বড় খবর

জগন্নাথদেব ও রথযাত্রা নিয়ে ন্যাশনাল জিওগ্রাফিকের তথ্যচিত্র, রইল লিঙ্ক

যাঁরা মিস করছেন রথযাত্রার সেই চিরপরিচিত জৌলুস, তাঁদের জন্য রইল এযাবৎ রথযাত্রা নিয়ে তৈরি সেরা তথ্যচিত্রটি।

Rath Yatra 2020 look back on Nat Geo documentary The Legend of Jagannath hosted by Rajeev Khandelwal
তথ্যচিত্রে রাজীব খাণ্ডেলওয়াল। ছবি: ইউটিউব থেকে

রথযাত্রা উৎসব এবছর জৌলুসহীন। জনস্রাতের ভিতর দিয়ে জগন্নাথ-বলভদ্র-সুভদ্রার মাসির বাড়ি পাড়ি, যা বিগত তিন দশকেরও বেশি সময় ধরে বাঙালি দেখে এসেছে দূরদর্শনের পর্দায়, এবছর আর তা দেখা হল না। পুরীতে জারি রয়েছে কারফিউ। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী, পুরোহিত ও পুলিশকর্মীরা মিলিয়ে সর্বমোট ৫০০ জন রথ টানতে পারবেন এবছর। তাই যাঁরা মিস করছেন রথযাত্রার সেই চিরপরিচিত জৌলুস, তাঁদের জন্য রইল এযাবৎ রথযাত্রা নিয়ে তৈরি সেরা তথ্যচিত্রটি।

বছর চারেক আগে এই তথ্যচিত্রটি তৈরি করে ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল যেখানে উপস্থাপকের ভূমিকায় ছিলেন রাজীব খান্ডেলওয়াল। তথ্যচিত্রের নাম ‘দ্য লেজেন্ড অফ জগন্নাথ’। নীলমাধবের কথা, জগন্নাথ-বলভদ্র-সুভদ্রার অবয়ব নির্মাণের পৌরাণিক গল্প থেকে বর্তমান সময়ের জগন্নাথ মন্দিরের দৈনিক যাপন– সবটাই রয়েছে এই তথ্যচিত্রে।

আরও পড়ুন: টেলিপর্দার নতুন জুটি! ‘কাদম্বিনী’-প্রতিদ্বন্দ্বিতায় নতুন সমীকরণ

আর বিশেষ ভাবে রয়েছে জগন্নাথ-বলভদ্র-সুভদ্রা ও সুদর্শনের রথযাত্রার কথা। দেবদূত পট্টনায়েক-সহ বহু বিশেষজ্ঞ এবং ঐতিহাসিকের বক্তব্যও রয়েছে এই তথ্যচিত্রে। সাধারণত তথ্যচিত্র বলতেই এক শ্রেণির দর্শক একটু পিছিয়ে যান। কিন্তু ন্যাশনাল জিওগ্রাফিক-এর অন্যান্য তথ্যচিত্রের মতো এই ছবিটিও দেখতে বসে পুরোটা না দেখে উঠতে ইচ্ছে করবে না। রইল তথ্যচিত্রের ইউটিউব লিঙ্ক–

এখনও পর্যন্ত জগন্নাথদেব ও পুরীর মন্দির নিয়ে যা যা তথ্যচিত্র তৈরি হয়েছে, তার মধ্যে ২০১৬ সালে নির্মিত ‘দ্য লেজেন্ড অফ জগন্নাথ’ এই ৪০ মিনিটের তথ্যচিত্রটি নিঃসন্দেহে সেরা। জগন্নাথদেব ও পুরীর মন্দিরের এমন কিছু বিষয় রয়েছে যা বেশ রহস্যময়। যথাসম্ভব যুক্তিবাদী আলোতে সেই রহস্যগুলিকেও ছুঁয়ে গিয়েছে এই তথ্যচিত্র ভক্তের ভাবাবেগকে আঘাত না করেই।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Rath yatra 2020 look back on nat geo documentary the legend of jagannath hosted by rajeev khandelwal

Next Story
‘আমি পিকে ব্যানার্জি, চিনতে পারছ?’pk banerjee birthday
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com
X