scorecardresearch

‘দুটো কোম্পানিই মিউজিক ইন্ডাস্ট্রি চালায়, এবং ঠিক করে কে গান গাইবে’

মিউজিক ইন্ডাস্ট্রির অন্দর কথা নিয়ে মুখ খুললেন গায়ক সোনু নিগম। ১৪ জুন সুশান্ত সিং রাজপুতের প্রয়াণের পর এ বিষয় নিয়ে কথা বললেন তিনি

sonu nigam
সোনু নিগম, ফাইল ছবি

বলিউডের প্রখ্যাত গায়ক সোনু নিগম ভারতীয় মিউজিক কোম্পানিগুলির কাছে অনুরোধ জানিয়েছেন যে, উঠতি শিল্পীদের প্রতি তারা আরও একটু মনযোগ দিক। বলিউডের মিউজিক ইন্ডাস্ট্রি সম্পর্কেও বেশ কিছু কথা প্রকাশ্যে এনেছেন তিনি। ১৪ জুন অভিনেতা সুশান্ত সিং রাজপুতের প্রয়াণের প্রেক্ষিতে বলিউডে স্বজনপোষণ সম্পর্কে যে তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছে, সেই প্রসঙ্গেই নিজের শেয়ার করা একটি ভিডিওতে এ কথা বলেছেন সোনু।

সোনু বলেছেন, “আজ, সুশান্ত সিং রাজপুতের মতো একজন অভিনেতা প্রয়াত হলেন। আগামীকাল হয়তো শুনবেন কোনও গায়ক, মিউজিক কম্পোজার কিংবা কোনও গীতিকার চলে গেলেন ভারতের মিউজিক ইন্ডাস্ট্রির মাফিয়া রাজের কারণে। খুব কম বয়সে ডেবিউ করতে পেরেছি, আমি ভাগ্যবান। তার জন্যই এখানকার বিষয়টা তাড়াতাড়ি বুঝে গিয়েছি। কিন্তু নতুনদের পক্ষে সেটা মুশকিল।”

আরও পড়ুন: হৃতিক নায়ক, আর আমাকে বলা হল পার্শ্ব-অভিনেতা: অভয় দেওল

মাত্র দুটি মিউজিক কোম্পানিই ইন্ডাস্ট্রি চালায়, নাম না করে এমন দাবিও করেন সোনু। সেই সঙ্গে আরও বেশ কিছু দাবি করেছেন তিনি। তাঁর কথায়, “প্রযোজক, পরিচালক এবং মিউজিক কম্পোজাররা নতুন ট্যালেন্ট নিয়ে কাজ করতে চান, কিন্তু যখনই কোনও মিউজিক কোম্পানির জোট বাঁধা হয়, সেটা আর সম্ভব হয় না। সমস্ত ক্ষমতা কুক্ষিগত করে রেখেছে দুটো কোম্পানি এবং দুজন মানুষ। তারাই ঠিক করে, কে গাইবে আর কে নয়।”

আরও পড়ুন, টলিপাড়ার স্বজনপোষণ বিতর্ক: জবাব দিলেন কি স্বস্তিকা?

নিজের এই ভিডিওতে সোনু শুনিয়েছেন, কীভাবে দুটি মিউজিক কোম্পানি তাঁকে দিয়ে একটি গান রেকর্ড করায়, এবং পরে সেই গান অন্য কাউকে দিয়ে ডাব করানো হয়, কারণ সংশ্লিষ্ট অভিনেতার অন্য কোনও গায়কের সঙ্গে সমীকরণ ছিল। সোনু বলেছেন, “আমার ক্ষেত্রে আমি জানি, ইনি সেই অভিনেতাই, যাঁকে নিয়ে এখন কথা হচ্ছে। বলা হয়েছিল, গানটা আমাকে না দিয়ে অরিজিৎ সিংকে দিয়ে করাতে। সে কারণেই আমার অনেক গান ডাব হয়েছে। আমি কাউকে বলি না আমাকে কাজ দিতে। তবুও তাঁরা কল করেন, আমাকে দিয়ে গান রেকর্ড করান, এবং পরে অন্যকে দিয়ে ডাব করান। কী অদ্ভুত!

“ভাবুন, আমার সঙ্গে যদি এটা করতে পারে, যে ১৯৮৯ সাল থেকে এই ইন্ডাস্ট্রিতে রয়েছে, তাহলে যে কোনও কারও সঙ্গে করতে পারে। এমনকী পরিচালক ও প্রযোজকরাও খুশি হন না, কারণ তাঁরা নিজেদের ইচ্ছেমতো কাজ করতে পারেন না। অনেক পরিচালকের সঙ্গে দেখা হয়েছে, বলেছেন গানটা তাঁরা চান না, কিন্তু মিউজিক কোম্পানির চাহিদা।”

Read the full story in English 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Singer sonu nigam made some revelations about the way our music industry works