বড় খবর

শৈশবের রাতগুলোয় সরোজের জুটত শুধু পেঁয়াজি-পাউরুটি

দ্য সরোজ খান স্টোরি, ৪৭ মিনিটের একটি তথ্যচিত্র তৈরি হয়েছিল তাঁকে নিয়ে। সেখানে নিজের শৈশব নিয়ে অকপটেই বলেছেন প্রয়াত শিল্পী।

বলিউডের জনপ্রিয় কোরিওগ্রাফার সরোজ খান প্রয়াত হয়েছেন শুক্রবার ভোর রাতে। প্রয়ানের খবর ছড়িয়ে পড়তেই বলিউড জুড়ে নেমেছে শোক। বৈজয়ন্তীমালা, শ্রীদেবী থেকে মাধুরি, ঐশ্বর্যকে হাতে ধরে নাচ শিখিয়েছিলেন যে সরোজ, তাঁর প্রয়ানে যে থমকে যাবে বলিউড, এ তো জানা কথাই। কিন্তু কেমন ছিল সরোজের শৈশব?

দ্য সরোজ খান স্টোরি, ৪৭ মিনিটের একটি তথ্যচিত্র তৈরি হয়েছিল তাঁকে নিয়ে। সেখানে নিজের শৈশব নিয়ে অকপটেই বলেছেন প্রয়াত শিল্পী। দারিদ্র দীর্ন শৈশবে দিনের পর দিন খাবার বলতে জুটত পাউরুটি আর পেঁয়াজি। পড়শী দোকানদার এসে সারাদিনের বেচে যাওয়া খাবার দিয়ে যেত সরোজের মাকে। আর মায়ের সেই খাবার নিতে নিত্যকার কুন্ঠাবোধ। পড়শী ধমক দিয়ে বলত, “তুমি খিদের সঙ্গে লড়তে পারবে। বাচ্চাগুলোকে খালি পেটে রেখো না”।

আরও পড়ুন, মোবাইল ব্যবহারেও ছিল অনীহা, ইন্সটায় এলেন শাশ্বত

পেটের টানে পেশায় চলে আসাও ভারী অল্প বয়সে। কাজ চলাকালীন হাত পাততে হয়েছিল শশী কাপুরের কাছে। সে কথাও লুকোননি তথ্যচিত্রতে। শিল্পীর কথায়, “পরের দিন দীপাবলি ছিল, আমার হাতে একটা পয়সাও নেই। শশীজিকে গিয়ে বললাম, এই পেমেন্ট পেতে আরও সাত দিন, কালকের জন্য একটা টাকাও নেই। শশীজির কাছে তখন দু’শ টাকা ছিল। দিয়ে দিলেন পুরোটা। ওই দু’শ টাকা আমায় বাঁচিয়ে দিয়েছিল। ওই টাকা ফেরত দিইনি আর”।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Saroj khan spent her childhood in extreme poverty239291

Next Story
দিনের সেরা বলিউড বাছাই: সরোজ-হারা বলিউড, স্মৃতি উজাড় সোশ্যাল মিডিয়ায়, সুশান্ত তদন্তে বনশালীকে তলব
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com