বড় খবর

তালিবান আরএসএস তুলনা, জাভেদ আখতারকে শোকজ নোটিস আদালতের

তালিবানের সঙ্গে আরএসএস-এর তুলনা টেনে বিপাকে দেশের প্রখ্যাত গীতিকার।

Javed Akhtar, FIR against Javed Akhtar, RSS, bollywood, জাভেদ আখতার, জাভেদ আখতারের বিরুদ্ধে FIR, bengali news today
জাভেদ আখতারের বিরুদ্ধে দায়ের FIR

তালিবানের সঙ্গে আরএসএস-এর তুলনা টেনে বিপাকে জাভেদ আখতার। এবার প্রখ্যাত এই গীতিকারকে তাঁর মন্তব্যের জন্য কারণ দর্শানোর নোটিস ধরালো থানের আদালত। জাভেদ আখতার বলেছিলেন যে, ‘তালিবানরা বর্ব্বর, তাঁদের কাজ নিন্দনীয়। যাঁরা রাষ্ট্রীয় স্বয়ং সেবক সঙ্ঘ , বজরঙ দলকে সমর্থন করে তাঁরাও তালিবানদের মতোই।’ এরপরই গর্জে ওঠে আরএসএস সহ হিন্দুত্ববাদী সংগঠনগুলি। শিল্পীর বক্তব্য হিন্দুদের ভাবাবেগে আঘাত বলে প্রতিবাদ জানানো হয়। মামলাও হয়। তারই প্রেক্ষিতে এবার জাভেদ আখতারকে শোকজ নোটিস দিল আদালত। ১২ নভেম্বরের মধ্যে শিল্পীকে বক্তব্য জানাতে বলা হয়েছে।

চলতি মাসের গোড়ায় এক টিভি সাক্ষাৎকারে জাভেদ আখতার বলেছিলেন যে, ‘তালিবান যেমন ইসলাম রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায়, তেমন আর এক দল মানুষ হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাইছে। এদের মানসিকতা এক রকম। তালিবান বর্বর। ওদের কার্যকলাপ নিন্দনীয়। কিন্তু যাঁরা আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ এবং বজরং দলকে সমর্থন করেন, তাঁদের মানসিকতা কী আলাদা? এইসব সংগঠনের সদস্যদের আত্মদর্শণ করা উচিত।’

আরও পড়ুন- মুকুলই পিএসি চেয়ারম্যান? সিদ্ধান্ত জানাতে হবে অধ্যক্ষকে, তারিখ বেঁধে দিল কলকাতা হাইকোর্ট

এরপরই তোপের মুখে পড়েন দেশের এই প্রখ্যাত গীতিকার। নিজের মন্তব্যের জন্য তাঁকে হাতজোড় করে ক্ষমা চাওয়ার নিদান দেন মুম্বইয়ের ঘাটকোপারের বিজেপি বিধায়ক রাম কদম। তা না হলেই তাঁর সব ছবি মুক্তি আটকে দেওয়া হবে বলেও হুঁশিয়ারি দিয়েছিলেন।

জাভেদের বিরুদ্ধে মামলা হয় আদালতে। অভিযোগ যে, বর্ষীয়ান গীতিকার মানহানিকর মন্তব্য করেছেন এবং আরএসএসকে বদনাম করতে এবং আরএসএস-এর সদস্যদের ‘নিরুৎসাহিত, অসম্মানিত এবং বিভ্রান্ত’ করতে “সুপরিকল্পিত” মন্তব্য করেছেন।

আখতার প্রমাণ ছাড়া আরএসএসের সঙ্গে তালিবান যোগ খুঁজে পেয়েছেন বলে অভিযোগ মামলাকারীর। এই ধরণের তুলনায় স্থগিতাদেশ চেয়ে আবেদন করা হয়। তার ভিত্তিতে গীতিকারকে নোটিস ধরিয়েছে থানের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Show cause notice against poet lyricist javed akthar for comparing rss to taliban

Next Story
নীরজের ড্যান্স মুভস নিয়ে উত্তাল নেটদুনিয়া; সোনার ছেলে তাক লাগিয়েছেন দর্শকমহলে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com