scorecardresearch

শ্রাবন্তীর হাতে শিকলবন্দি বেজি! আইনি বিপাকে অভিনেত্রী

দোষী সাব্যস্ত হলে জেল হওয়ার সম্ভাবনা। ঠিক কী হয়েছে?

শ্রাবন্তীর হাতে শিকলবন্দি বেজি! আইনি বিপাকে অভিনেত্রী
শ্রাবন্তী চট্টোপাধ্যায়

বন্যপ্রাণীর গলায় শিকল পরিয়ে আইনি জটিলতায় জড়ালেন শ্রাবন্তী চট্টোপাধ্যায় (Srabanti Chatterjee)। বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে অভিনেত্রীর! সোশ্যাল মিডিয়ায় তাঁর খোলামেলা পোস্ট থেকে শুরু করে ব্যক্তিগত জীবন, নানাক্ষেত্রেই বারবার কটাক্ষ-সমালোচনার শিকার হতে হয়েছে টলি-নায়িকাকে। এবার কিনা এক বেজিছানার সঙ্গে ছবি পোস্ট করে আইনি বিপাকে পড়লেন।

ঠিক কী হয়েছে? চলতি বছরের জানুয়ারি মাসের কথা। ১৫ জানুয়ারি ইনস্টাগ্রামে এক ছবি পোস্ট করেছিলেন শ্রাবন্তী। তাঁর একহাতে সস্নেহে ধরা গলায় বেল্ট বাঁধা ছোট্ট বেজি। সেই বেল্টের সঙ্গে ঝুলছে লম্বা চেন। ছবিতে দেখেই বেশ বোঝা যাচ্ছে যে ওই খুদে বন্যপ্রাণীর শরীরের তুলনায় ভারী চেন দিয়ে তাকে বেঁধে রাখা হয়েছে। আর শ্রাবন্তীর ওই পোস্ট দেখেই রে-রে করে উঠেছেন সোশ্যাল মিডিয়ার একাংশ।

অভিনেত্রী তাঁর পোস্টের ক্যাপশনে যতই লিখুন- “হঠাৎ করেই ছোট্ট বন্ধুর সঙ্গে দেখা। পশুপ্রেম..” ইত্যাদি-ইত্যাদি, তবে নেটিজেনদের মন তাতে গলেনি। বরং পাল্টা অভিনেত্রীর উদ্দেশে তাঁরা মন্তব্য ছুঁড়েছেন- “লোকদেখানো পশুপ্রেম।” কেউ বা আবার নায়িকাকে পরামর্শ দিয়ে বলেছেন যে, “এভাবে বণ্যপ্রাণীকে বন্দি করে রাখা অপরাধ।” আবার কারো মন্তব্য, “একজন তারকা হয়ে যদি শ্রাবন্তী এমন কাজ করতে পারেন, তাহলে অনেকেই এটা দেখে প্রভাবিত হবেন। নিরীহ পশুদের বন্দি করে রাখবেন।” অভিনেত্রী যদিও সোশ্যাল মিডিয়ার এই শোরগোল নিয়ে মাথা ঘামাননি। কিংবা মুখে টু শব্দটি করেননি। তবে সূত্রের খবর, শিকলবন্দি বেজি ছানার সঙ্গে ছবি তুলে আইনি নোটিস পেয়েছেন তিনি।

[আরও পড়ুন: ঊষা উত্থুপের গলায় বাংলায় ‘শ্রীভল্লি’ গান, নিমেষে ভাইরাল! দেখুন ভিডিও]

১৯৭২ সালের বন্যপ্রাণী সুরক্ষা আইনের ভিত্তিতে ৯, ১১, ৩৯, ৪৮এ, ৪৯, ৪৯এ-এর ভিত্তিতে শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। যার প্রেক্ষিতে সল্টলেকের ক্রাইম কন্ট্রোল সেল এবং ডাটা ম্যানেজমেন্ট ইউনিটের সামনে হাজিরা দিতে হতে পারে অভিনেত্রীকে। শুধু তাই নয়, এই আইনের ভিত্তিতে দোষী সাব্যস্ত হলে জেল পর্যন্ত হতে পারে।

এপ্রসঙ্গে শ্রাবন্তী কিংবা তাঁর আইনজীবীর তরফে কিছু না জানানো হলেও বনদপ্তরের এক আধিকারিকের মন্তব্য, বন্যপ্রাণীকে এভাবে বন্দি করে রাখা অপরাধ। শ্রাবন্তীর মতো তারকার থেকে প্রভাবিত হয়ে অনেকেই এমন কান্ড ঘটাতে পারেন। তাই অভিনেত্রীর উচিত বনদপ্তরের সঙ্গে সহযোগিতা করা এবং বন্যপ্রাণ সংরক্ষণের এই লড়াইয়ে সাহায্য করা।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Srabanti chatterjee received legal notice for posing with a mongoose