শতায়ু কিংবদন্তি অমলা, উদযাপনে শঙ্কর পরিবার

Amala Shankar, Birth Centenary, Living Legend: এক শতাব্দী পেরিয়ে এলেন কিংবদন্তি শিল্পী অমলা শঙ্কর। দু'দিন-ব্য়াপী অনুষ্ঠানে শতবর্ষ উদযাপনের আয়োজন।

By: Kolkata  Updated: June 28, 2019, 03:28:16 PM

Amala Shankar, Birth Centenary, Living Legend: শতবর্ষ পেরোলেন অমলা শঙ্কর। ১৯১৯ সালের ২৭ জুন তাঁর জন্ম, আজ ২৭ জুন ২০১৯-এ তিনি শতায়ু হলেন। কিংবদন্তি নৃত্য়শিল্পীর শতবর্ষ উদযাপন চলবে দু’দিন-ব্য়াপী সাংস্কৃতিক অনুষ্ঠানে। জন্মদিনের আগের রাত থেকেই সোশাল মিডিয়ায় শুভেচ্ছা ও শ্রদ্ধা জানালেন বাংলার সাংস্কৃতিক জগতের বহু মানুষ, তাঁর ছাত্রছাত্রী এবং পরিবারের সদস্য়রা। বিশেষ করে মন ছুঁয়ে যায় বুধবার রাতে তাঁর নাতনি, অভিনেত্রী-নৃত্যশিল্পী শ্রীনন্দা শঙ্করের পোস্ট।

Shankar family celebrates living legend danseuse Amala Sankar's birth centenary কিংবদন্তি শিল্পী অমলা শঙ্করের সঙ্গে তনুশ্রী শঙ্কর। ছবি: তনুশ্রী শঙ্করের ফেসবুক পেজ থেকে

রাত বারোটায় ইংরেজি মতে জন্মদিনের শুভেচ্ছা জানানোর চল। তাই ২৬ জুন রাতে, বারোটা বাজার কিছুক্ষণ আগেই শ্রীনন্দা তাঁর ফেসবুক পেজে শেয়ার করেন নীচের ছবিটি ও লেখেন, ”দ্য লিভিং লেজেন্ড, জাস্ট বিয়িং আ গ্র্য়ান্ডমাদার।” সোশাল মিডিয়ায় তেমনই সুন্দর একটি বার্তা লিখেছেন শিল্পীর পুত্রবধূ, তনুশ্রী শঙ্কর। অভিনেত্রী ও নৃত্যশিল্পী তনুশ্রী শঙ্কর লেখেন, ”আজ ২৭ জুন লিভিং লেজেন্ড শ্রীমতী অমলা শঙ্করের বিশেষ জন্মদিন। আজ তিনি শতবর্ষে পা দিলেন। তিনি একজন বহুমুখীপ্রতিভাসম্পন্ন মানুষ, আভিজাত্য়ে মোড়া এক ব্য়ক্তিত্ব, একজন অসাধারণ শিক্ষক, প্রশিক্ষক, পথ প্রদর্শক… আজ এই শুভদিনে তাঁকে আমার আন্তরিক প্রণাম জানাই।” পাশাপাশি তনুশ্রী শঙ্করও তাঁর ফেসবুক পেজে শেয়ার করেছেন কিংবদন্তি শিল্পীর সমসাময়িক ও পুরনো বেশ কিছু ছবি।

Shankar family celebrates living legend danseuse Amala Sankar's birth centenary জন্মদিনের মধ্য়রাতে শ্রীনন্দা শঙ্কর পোস্ট করেন এই ছবিটি তাঁর ফেসবুক পেজে।

