scorecardresearch

বড় খবর

অস্কারে দৌড়চ্ছে RRR, ‘চেলো শো’, তালিকায় বাঙালি পরিচালকের ছবিও

৯৫তম অস্কার মঞ্চের মনোনয়নে ভারতীয় সিনেমার দৌঁড়।

অস্কারে দৌড়চ্ছে RRR, ‘চেলো শো’, তালিকায় বাঙালি পরিচালকের ছবিও
৯৫তম অস্কারে দৌড়চ্ছে RRR, 'চেলো শো'

অস্কার দৌঁড়ে রাজামৌলির RRR সিনেমার কথা আগেই শোনা গিয়েছিল, আর এবার একেবারে পাকাপাকিভাবে তালিকায় নিজের জায়গা করে নিল দক্ষিণী এই সিনেমা। বক্সঅফিসে ধুন্ধুমার ব্যবসার পর আন্তর্জাতিক ময়দানেও সারা ফেলে দিয়েছে RRR। আর ৯৫তম অস্কার মঞ্চে বেস্ট অরিজিনাল সং ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছে এই ছবি। অ্যাকাডেমি পুরস্কারে ভারতীয় সিনেমার দৌঁড় অবশ্য এখানেই শেষ নয়।

সেরা আন্তর্জাতিক ফিচার ছবি বিভাগে জায়গা করে নিয়েছে গুজরাতি সিনেমা ‘চেলো শো’। এছাড়াও বাঙালি পরিচালক শৌনক সেনের বহুল প্রশংসিত তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রেথস’-ও তালিকায় রয়েছে। পাশাপাশি শর্ট ডকুমেন্টরি ‘দ্য এলিফ্যান্ট হুইসপারস’।

প্রসঙ্গত, অস্কার মঞ্চে RRR-এর জায়গা সুরক্ষিত করতে কোনওরকম কসরত বাকি রাখেননি এসএস রাজামৌলি। যদিও একাধিক টেকনিক্যাল ক্যাটাগরিতে সেরা ২০-র তালিকায় জায়গা করে নিলেও শেষ ভোটিং রাউন্ডে বাদ পড়েছে একাধিক বিভাগ থেকে। তবে সেরা পরিচালক কিংবা সেরা ছবি বিভাগে সুযোগ এখনও রয়েছে।

[আরও পড়ুন: রাস্তা আটকে বিজ্ঞাপনী প্রচার! প্রবল যানজটের জন্য অনুষ্কাকে ধুয়ে দিলেন মুম্বইকররা]

উল্লেখ্য, RRR-কে পাশ কাটিয়ে ‘চেলো শো’র সেরা আন্তর্জাতিক ফিচার ছবি বিভাগে জায়গা করে নেওয়ায় অনেকেই ভ্রু উঁচিয়েছেন। তবে এটা যে দেশের আঞ্চলিক ভাষার সিনেময়দানে সেরা পাওনা, তা বলাই বাহুল্য। শেষবার ভারতীয় সিনেমার ইতিহাসে ২০০১ সালে চূড়ান্ত বিভাগে ঠাঁই পেয়েছিল আমির খানের লগান। তখন অবশ্য এই বিভাগকে বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম বলা হত।

সেরা আন্তর্জাতিক ফিচার ছবি বিভাগে চূড়ান্তভাবে শুধু ৫টি সিনেমাই বেছে নেওয়া হয়। আর সেই পাঁচ সিনেমার মধ্যেই অস্কার প্রতিযোগিতা হয়। গুজরাতি ছবি ‘চেলো শো’ এবার সেই বিভাগে প্রতিযোগিতা করবে আলেজান্দ্রো গনজালেজ ইনারিতো, পার্ক চান-উক এবং পাকিস্তানি সিনেমা জয়ল্যান্ড-এর সঙ্গে। এবার ৯৫তম অস্কার মঞ্চে ভারতীয় সিনেমা দৌঁড়তে পারল কিনা সেই মার্কসিট প্রকাশ্যে আসবে ২০২৩ সালের ১২ মার্চ।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Rrr chhello show among indian films shortlisted at oscars