বড় খবর

অস্কার পাওয়া হল না ‘গালি বয়’-এর

Gully Boy: সম্প্রতি প্রকাশিত হয়েছে ২০২০ সালের অস্কার পুরস্কারের সেরা আন্তর্জাতিক ছবির শর্টলিস্ট। সেখানে ঠাঁই হয়নি রণবীর-আলিয়ার এই ছবির।

Gully Boy out from the Oscar 2020 race
'গালি বয়'-এর পোস্টারে রণবীর-আলিয়া।

প্রতি বছরই অস্কার সেরিমনি-তে বিদেশী ভাষার সেরা ছবিকে পুরস্কৃত করা হয়। ভারত থেকে ২০২০ সালের অস্কার পুরস্কারের জন্য মনোনয়ন পাঠানো হয়েছিল ‘গালি বয়’-এর। কিন্তু ওই ছবির অস্কার পাওয়ার স্বপ্ন আর সফল হল না। কারণ অস্কারের সেরা আন্তর্জাতিক ছবির শর্টলিস্ট থেকে বাদ পড়ল এই ছবি।

আলিয়া ভাট ও রণবীর সিং অভিনীত, জোয়া আখতার পরিচালিত ‘গালি বয়’ মুক্তি পায় চলতি বছরে। বক্স অফিসে তুমুল সাড়া ফেলে এই ছবি। মুম্বইয়ের হতদরিদ্র পরিবারের এক ছেলের হিপ হপ তারকা হয়ে ওঠার স্বপ্নপূরণের গল্প এই ছবি। অস্কারের সেরা বিদেশি ভাষার ছবির বিভাগের জন্য যে মনোনয়নগুলি জমা হয় বিভিন্ন দেশ থেকে, সেখান থেকে প্রথমে শর্টলিস্ট তৈরি করা হয়।

আরও পড়ুন: জামিয়ার বিক্ষোভ পোস্টে ভুল করে ‘লাইক’, শুধরে জানালেন অক্ষয়

তার পরে সেই শর্টলিস্ট থেকে বেছে নেওয়া হয় নমিনেশন। ‘গালি বয়’ সেই শর্টলিস্টে জায়গা করে নিতে পারেনি। অতীতে এই বিভাগে নমিনেশন পেয়েছিল ‘লগান’ কিন্তু অস্কার হাতছাড়া হয়। এবার অনেকেই আশা করেছিলেন যে হয়তো নমিনেশন পর্যন্ত পৌঁছবে আলিয়া-রণবীরের এই ছবি। কিন্তু সেই স্বপ্ন অধরা রয়ে গেল।

এবছর অস্কারের এই বিভাগটির পুরস্কারের নতুন নামকরণ করা হয়েছে– ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’। এতদিন নাম ছিল বেস্ট ফরেন ল্যাঙ্গোয়েজ ফিল্ম। মোট দশটি ছবি রয়েছে এবছর এই বিভাগের শর্টলিস্টে। তার মধ্যে রয়েছে বুং জন হো-র ‘প্যারাসাইট’, পেড্রো আলমোদোভার-এর ছবি ‘পেইন অ্যান্ড গ্লোরি’ ও বিখ্যাত অভিনেত্রী-পরিচালক মাটি ডিওপ-এর ছবি, চলতি বছরের কান চলচ্চিত্র উৎসবের গ্রাঁ প্রিঁ পুরস্কারে সম্মানিত ছবি ‘আটলান্টিকস’, ফ্রান্সের ছবি ‘লে মিসরেবল’ ইত্যাদি।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ranveer singh starrer gully boy fails to secure place in oscar shortlist

Next Story
”প্রোফেসর শঙ্কু পর্দায় কী প্রভাব ফেলতে পারবে নকুড়বাবুকে জিজ্ঞেস করতে পারেন, উনি ভবিষ্যৎ দ্রষ্টা তো”Dhritiman Chatterjee
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com