scorecardresearch

বড় খবর

উত্তমের পর এবার ভানুর ভূমিকায় শাশ্বত, ছক্কা হাঁকিয়েই চলেছেন টলিপাড়ার অপু

ঋত্বিক ঘটক, উত্তম কুমারের পর এবার ভানুর ভূমিকায় শাশ্বত চট্টোপাধ্যায়।

উত্তমের পর এবার ভানুর ভূমিকায় শাশ্বত, ছক্কা হাঁকিয়েই চলেছেন টলিপাড়ার অপু
বড়পর্দায় ভানু বন্দ্যোপাধ্যায়ের ভূমিকায় দেখা যাবে শাশ্বত চট্টোপাধ্যায়কে।

জুলাই মাসেই পর্দায় মহানায়কের ভূমিকায় ধরা দিয়েছিলেন শাশ্বত চট্টোপাধ্যায়। নেপথ্যে পরিচালক অতনু বোসের ‘অচেনা উত্তম’। এবার সেই ছবির রেশ কাটতে না কাটতেই বাংলা সিনে ইন্ডাস্ট্রির আরেক কিংবদন্তীর চরিত্রে ক্যামেরার সামনে আসতে চলেছেন শাশ্বত। আজ্ঞে! উত্তম কুমারের পর এবার বড়পর্দায় ভানু বন্দ্যোপাধ্যায়ের ভূমিকায় দেখা যাবে শাশ্বতকে। বছর খানেক আগে অবশ্য ঋত্বিক ঘটকের ভূমিকাতেও ধরা দিয়েছেন তিনি।

২৬ আগস্ট, শুক্রবার বাংলা সিনেমার পয়লা ‘কমেডি কিং’ ভানু বন্দ্যোপাধ্যায়ের ১০১তম জন্মবার্ষিকীতে প্রকাশ্যে এল এই খবর। আর এই বিশেষ দিনেই ভানু-বেশে ধরা দিলেন শাশ্বত। কলকাতা-মুম্বই করে অভিনেতা বর্তমানে বেজায় ব্যস্ত। বলিউডি সিনেমায় গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করলেও টলিউডকে কিন্তু বঞ্চিত করেননি শাশ্বত। বরং পাল্লা দিয়ে সামলে চলেছেন টলিউড, বলিউডের কাজ।

সিনেমার নাম ‘যমালয়ে জীবন্ত ভানু’। পরিচালনায় সায়ন্তন ঘোষাল। যিনি এর আগে ‘স্বস্তিক সংকেত’, ‘ইন্দু’র মতো সিনেমা-সিরিজ উপহার দিয়েছেন বাঙালি দর্শককে। সেই পরিচালকই এবার স্বর্ণযুগের কিংবদন্তী ভানুকে পর্দায় ফিরিয়ে নিয়ে আসার ভাবনা ভেবেছেন। গোল গোল চোখ। বাঁকানো জোড়া ভ্রু, আধ মাথা টাক… চোখেমুখের অভিব্যক্তি দেখলে দিব্যি যে কেউ ভানু বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে গুলিয়ে ফেলতে পারেন শাশ্বত চট্টোপাধ্যায়কে। চেহারার মিল থেকেই কি শাশ্বত চট্টোপাধ্যায়কে কাস্ট করা?

পরিচালক সায়ন্তনের কথায়, “বহু বাঙালির মতো আমি নিজেও ভানু বন্দ্যোপাধ্যায়ের অন্ধ-ভক্ত। অপুদাও ওঁর ফ্যান। ‘স্বস্তিক সংকেত’-এ কাজ করেছি শাশ্বতদার সঙ্গে। উনি নিজেও খুব ভাল অভিনেতা। সেই কারণেই ভানু বন্দ্যোপাধ্যায়ের চরিত্রে ওঁকে কাস্ট করা। ‘যমালয়ে জীবন্ত ভানু’র গল্প সাজাতে গিয়ে আবারও ভাল করে ভানুর সিনেমা দেখছি। রিসার্চও করেছি প্রচুর।”

ভানু অভিনীত ‘যমালয়ে জীবন্ত মানুষ’ সিনেমার গল্পই কি নতুন মোড়কে দেখান হবে এই ছবিতে? এপ্রসঙ্গে পরিচালক জানালেন, “রেফারেন্স একটা থাকবেই। কিন্তু গল্পটাকে এমনভাবে সাজানো হচ্ছে, যাতে নবীন প্রজন্মও উপভোগ করতে পারে। তবে ‘যমালয়ে জীবন্ত ভানু’ বায়োপিক নয়। গল্পটা খানিকটা এরকম যে- ভানু যমালয়ে গিয়েছেন। সেখানে তিনি কী কাণ্ড ঘটাচ্ছেন..? এভাবেই সাজানো হয়েছে গল্প।”

[আরও পড়ুন: ‘বুদ্ধবাবু কথা বলতেন না! মমতাদি ফোন করে খোঁজ নেন’, মুখ্যমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ কৌশিক]

প্রসঙ্গত, ভানু বন্দ্যোপাধ্যায়ের সিনেমা- ‘আশিতে আসিও না’, ‘ভানু গোয়েন্দা জহর অ্যাসিসট্যান্ট’, ‘ভানু পেল লটারি’, ‘সাড়ে চুয়াত্তর’, ‘মিস প্রিয়ংবদা’ মানেই বাঙালির নস্ট্যালজিয়া, আর দমফাটা হাসি। সেই কিংবদন্তীর চরিত্রকে বড়পর্দায় তুলে ধরা যে রীতিমতো চ্যালেঞ্জ, তা বলাই বাহুল্য। চিত্রনাট্যের কাজ খানিকটা বাকি। আগামী বছরের গোড়ার দিকে শুরু হচ্ছে শুটিং।

শাশ্বতর ‘যমালয়ে জীবন্ত ভানু’র চিত্রনাট্য ও সংলাপ লিখছেন কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়। শাশ্বতকে ভানু-রূপ দিতে দায়িত্বে রয়েথেন সোমনাথ কুণ্ডুয মিউডিক করছেন রাজা নারায়ণ দেব। এবং প্রযোজনায় সুমন কুমার দাসের ‘বুড়িমা চিত্রম’। উল্লেখ্য, এর আগে কমলেশ্বর মুখোপাধ্যায় পরিচালিত ‘মেঘে ঢাকা তারা’তেও ঋত্বিক ঘটকের ভূমিকায় দেখা গিয়েছে শাশ্বত চট্টোপাধ্যায়।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Saswata chatterjee to play bhanu bandopadhyay in sayantan ghoshals directorial