‘গুমনামী’-র মুক্তিতে বাধা নেই, কলকাতা হাইকোর্টে খারিজ জনস্বার্থ মামলা

Gumnami Bengali movie: সম্প্রতি এই ছবির মুক্তি নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছিল ছবি-সংক্রান্ত একটি জনস্বার্থ মামলা-র কারণে। কিন্তু কলকাতা হাইকোর্টের রায়ে আর কোনও জটিলতা রইল না ছবি মুক্তি নিয়ে।

By: Kolkata  Updated: September 26, 2019, 07:11:03 AM

Gumnami Release Date: সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনীত ‘গুমনামী’-র মুক্তি ঘিরে তৈরি হওয়া অনিশ্চয়তা কেটে গেল। একটি জনস্বার্থ মামলা-র কারণে সিনেমাটির মুক্তি ঘিরে আশঙ্কার মেঘ জমেছিল। কিন্তু বুধবার এই মামলাটি খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট। জনস্বার্থ মামলাটি খারিজ হয়ে যাওয়ায় ছবিটির মুক্তি ঘিরে আর কোনও জটিলতা রইল না বলেই মনে করা হচ্ছে।

নেতাজি সুভাষচন্দ্র বসু-র অন্তর্ধান রহস্য নিয়েই মূলত এই ছবি। ছবির ঘোষণার সময় থেকেই নানা ধরনের বিতর্ক সামনে উঠে এসেছে। একদিকে নেতাজির পরিবারের তরফ থেকে প্রশ্ন তোলা হয়েছে, অন্যদিকে ফরওয়ার্ড ব্লকের পক্ষ থেকেও আপত্তি ছিল এই ছবি ঘিরে। ফরওয়ার্ড ব্লক নেতা দেবব্রত রায়ই ছবির মুক্তির উপর স্থগিতাদেশ চেয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন। তাঁর বক্তব্য ছিল, গুমনামী বাবাই যে নেতাজি এমন কোনও ঘোষণা মুখার্জি কমিশনের পক্ষ থেকে করা হয়নি। গুমনামী বাবা ও নেতাজির বিষয়ে ভারত সরকারের পক্ষ থেকেও কখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি। এমন বিবিধ প্রসঙ্গ তুলে দেবব্রত রায়ের পক্ষ থেকে যে জনস্বার্থ মামলাটি দায়ের করা হয়েছিল, সেই মামলাটই এবার খারিজ করে দিল কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন: বিতর্ক উস্কে সামনে এল ‘গুমনামী’-র ট্রেলার

জনস্বার্থ মামলাটি দায়ের হওয়ার পরেই ছবিটি মুক্তি পাবে কি না, সেই নিয়ে ধন্দ তৈরি হয়। সোশাল মিডিয়াতেও এই বিষয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছে। উল্লেখ্য, নেতাজির অন্তর্ধান রহস্য নিয়ে বিভিন্ন ধরনের তত্ত্ব রয়েছে। তবে এর মধ্যে কোনও তত্ত্বই সর্বজনগ্রাহ্য নয়। সৃজিত মুখোপাধ্যায়ের দাবি, গুমনামী ছবিতে তিনটি তত্ত্বের (গুমনামী বাবা, তাইহোকু বিমান দুর্ঘটনা এবং রাশিয়ার কারাগারে নেতাজির মৃত্যু) প্রসঙ্গই উঠে এসেছে।

আরও পড়ুন: প্রসেনজিৎ থেকে গুমনামী হওয়ার নেপথ্য কাহিনি

গুমনামী বাবার তত্ত্বটিকেই কেন ছবিতে রাখা হয়েছে এই নিয়েই সবচেয়ে বেশি বিতর্ক তৈরি হয়েছে। পরিচালক এই প্রসঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছিলেন, অন্যান্য তত্ত্বগুলির পাশাপাশি গুমনামী-র তত্ত্বটিও তিনি তাঁর ছবির চিত্রনাট্যে রেখেছেন। তাই এই ছবি নিয়ে কারও আপত্তি থাকার কথা নয়। তবে কলকাতা হাইকোর্টের এদিনের রায়ে জনস্বার্থ মামলাটি খারিজ হয়ে যাওয়ায় ছবির মুক্তিতে আর কোনও বাধা রইল না।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Srijit mukherjee film gumnami public interest litigation dismissed at kolkata high court

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X