scorecardresearch

বড় খবর

‘শার্লক’ বদলে টলিউডে এল ‘সরলাক্ষ হোমস’! কে? একঝাঁক তারকা নিয়ে সায়ন্তনের সিনেমা

‘শার্লক হোমস’-এর বাংলা যোগ! টলিউডে নতুন সিনেমা, চ্যালেঞ্জ নিলেন সায়ন্তন

‘শার্লক’ বদলে টলিউডে এল ‘সরলাক্ষ হোমস’! কে? একঝাঁক তারকা নিয়ে সায়ন্তনের সিনেমা
শার্লক হোমসের ভূমিকায় কে? দেখুন

সাহিত্যপ্রেমী বাঙালিদের বোধদয়ের আঁতুরঘর থেকেই গোয়েন্দা, রহস্য-প্রীতি। তাই বোধহয় বইয়ের পাতা থেকে ব্যোমকেশ, ফেলুদা, শবর, কাকাবাবুদের নিয়ে বারবার পর্দায় কাঁটাছেড়া করেন পরিচালকরা। সেই তালিকায় নিত্যনতুন সংযোজনও কম নয়! আর বিশ্বজুড়ে গোয়েন্দাদের মধ্যে গুরু কে? সেই উত্তরটা অনেক আগেই দিয়েছেন ‘ফেলুদা’। তাঁর কথায়, শার্লক হোমস হচ্ছেন সকলের গুরু। অতঃপর সেই গোয়েন্দা চরিত্র নিয়ে যে যুগ-যুগান্তর ধরে বাঙালিদের মধ্যেও কৌতূহল রয়েছে, তা বলাই বাহুল্য। এবার টলিউডেও শার্লক হোমসের পদার্পণ ঘটতে চলেছে।

আর শার্লক হোমসকে একেবারে আদ্যোপান্ত বাঙালি করে তুলবেন পরিচালক সায়ন্তন ঘোষাল। যিনি এর আগে গোরা, ইন্দুর মতো গোয়েন্দা থ্রিলার তৈরি করে তাক লাগিয়ে দিয়েছেন বাঙালি দর্শকদের। দীপাবলির মরসুমেই সুখবরটা দিলেন সায়ন্তন। তবে গোয়েন্দা শার্লক এখানে ‘সরলাক্ষ হোমস’। মোশন পোস্টার শেয়ার করে ইতিমধ্যেই সেই ঝলক প্রকাশ্যে আনে প্রযোজনা সংস্থা এসকে মুভিজ।

বাঙালি শার্লক কেমন হবে? তার ইঙ্গিত মিলেছে- “কোনও কিছুই যায় না এড়িয়ে সরলাক্ষের চোখ; বাস্কারভিলের দৈত্য দিয়েই সূচনা না-হয় হোক।” আসলে আর্থার কোনান ডোয়েলের ‘দ্য হাউন্ড অফ দ্য বাস্কারভিলস’-এর অবলম্বনেই সায়ন্তন ঘোষালের সিনেমার জন্য গল্প লিখেছেন সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। চিত্রনাট্য ও সংলাপ পদ্মনাভ দাশগুপ্তর লেখা।

‘সরলাক্ষ হোমসে’র ভূমিকায় দেখা যাবে ঋষভ বসুকে। এছাড়াও রয়েছেন একঝাঁক তারকা- অর্ণ মুখোপাধ্যায়, রাজনন্দিনী পাল, গৌরব চক্রবর্তী, সাহেব চট্টোপাধ্যায়, কাঞ্চন মল্লিক ও শাতাফ ফিগারের মতো আরও অনেকে। ঋষভকে গোয়েন্দা চরিত্রে কাস্ট করার বিষয়ে সায়ন্তনের মন্তব্য, “টলিউডে অনেক অভিনেতাই গোয়েন্দা চরিত্রে অভিনয় করে ফেলেছেন। তাই ফ্রেশ কাউকে দরকার ছিল। এই প্রজন্মের অভিনেতা হয়েও ঋষভ ভাল অভিনয় করেন।”

[আরও পড়ুন: সারা গায়ে টুনি! শেঁওড়া গাছের পেত্নী সাজে অপরাজিতা আঢ্য, তুমুল ট্রোলড]

সায়ন্তন ঘোষাল জানালেন, “শার্লক হোমস নিয়ে অনেকদিনের কাজ করার ইচ্ছা। প্রযোজক হিমাংশু ধানুকাও ভাবনাচিন্তা করছিলেন। সারা পৃথিবীতে শার্লক অবলম্বনে সিনেমা তৈরি হয়েছে, তাহলে বাংলায় নয় কেন? তবে শার্লক হোমসের সঙ্গে বাংলার কানেকশন কীভাবে যোগ করব কিংবা কীভাবে বাঙালিয়ানা তুলে ধরব, সেটা চ্যালেঞ্জিং ছিল। সেখান থেকেই সরলাক্ষ হোমস। আশা করি, শার্লক হোমসের বাংলা অ্যাডাপশন ভালভাবেই ফুটে উঠবে।”

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Sherlock holmes bengali adaption starring rishav basu helmed by syantan ghoshal