বলিউডের সেরা ৫ অভিনেতা ২০১৯

চলতি বছরে বলিউড বেশ কিছু ভাল পারফরম্যান্স দেখেছে। তার মধ্যে যেমন রয়েছে 'আর্টিকল ১৫'-তে আয়ুষ্মান খুরানার অভিনয়, তেমনই রয়েছে 'গালি বয়'-তে রণবীর সিংয়ের অভিনয়।

By: Anvita Singh
Edited By: Shanoli Debnath Kolkata  Updated: December 18, 2019, 09:59:53 AM

২০১৯ সালের মঞ্চাভিনয়ে এবার যবনিকা পতন হতে বেশি দেরি নেই। বছরশেষের এই পর্যায়টা ফিরে তাকানোর সময়– সেরা কাজগুলোর স্মৃতিচারণের সময়। এই বছর বলিউডের সেরা অভিনেতাদের তালিকায় যেমন রয়েছেন একদম নতুনেরা, আবার অনেকটা অভিজ্ঞ অভিনেতারাও রয়েছেন। এই তালিকাটি প্রস্তুত করার সময় দুটি বিষয়কে মূলত মাথায় রাখা হয়েছে– প্রথমত অভিনয় ও দ্বিতীয়ত সেই অভিনয় কীভাবে বিশাল সংখ্যক মানুষকে টিকিট কেটে হলে গিয়ে ছবি দেখতে বাধ্য করেছেন।

আয়ুষ্মান খুরানা

যত্নে তৈরি কমার্শিয়াল ছবির নব্য পোস্টার বয় হলেন আয়ুষ্মান। যদিও আয়ুষ্মানের ক্ষেত্রে এই কথাটা অনেকদিন ধরেই খাটে। তবে ২০১৯-এ আয়ুষ্মান অতিরিক্ত পরিশ্রম করেছেন। ‘আর্টিকল ১৫’, ‘ড্রিমগার্ল’ ও ‘বালা’– প্রায় ব্যাক টু ব্যাক রিলিজ ছিল। পারফরম্যান্স ছাড়াও আয়ুষ্মান ভাল ব্যবসা এনে দিয়েছেন ছবিকে। আয়ুষ্মান-অভিনীত ছবিগুলিকে বেশ বিরল বলা যায়– বাণিজ্যিক সাফল্যও রয়েছে আবার সমালোচকদের প্রশংসাও রয়েছে।

আরও পড়ুন: ভাল সিনেমা যদি থাকে, সমাজে অনেক খারাপ কাজ কম হবে: সুব্রত

রণবীর সিং

২০১৮-র ‘পদ্মাবত’ ও ‘সিম্বা’-র পরে রণবীর পর্দায় নিজেকে সম্পূর্ণ বদলে ফেলেছেন ‘গালি বয়’-এর মুরাদ আহমেদ চরিত্রের জন্য। এই চরিত্রটি খুব একটা সহজ ছিল না। অনেক লেয়ারস রয়েছে এই চরিত্রে। তার দুমাস আগেই দর্শক তাঁকে দেখেছেন খাকি উর্দি পরা সিম্বার ভূমিকায়। দুটি ছবির মধ্যে ব্যবধান কম কিন্তু রণবীর সেই কারণেই অত্যন্ত বড় মাপের একজন অভিনেতা যে তিনি চরিত্র অনুযায়ী নিজেকে আমূল বদলে ফেলতে পারেন খুব কম সময়ের ব্যবধানে।

ভিকি কৌশল

‘উরি’-তে আদিত্য ধর চরিত্রটির কিছু সংলাপ নিয়ে আপত্তি থাকতেই পারে কিন্তু এই ছবিটি যে খুবই যত্নে তৈরি সেটা অস্বীকার করার উপায় নেই। অত্যন্ত ওয়েল-প্যাকেজড ছবি ‘উরি’– সিনেম্যাটোগ্রাফি, আবহ সবকিছুই ভাল। তার সঙ্গে পাল্লা দিয়েছে অভিনয়। সমসাময়িক বলিউডের সেরা অভিনয় নিয়ে লিখতে বসলে ভিকি কৌশলকে বাদ দেওয়া অসম্ভব। ‘উরি’ ছবিতে সেনাবাহিনীর এক পদস্থ অফিসারের চরিত্রে ভিকি অনবদ্য।

Amitabh Bachchan in Badla ‘বদলা’-তে অমিতাভ বচ্চন।

আরও পড়ুন: রজনীকান্তকে রাজনীতিতে আসতে বারণ করেছিলেন অমিতাভ

অমিতাভ বচ্চন

শুধু একটি বছরের বিষয় নয়, অমিতাভ বচ্চনের ক্ষেত্রে এটা কয়েক দশক জুড়ে বিস্তৃত। এখনও পর্দায় তিনি যে কোনও মুহূর্তকে জাদুময় করে দিতে পারেন। কিন্তু বিগ বি-র সবচেয়ে বড় দিক হল তিনি শুধু বড় তারকা নন, তিনি তার থেকেও বড় একজন শিল্পী। তাই চিত্রনাট্যের প্রয়োজনে বা সিনেমার প্রয়োজনে নিজেকে অনায়াসে গুটিয়ে নিতে পারেন। কখনোই সিনেমাকে ছাপিয়ে যেতে চান না। ঠিক তেমনটাই দেখা গিয়েছে সুজয় ঘোষের ‘বদলা’-তে। ওই ছবিতে তিনি তাপসী পন্নুকে যেভাবে স্পেস দেন তার জন্যই তিনি বড় তারকার চেয়েও বড়। তাঁকে ছাড়া ২০১৯-এর সেরা তালিকা অসম্পূর্ণ।

মনোজ বাজপেয়ী

তিনি হলেন সেই ঘরানার অভিনেতা যাঁরা পর্দায় খুব বেশি নড়াচড়া না করেও চরিত্রটাকে বার করে আনেন। অভিষেক চৌবে-র ছবি ‘সোনচিড়িয়া’-তে ডাকু মান সিংয়ের চরিত্রে মনোজ ঠিক সেই কাজটিই করেছেন। কখনও কোনও ডাকাত সম্পর্কে আমরা ‘অভিজাত’ বা ‘মানবিক’ এই সব শব্দগুলো কি ব্যবহার করি? এই ছবির ক্ষেত্রে সেটা করতে বাধ্য হবেন দর্শক এবং সেখানেই বোঝা যায় অভিনেতা কত বড় মাপের।

Read the full article in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ranveer singh vicky kaushal 5 best actors in 2019 bollywood

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X