আরও পড়ুন: আর ডি বর্মন, সুরের জাদুকরের ৮০ তম জন্মবার্ষিকী

লিভিং লেজেন্ড অমলা শঙ্করের প্রতিভার বিচ্ছুরণ তাঁর কৈশোর থেকেই। ১৯৩১ সালে মাত্র ১১ বছর বয়সে তিনি অংশগ্রহণ করেন প্য়ারিসের ইন্টারন্য়াশনাল কলোনিয়াল এগজিবিশনে। ওই সময়েই শঙ্কর পরিবারের সঙ্গে তাঁর আলাপ। তখনও ফ্রক পরতেন শিল্পী। দূরদর্শনে বহু পুরনো একটি সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, তাঁর স্বামী, কিংবদন্তি নৃত্য়গুরু উদয় শঙ্করের সঙ্গে যখন তাঁর আলাপ হয়, তখনও তিনি ফ্রক-পরিহিতা। তার কিছুদিন পরেই তিনি উদয় শঙ্করের কাছে তালিম নিতে শুরু করেন। তাঁর ডান্স গ্রুপের সঙ্গে কিশোরী অমলাও ঘুরে বেড়াতে থাকেন দেশ-বিদেশ।

Shankar family celebrates living legend danseuse Amala Sankar's birth centenary যৌবনে কিংবদন্তি শিল্পী। মালঞ্চ-র ফেসবুক পেজ থেকে সংগৃহীত।

দূরদর্শনের সেই পুরনো সাক্ষাৎকারে অমলা শঙ্কর বলেছিলেন, একদিন রাতে হঠাৎই তাঁর ঘরে এসে বিয়ের প্রস্তাব দেন উদয় শঙ্কর এবং সেই কথার আকস্মিকতায় কেঁদে ফেলেছিলেন ১৯ বছরের তরুণী অমলা। বিয়ে হয় ১৯৪২ সালে। গত শতাব্দীর চারের দশক থেকেই উদয় শঙ্কর ও অমলা শঙ্কর জুটি হয়ে ওঠে পৃথিবীর সবচেয়ে বিখ্য়াত নৃত্যশিল্পী-দম্পতিদের অন্য়তম। উদয় শঙ্কর পরিচালিত ছবি ‘কল্পনা’-তে উমা চরিত্রে অমলা শঙ্করের নৃত্য়াভিনয় অত্য়ন্ত প্রশংসিত হয় আন্তর্জাতিক স্তরে এবং কান চলচ্চিত্র উৎসবেও।

Shankar family celebrates living legend danseuse Amala Sankar's birth centenary যৌবনে অমলাশঙ্কর। ছবি: মমতা শঙ্কর ও শ্রীনন্দা শঙ্করের ফেসবুক পেজ থেকে

২৭ জুন সকালে সেই ছবির একটি অংশ ফেসবুকে শেয়ার করেছেন শ্রীনন্দা। দেখে নিতে পারেন সেই অংশটি নীচের লিঙ্কে ক্লিক করে–

অমলা শঙ্কর ও তাঁর পরিবার কিংবদন্তি নৃত্য়গুরু উদয় শঙ্করের ঘরানাকে প্রজন্মের পর প্রজন্ম ধরে লালন করে চলেছেন। সঙ্গীত ও নৃত্য়কলা এই পরিবারের সদস্য়দের কাছে অনেকটা অক্সিজেনের মতোই। তাই শিল্পীর শতবর্ষে পদার্পণ উদযাপিত হবে দু’দিন ব্য়াপী সাংস্কৃতিক অনুষ্ঠানে। ২৮ জুন ও ২৯ জুন ‘সঙ্গীত নাটক অ্য়াকাডেমি’ ও ‘মমতা শঙ্কর ডান্স কোম্পানি’-র যৌথ উদ্য়োগে রবীন্দ্রসদনে রয়েছে শতবর্ষ উদযাপন যেখানে অংশ নেবেন ‘আনন্দ শঙ্কর সেন্টার ফর পারফর্মিং আর্টস’ ও ‘মমতা শঙ্কর ডান্স কোম্পানি’-র সদস্য় ও ছাত্রছাত্রীরা। অনুষ্ঠানটি অবারিত দ্বার, সবার আমন্ত্রণ।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Shankar family celebrates living legend danseuse amala sankars birth centenary

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X