বাংলা ছবিতেও খুব বেশি ট্রিটমেন্ট দেখা যায় না। এখানে খুব আকর্ষণীয় ভাবে ব্যাকস্পিন ব্যবহার করা হয়েছে। প্রথম এপিসোডের এই ব্যাকস্পিনটা দেখে কিঞ্চিৎ ঘাবড়ে যেতে পারেন দর্শক কিন্তু চতুর্থ এপিসোডে গিয়ে তাঁরা বুঝবেন কেন প্রথম এপিসোডে রাখা হয়েছে এই স্পিনটি।

আরও পড়ুন: ‘হবুচন্দ্র রাজা’র সঙ্গে জুড়লেন সৌমিত্র চট্টোপাধ্যায়, শেয়ার করলেন দেব

আরও একটি দৃশ্যে যখন ব্রেকফাস্ট টেবিলে রাখা টোস্ট-এর উপর উঁচিয়ে থাকে একটি ফর্ক, তখনও দর্শক জানেন না যে এই ফর্কটি বেশ বড়সড় ধাক্কা হয়ে ফিরে আসবে কিছুক্ষণ পরে। এই সিরিজের কেন্দ্রীয় চরিত্র যেমন বলে– ”আমি খুনখারাপির গল্প লিখি না, সাসপেন্স থ্রিলার লিখি।” এই সিরিজটিও ঠিক তাই। ভূত-ভ্রম অথবা খুনখারাপির গল্প নয়, একটি স্মার্ট সাসপেন্স থ্রিলার।

শিল্প নির্দেশনাও ভাল। একটি প্রবাসী বাঙালি পরিবারের বাড়ি, সাজপোশাক যেমনটি হওয়ার কথা, তেমনটিই। পরিচালক এই ডিটেলিংগুলি নজর করেছেন। তবে যে কথা না বললে সিরিজের রিভিউ অসম্পূর্ণ থাকবে, তা হল অভিনয়। রজত কাপুর তো অনবদ্য বটেই, মুমতাজ সরকারকে এমন একটি চরিত্রে এবং লুকে আগে কখনও দেখেননি দর্শক।

পায়েল সরকার, সুব্রত দত্তের সঙ্গত দারুণ। আর ওয়েব ডেবিউতেই কৃতিত্বের ছাপ রেখেছেন সালোনি পাণ্ডে। রজত কাপুর ও পায়েল সরকারের মেয়ের চরিত্রে অভিনয় করেছেন সালোনি। তাঁর নিষ্পাপ চরিত্র-চিত্রণ এই অন্ধকার গল্পে অনেকটা আলোর মতো আর পরিচালক কোথাও গিয়ে যেন সেই আলোটুকু আঁকড়ে ধরতে চেয়েছেন, যতই থ্রিলারের মায়াজাল রচনা করুন না কেন।

সিরিজটি যেখানে শেষ হয়, সেই অন্তিম টুইস্ট একটি নতুন সম্ভাবনার জন্ম দেয়। সত্যিই কি গল্পে পুরোপুরি ‘শব্দ জব্দ’-র সমাধান হল নাকি কিছু প্রশ্ন রয়ে গেল অমীমাংসিত? সম্ভবত সচেতনভাবেই এই অমীমাংসিত বিষয়টি রাখা। তবে কি ‘শব্দ জব্দ’-র সিজন টু-এর সম্ভাবনা রয়েছে। পুরোপুরি উড়িয়ে দেওয়া যায় না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Rajat kapoor paayel sarkar subrat dutta mumtaz sorcar starrer hoichoi web series shobdo jobdo review

Next Story
কন্যা সন্তানের মা হলেন শিল্পা শেট্টি কুন্দ্রাshilpa-shetty-
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com