scorecardresearch

বড় খবর

‘ক্রিকেটের ব্যাপারে কিচ্ছু জানো না’, পতৌদি-বেগম শর্মিলা ঠাকুরকেও ধমকেছিলেন লতা!

“পরিবারের জন্যই বিয়ে করেননি লতাজি”, স্মৃতিরোমন্থন শত্রুঘ্ন সিনহার।

‘ক্রিকেটের ব্যাপারে কিচ্ছু জানো না’, পতৌদি-বেগম শর্মিলা ঠাকুরকেও ধমকেছিলেন লতা!
লতা মঙ্গেশকর, শর্মিলা ঠাকুর

মনসুর আলি খান পতৌদি, যিনি একদা ভারতীয় ক্রিকেট টিমের অধিনায়ক ছিলেন, তাঁর স্ত্রী হয়েও ক্রিকেট সম্পর্কে শর্মিলা ঠাকুরের (Sharmila Tagore) পরিমিত জ্ঞান কেন? প্রশ্ন তুলেছিলেন লতা মঙ্গেশকর (Lata Mangeshkar)। পতৌদি-বেগমকে ক্রিকেট সম্পর্কে বেশ কয়েকটা খুঁটিনাটি প্রশ্ন করেছিলেন ক্রিকেটপ্রেমী কিংবদন্তী গায়িকা। কিন্তু শর্মিলা ঠাকুর উত্তরই দিতে পারেননি। আর ভারতীয় ক্রিকেটের অন্যতম দিগপাল পতৌদির স্ত্রীয়ের ক্রিকেট-জ্ঞানের এহেন অবস্থা দেখে হতবাক হয়েছিলেন লতা। শুধু তাই নয়, শর্মিলা ঠাকুরকে নাকি ধমকেও ছিলেন।

কী হয়েছিল? লতা মঙ্গেশকরের প্রয়াণের পর সেদিনের গল্প ফাঁস করলেন শর্মিলা ঠাকুর। সঙ্গীতচর্চায় পারদর্শী হলেও ক্রিকেট নিয়েও গায়িকার চর্চা কম ছিল না। কোন বছর কোন টিমের বিরুদ্ধে জিতেছে ভারত… সব প্রশ্নের উত্তর ছিল ঠোটস্থ। তাই ইন্ডিয়ার ম্যাচ দেখতে যাওয়ার পাশাপাশি খেলার সব খুঁটিনাটি তথ্য সম্পর্কেও খোঁজ রাখতেন লতা।

[আরও পড়ুন: ‘আর Mr Dependable হতে চাই না’, বলিউডের ছক ভাঙতে চাইছেন পরমব্রত]

একবার শর্মিলার সঙ্গে ক্রিকেট নিয়ে প্রশ্নোত্তর পর্ব শুরু করেন লতা মঙ্গেশকর। তবে কোনওটারই ঠিকঠাক উত্তর দিতে পারেননি পতৌদি-বেগম। এতে মনোক্ষুণ্ণ হয় কিংবদন্তী গায়িকার। তৎক্ষণাৎ তিনি শর্মিলাকে বলেন, “এসব জানো না কেন? তোমার তো জানা উচিত।” তার উত্তরে পাল্টা অভিনেত্রী বলেছিলেন, “আমার স্বামী ক্রিকেটার, আমি নই।” তারপরও তৎকালীন বলিউডের সুপারস্টার অভিনেত্রীকে ছেড়ে কথা বলেননি লতা। সপাটে বলেন, “হ্যাঁ কিন্তু তোমার তো ক্রিকেট সম্পর্কে জানা উচিত।” সেই গল্প ফাঁস করতে শর্মিলা ঠাকুর জানান, “লতাজি সেদিন খুব করে ধমকেছিলেন আমাকে।”

লতা মঙ্গেশকর, শত্রুঘ্ন সিনহা

অন্যদিকে লতার প্রয়াণের দিন কয়েক বাদেও ভারাক্রান্ত হৃদয় অভিনেতা শত্রুঘ্ন সিনহারও (Shatrughan Sinha)। প্রবীণ বলিউড অভিনেতা বলেন, “আমরা কথায় বলি- দ্য শো মাস্ট গো অন… অর্থাৎ যাই হোক না কেন কাজ চালিয়ে যাওয়া উচিত। কিন্তু লতাজিকে ছাড়া এই শো জমবে কেমন করে?” এছাড়া শত্রুঘ্ন এও জানান যে দীর্ঘকাল ধরেই তিনি গায়িকা লতাজির পাশাপাশি মানুষ লতাজিরও খুব বড় ভক্ত। বলেন, “উনি নিজের পরিবারের হাল ধরতে বিয়েও করেননি কখনও। নিজের পরিবারের জন্য লতাজি যা করেছেন, তা সত্যিই প্রশংসনীয়।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Sharmila tagore was scolded by lata mangeshkar shatrughan sinha on late singer