বড় খবর

হাজার কটূক্তি, অশালীন মন্তব্যকে উপেক্ষা করে ‘মাতৃত্বের জয়’, নুসরতকে বাহবা নেটিজেনদের

নুসরতকে নেটপাড়ার নারীদের পরামর্শ, “নিজের শর্তে বাঁচুন।”

Joy Kali Kalkattawali, Nusrat Jahan, Soham Chakraborty, Sudeshna Roy, Abhijit Guha, Sushmita Chatterjee, নুসরত জাহান, মা হওয়ার পর শুটে ফিরছেন নুসরত, সোহম চক্রবর্তী, জয় কালি কলকাত্তাওয়ালি, bengali news today
একরত্তিকে ঘরে রেখেই শুটিং ফ্লোরে ফিরছেন 'নতুন মা' নুসরত

পুরুষতান্ত্রিক সমাজে ‘সিঙ্গল মাদার’ হওয়াটা মুখের কথা নয়। সমাজ যতই অগ্রগতির পথে হাঁটুক না কেন, মন-মানসিকতার জড়া এখনও কাটেনি! কখনও কোনও একলা মা তাঁর সন্তানকে স্কুলে ভর্তি করতে গিয়ে অপমান-কটাক্ষের শিকার হয়েছেন, তো আবার কখনও বা সিঙ্গল মাদার দেখলেই তার চারপাশের মানুষেরা- নারী-পুরুষ নির্বিশেষে সেই নারীর চরিত্র হনন করতে দাঁত-নখ বের করেছেন। মা হওয়ার ঝক্কি নেহাত কম নয়, তাই বোধহয় নুসরত জাহানের এই সাহসী সিদ্ধান্তকে কুর্নিশ জানাচ্ছে নেটপাড়া।

কটুক্তি যতই উড়ে আসুক না কেন, আজ কিন্তু ‘মাতৃত্বের জয়’ সেলিব্রেট করছে নেটপাড়ার নারীরা। একজন প্রতিষ্ঠিত, স্বাধীনচেতা নারী স্বেচ্ছায় মা হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। মাসখানেক ধরে হাজারও কটুক্তি, অশালীন মন্তব্য সহ্য করার পরও যিনি পরম যত্নে তাঁর গর্ভে লালন করে গিয়েছেন নিজের সন্তানকে। আর তাই বোধহয় নেটজনতার একাংশের মন্তব্য, ‘আজ কিন্তু নুসরতের মাতৃত্ব জিতে গেল।’

ভবিষ্যতেও যে বাচ্চার পিতৃপরিচয় জানার জন্য সমাজে প্রতিষ্ঠিত নুসরতকে কাঠগড়ায় দাঁড় করাবেন না নিন্দুকেরা, এমনটা নয়! বিশেষ করে, নিখিল জৈনের সঙ্গে তাঁর বিচ্ছেদ নিয়ে যতটা না কাটাছেঁড়া করেছেন নেটদুনিয়ার নীতিপুলিশেরা, তার থেকেও অনেক বেশি করে কটুক্তি শুনতে হয়েছে ‘মা’ হওয়া নিয়ে। তাই সন্তান ভূমিষ্ঠ হওয়ার পরও রেহাই পাননি নিন্দুকদের হাত থেকে। সোশ্যাল মিডিয়ায় একাংশের তরফে প্রশংসার পাশাপাশি সাংসদ-অভিনেত্রীকে নিয়ে ছেয়ে গিয়েছে মিমের পাহাড়।

[আরও পড়ুন: ‘সন্তানকে ভাল মানুষ করবে নুসরত’, নতুন মা-কে প্রশংসায় ভরিয়ে দিলেন তসলিমা]

বলিউডেও তো সিঙ্গল মাদারদের উদাহরণ রয়েছে। নীনা গুপ্তা, সুস্মিতা সেনরা সেখানে প্রথম সারিতে। একটা সময়ে তাঁদের নিয়েও হাজারো বিতর্ক হয়েছিল। কিন্তু ওই সময়। কালের নিয়মে সেসব কটুক্তি, সমালোচনাতেও ভাঁটা পড়েছে। বলা ভাল, নিন্দুকরা হাঁপিয়ে উঠেছেন। কিন্তু সমাজে নাম-ডাক ছাড়াই যেসব মায়েরা তাঁদের সন্তানকে একা হাতে বড় করে তুলছেন, সেসব নিঃশব্দ সংগ্রামগুলো কিন্তু ভোলার নয়। বরং, তাঁদের নিয়ে সমালোচনাটা পাড়া-প্রতিবেশী, পাড়ার চায়ের ঠেক অবধি-ই সীমাবদ্ধ। তারকা বলেই হয়তো যুগ বদলালেও ছাড় পান না নীনা-নুসরতরা। চলতে থাকে সম-আলো-‘চনা’!

নুসরতকে কুর্নিশ জানিয়ে নেটজনতার একাংশের মত, “আপনি নিজের শর্তেই বাঁচুন।” “মনে রাখবেন ‘সিঙ্গল মাদার’দের উদাহরণ আমাদের ইতিহাসেও রয়েছে। উপনিষদেও উল্লেখ রয়েছে জবলা-সত্যকাম প্রসঙ্গ। সত্যকামকে কীভাবে জবলাই মাতৃ-পিতৃ উভয় পরিচয়ে বড় করে তুলেছিলেন, সেকথা।”

[আরও পড়ুন: নুসরতের মা হওয়ার খবরে খুশি ধরছে না ‘মাসি’ মিমি-তনুশ্রী-শ্রাবন্তীদের, কী বললেন তারকারা?]

বিগত কয়েক মাস ধরে ত্রিকোণ সম্পর্ক, বিবাহ, বিচ্ছেদ, সম্পর্কের গুঞ্জন, মা হওয়ার-মতো নানা বিষয়কে কেন্দ্র করে কটুক্তি-সমালোচনার ঝড় বয়ে গিয়েছে নুসরত জাহানের উপর দিয়ে। প্রথমটায় ইন্ডাস্ট্রির সহকর্মীরা এই বিষয়ে মুখে কুলুপ আঁটলেও পরবর্তীতে তাঁরা শুভেচ্ছা জানিয়েছেন। সন্তানসম্ভবা নুসরতের সঙ্গে সময় কাটাতে তাঁর ফ্ল্যাটে চলে গিয়েছেন টলিউডের তনুশ্রী-শ্রাবন্তীরা। আর আজ যখন তিনি মা হলেন, তখনও প্রকাশ্যেই নুসরতকে আলিঙ্গন করে শুভেচ্ছা জানানোর ইচ্ছেপ্রকাশ করেছেন বোনুয়া মিমি চক্রবর্তী।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Social media goes ga ga over nusrat jahans single mother status

Next Story
ইরফান ভক্তদের জন্য মিষ্টি মুহূর্ত, সোশ্যাল মিডিয়ায় ছেলে বাবিলের উপহার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com