বড় খবর

চার্লি চ্যাপলিনের যে পাঁচটি ছবি অনলাইনে দেখতে পাবেন

চার্লি চ্যাপলিনের সেরা ছবিগুলোর মধ্যে রয়েছে ‘দ্য গ্রেট ডিকটেটর’, ‘সিটি লাইটস’, ‘দ্য কিড’, ‘মঁসিয়ে ভের্দু’ এবং ‘দ্য গোল্ড রাশ’।তাঁর ১৩১ তম জন্মবার্ষিকীতে সেরা পাঁচটি ছবি অনলাইনে দেখে নিতে পারেন।

১৩১ তম জন্মবার্ষিকীতে স্মরণে চার্লি চ্যাপলিন।

নির্বাক চলচ্চিত্রে যুগে স্যার চার্লস স্পেনসার চ্যাপলিন জুনিয়র এক স্বর্ণ অধ্যায়। এখনও তাঁকে মানুষ স্মরণ করেন তাঁর সিনেমার চরিত্র দ্য ট্রাম্প নামে। জীবনের প্রতিটি পর্যায়ে হাস্যরস খুঁজে বার করার ক্ষমতা কালজয়ী করে রেখেছে এই ব্রিটিশ অভিনেতা, পরিচালক ও সুরকারকে। শুধু অভিনয়ই নয়, নিজের বেশিরভাগ ছবির চিত্রনাট্য, পরিচালনা ও সম্পাদনা চ্যাপলিনেরই।
চার্লি চ্যাপলিনের সেরা ছবিগুলোর মধ্যে বেশি জনপ্রিয় ‘দ্য গ্রেট ডিকটেটর’, ‘সিটি লাইটস’, ‘দ্য কিড’, ‘মঁসিয়ে ভের্দু’ এবং ‘দ্য গোল্ড রাশ’।

তাঁর ১৩১ তম জন্মবার্ষিকীতে সেরা পাঁচটি ছবি অনলাইনে দেখে নিতে পারেন-

দ্য গোল্ড রাশ (ইউ টিউব)

১৯২৫ সালের তৈরি এি ব্রিটিশ নির্বাক ছবিতে চার্লি চ্যাপলিন তাঁর বিখ্যাত ট্রাম্প চরিত্রকে পর্দায় আনেন, যেখানে তিনি জনপ্রিয় হয় মাছি গোঁফের (toothbrush moustache) জন্য, যে টুপি, ঢোলা প্যান্টে, সরল সহজ মুখের ভবঘুরে। মনে করা হয়, চ্যাপলিন নিজে এই ছবিতে তাঁর সেরা কাজগুলির মধ্যে রাখতেন।

চার্লি চ্য়াপলিনের দ্য ট্রাম্প এখন দর্শকের কাছে প্রিয়। ফোটো- এক্সপ্রেস আর্কাইভ

দ্য সার্কাস (ইউ টিউব)

১৯২৮ সালে মুক্তিপ্রাপ্ত হাস্যরসাত্মক ছবি দ্য সার্কাস-এ ফের একবার ট্রাম্প চরিত্রকে সামনে আনেন। চার্লি চ্যাপিলনের জীবনের দিকে তাকিয়ে এই ছবিকে সেমি-অটোবায়োগ্রাফিক্যালও বলা হয়। এই ছবিতে চ্যাপলিন ছাড়াও অভিনয় করেছিলেন হ্যারি ক্রোকার, অ্যাল আর্নেস্ট গার্সিয়া, মার্না কেনেডি ও হেনরি বার্গম্যান।

মর্ডান টাইমস (ইউ টিউব)

১৯৩৬ সালের এই ছবিতে আরও একবার ট্রাম্পের ভূমিকায় দেখা যায় চার্লি চ্যাপলিনকে। শিল্পায়ন বৃদ্ধির ফলে সাধারণ মানুষের উপর এর কীভাবে প্রভাব পড়়েছিল তাই দেখানো হয়েছিল ছবিতে। সেই সময়ে আধুনিক শিল্পের সঙ্গে তাল মিলিয়ে সাধারণ মানুষের অসম লড়াইয়ের চিত্র এঁকেছে মর্ডান টাইমস। আমেরিকার আর্থিক মন্দার সময়ে সেই ছবি অত্যন্ত প্রাসঙ্গিক ছিল।

আরও পড়ুন, লকডাউনে বিনোদনের পসরা, নববর্ষ শুরু ‘হিং’ ফোড়নে

দ্য কিড (ইউ টিউব)

দ্য কিড, চ্যাপলিন পরিচালিত প্রথম ছবি, যা মুক্তি পেয়েছিল ১৯২১ সালে। তাঁর প্রযোজিত, পরিচালিত ও অভিনীত এই ছবি আয়ের নিরিখে এতটাই সফল হয়েছিল যে সেই বছর ব্যবসায়িকভাবে সফল ছবির তালিকায় জায়গা করে নিয়েছিল।

দ্য গ্রেট ডিকটেটর (ইউ টিউব ও গুগল প্লে মুভিস)

আরও পড়ুন, করোনায় আক্রান্ত সাংসদ-অভিনেত্রীর বাবা, হোম কোয়ারেন্টাইনে মা ও বোন

১৯৪০ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবি সম্ভবত এখনও পর্যন্ত চ্যাপলিনের তৈরি সবথেকে জনপ্রিয় কাজ। আডলফ হিটলার এবং তাঁর ফ্যাসিস্ট কার্যকলাপকে নিয়ে চ্যাপলিনে ব্যাঙ্গাত্মক পদক্ষেপ ছিল দ্য গ্রেট ডিকটেটর। এই ছবিতেই প্রথমবার সংলাপের ব্যবহার করেন চ্যাপলিন।

Read the full story in English 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Remembering charlie chaplin on his 131st birth anniversary

Next Story
লকডাউনে বিনোদনের পসরা, নববর্ষ শুরু ‘হিং’ ফোড়নে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com