scorecardresearch

বড় খবর

মহারাজার জন্মদিনে ‘ইস্কুলে বায়োস্কোপ’

করোনা আতঙ্কে সমস্তাই বদলে গেল। কিন্তু তাই বলে বিশ্ব বরেণ্য পরিচালকের জন্মদিন পালন হবে না। একটু আলাদা হলেও আয়োজন হল ‘ইস্কুলে বায়োস্কোপ’-এর।

মহারাজার জন্মদিনে ‘ইস্কুলে বায়োস্কোপ’
‘ইস্কুলে বায়োস্কোপ’ -এর প্রয়াস ‘মহারাজা শতবর্ষে তোমারে সেলাম’।

আজ ২ মে, সত্যজিৎ রায়ের জন্মদিন। তার উপর শতবর্ষ। একটু বিশেষ ব্যবস্থা তো নিতেই হতো। সেই মত প্রস্তুতি চলছিল গত বছর থেকেই। কিন্তু করোনা আতঙ্কে সমস্তাই বদলে গেল। কিন্তু তাই বলে বিশ্ব বরেণ্য পরিচালকের জন্মদিন পালন হবে না! একটু আলাদা হলেও আয়োজন হল ‘ইস্কুলে বায়োস্কোপ’-এর।

‘দ্য সস ব্র্যান্ড কমিউনিকেশনস’-এর উদ্যোগে বিগত বছরেও আয়োজিত হয়েছিল ‘ইস্কুলে বায়োস্কোপ’। সত্যজিৎ রায়ের ১০০তম জন্মদিনকে উপলক্ষ করে আগামী ৪ মে থেকে কলকাতার ও শহরতলীর ১০০টি স্কুলে দেখানো হবে তাঁর ছবি। তবে করোনার প্রভাবে সমস্ত আয়োজনটাই হয়েছে অনলাইনে।

আরও পড়ুন, ‘হ্যাপি বার্থডে মানিকদা’! শিল্পীর কল্পনায় অজানালোকে মধ্যরাতের সেলফি

কিন্তু কেবল ছবি দেখেই পড়ুয়াদের আনন্দ পাবে তা কিন্তু নয়, সঙ্গে রয়েছে কিছু টাস্ক। গুপী গাইন বাঘা বাইন, হীরক রাজার দেশে, গুপী বাঘা ফিরে এল, সোনার কেল্লা, জয় বাবা ফেলুনাথ এবং ফটিকচাঁদ- এই ছয়টি ছবি দেখে-বুঝে শিক্ষক-শিক্ষিকাদের মারফৎ দেওয়া কাজগুলি করে অনলাইনে পাঠাতে হবে। কুইজ, পোস্টার ডিজাইন এবং সর্বোপরি ছবির ভাবনা নিয়ে আলোচনাই মূল লক্ষ্য।

সন্দীপ রায় বলেন, ”ইস্কুলে বায়োস্কোপ জন্মশতবর্ষেই হতে চলেছে। এই উদ্যোগের যে জায়গাটা ভাল লাগার এভাবে কোনও সংস্কৃতির চর্চা স্কুল স্তর থেকেই হওয়াটা প্রয়োজনীয়। কেবল ছবি দেখা নয়, তাদের মতো করে ভাবনার বিকাশ, কুইজ, পোস্টার ডিজাইন, চরিত্র নিয়ে আলোচনা সবকিছু নিয়ে এগিয়ে যাওয়াটা জরুরি।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Satyajit ray centernay ishkule bioscope