scorecardresearch

বড় খবর

‘আমাদের মসজিদের দরকার নেই, ভালো স্কুল প্রয়োজন’

Salim Khan: বলিউডের বিখ্যাত চিত্রনাট্যকার এবং সলমন খানের বাবা সেলিম খান অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্টের রায় প্রসঙ্গে তাঁর মতামত ব্যক্ত করেছেন সংবাদমাধ্যমের কাছে।

Salman Khan's father legendary screenwriter Salim Khan's reaction on Ayodhya verdict
সেলিম খান ও সলমন খান। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

Salim Khan on Ayodhya verdict: শনিবার ৯ নভেম্বর অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্টের রায় প্রকাশ হতেই বলিউড-সহ বিভিন্ন মহলে এই রায়ের প্রতিক্রিয়া আসতে শুরু করে। এই প্রসঙ্গে বলিউডের বিখ্যাত চিত্রনাট্যকার সেলিম খান সংবাদসংস্থা আইএএনএস-কে জানান যে রায়ে বর্ণিত ৫ একর জমিতে একটি স্কুল প্রতিষ্ঠা করা গেলে ভালো হয় কারণ দেশের মুসলিম সম্প্রদায়ের আরও অনেক ভালো স্কুল-কলেজ প্রয়োজন, মসজিদ নয়।

চিত্রনাট্যকার সেলিম খান সুপ্রিম কোর্টের রায়কে শিরোধার্য করেই এই প্রসঙ্গে তাঁর মতামত জানান সংবাদ সংস্থা আইএএনএস-কে। তিনি এই প্রসঙ্গে প্রফেট-বর্ণিত ইসলামের দুটি প্রধান দর্শনের কথা উল্লেখ করেন– মানবপ্রেম ও ক্ষমাশীলতা। তিনি বলেন, ”এবার তবে অযোধ্যা বিতর্কের অবসান ঘটল। ইসলাম সম্প্রদায়ের সকলের উচিত প্রফেট বর্ণিত এই দুই দর্শনকে মনে রেখে আগামীর দিকে এগিয়ে যাওয়া। মানবপ্রেম বিতরণ করুন ও ক্ষমা করে দিন। নতুন করে বিতর্ক উত্থাপন করবেন না… এগিয়ে চলুন।”

আরও পড়ুন: শাহরুখকে প্রেরণা দিয়েছেন আয়ুষ্মানের স্ত্রী তাহিরা

সংবাদসংস্থার খবর অনুযায়ী, সেলিম খান মনে করেন যে বিগত কয়েক দশকে ভারতীয় সমাজ আগের তুলনায় অনেক বেশি পরিণত। এমন একটি সংবেদনশীল ইস্যুর রায় বেরনোর পরে যেভাবে শান্তি-শৃঙ্খলা বজায় রয়েছে, তা অত্যন্ত প্রশংসনীয়। ”একটি অতি প্রাচীন বিতর্কের ইতি ঘটেছে, এটাই মেনে নেওয়া ভালো। আমি অন্তর থেকে এই রায়কে গ্রহণ করছি”, সংবাদসংস্থা আইএএনএস-কে বলেন সেলিম খান।

Salim Khan with Arbaaz Khan
ছেলে আরবাজ খানের সঙ্গে সেলিম খান। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস

সংবাদসংস্থাকে তিনি জানান যে মসজিদ তৈরির জন্য যে ৫ একর জমিটি ইসলাম সম্প্রদায়কে দেওয়া হবে, সেই জমিতে ভালো স্কুল, কলেজ তৈরি করা হোক। সেলিম খান বলেন, ”আমাদের মসজিদের প্রয়োজন নেই। আমরা তো যে কোনও জায়গাতেই নমাজ পড়ে নেব– ট্রেনে, প্লেনে, মাটিতে, যে কোনও জায়গায়… কিন্তু আমাদের আরও ভালো স্কুল প্রয়োজন। দেশের ২২ কোটি মুসলিম নাগরিক যদি ভালো তালিম পান, তবে দেশের বহু সমস্যার সমাধান হবে।”

আরও পড়ুন: Bala Movie Review: একইসঙ্গে উচ্চকিত ও সূক্ষ্ম, আয়ুষ্মান খুরানা-র ‘বালা’ একটা অর্জন

দেশে শান্তির পরিবেশ বজায় রাখা যে অত্যন্ত প্রয়োজন, তাও উঠে এসেছে অযোধ্যা রায় সম্পর্কিত তাঁর বক্তব্যে। তিনি বলেন, ”প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে বলছেন। আমি তাঁর সঙ্গে সহমত। এই মুহূর্তে আমাদের শান্তির খুব প্রয়োজন।”

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Salman khans father legendary screenwriter salim khans reaction on ayodhya verdict