বড় খবর

মহিলা পুরোহিত! প্রকাশ্যে ঋতাভরীর গোপন কম্ম

বিয়েতে পুরোহিতের পিঁড়িতে বসে মন্ত্রোচ্চারণ থেকে শুরু করে বাড়িতে পুজো দেওয়া সবটাই করে থাকে ঋতাভরী। তবে তা সিনেমার পর্দায়।

ritabhari chakraborty
পুরোহিতের চরিত্রে ঋতাভরী চক্রবর্তী।

কলকাতা শহরে মহিলা পুরোহিতের কথা এখন প্রায় সকলে জানে। বিয়েতে পুরোহিতের পিঁড়িতে বসে মন্ত্রোচ্চারণ থেকে শুরু করে বাড়িতে পুজো দেওয়া সবটাই করে থাকে ঋতাভরী। তবে তা সিনেমার পর্দায়। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সংস্কৃতের অধ্যাপিকা নন্দিনী ভৌমিকের অনুপ্রেরণাতেই উন্ডোজের শবরী-র জন্ম। আরও বেশি পরিস্কার করে বললে, অরিত্র মুখোপাধ্যায়ের পরিচালিত ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ ছবির মুখ্য চরিত্র শবরী অর্থাৎ ঋতাভরী চক্রবর্তী।

মহালয়ার দিনে প্রথম প্রকাশ্যে এসেছিল ঋতাভরীর একটি ছবি। যেখানে দশভুজা তিনি কিন্তু একহাতে শঙ্খ তো অন্যহাতে ক্যালেন্ডার। একহাতে স্যানিটারি ন্যাপকিন আর অন্য হাতে পঞ্চ প্রদীপ। আর এই ছবিই কৌতুহল দুগুণ বাড়িয়ে দিয়েছিল দর্শকের। তখনই জানা গিয়েছিল উইন্ডোজের প্রযোজনায় ঋতাভরীর নতুন ছবি ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’।

ritabhari
ছবির একটি দৃশ্যে বিয়ে দিচ্ছেন ঋতাভরী।

আরও পড়ুন, সাংসদ হওয়ার পর মিমি-র প্রথম ছবি, বিপরীতে অনির্বাণ

বৈদিক মতে বিয়ের কথা হয়তো শুনেছেন। এ বিয়েতে কন্যাদানের বালাই নেই, কিন্তু গোটা প্রক্রিয়াটিই সম্পন্ন করেন মহিলা পুরোহিতরা। শ্বশুরবাড়ি যাওয়ার সময় চাল দিয়ে কনেকে বলতে হয় না, “বাবা-মায়ের সব ঋণ শোধ করলাম।” নতুন বউকে বর বলেন না, “আজ থেকে তোমার ভরণপোষণের দায়িত্ব নিলাম।” বিয়ে মানেই যেখানে সানাইয়ের সুরে গমগম করে চারদিক, সেখানে এই বিয়েতে শোনা যায় রবীন্দ্রসংগীত। বিয়ের মন্ত্রপাঠে সংস্কৃতের পাশাপাশি বাংলা বা ইংরেজি ব্যবহার করা হয়। উপরের ছবিতেও ঋতাভরী বিয়ে দিচ্ছেন, পিছনে দাঁড়িয়ে তার প্রমিলা বাহিনী।

ritabhari
‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’ -র পোস্টার।

আরও পড়ুন, গরুমারায় ড্রোন উড়িয়ে শুটিং, জরিমানা হল সৃজিতের

এই ছবিতে ঋতাভরীর বিপরীতে দেখা যাবে সোহম মজুমদারকে, তাঁর চরিত্রে নাম বিক্রমাদিত্য। ১২ বছর ধরে শিবু-নন্দিতার সহকারী পরিচালক হিসেবে, তাদের ছত্রছায়ায় কাজ করার পর এবারে ডেবিউ করছেন পরিচালনায়। ৬ মার্চ নারীদিবসেই মুক্তি পাবে ‘ব্রহ্মা জানেন গোপন কম্মটি’।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Ritabhari chakraborty plays a woman priest in bramha janen gopon kommoti

Next Story
মামা-ভাগ্নির জন্মদিন একই দিনে, বোনের থেকে অনন্য উপহার পেলেন সলমনarpita khan
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com