নাগরিক বিরোধিতায় ‘শ্রীময়ী’, কী বললেন চিত্রনাট্যকার

Sreemoyee: সম্প্রতি কলকাতার একটি মিছিলে দেখা গেল একটি প্ল্যাকার্ড যেখানে 'শ্রীময়ী' ধারাবাহিকের সূত্র ধরেই বিজেপি সভাপতি অমিত শাহের সমালোচনা করা হয়েছে।

By: Kolkata  Updated: January 9, 2020, 09:55:45 AM

Sreemoyee: স্টার জলসা-র জনপ্রিয় ধারাবাহিক ‘শ্রীময়ী’ এক সাধারণ নারীর অসাধারণ হয়ে ওঠার গল্প যেখানে মুখ্য ভূমিকায় রয়েছেন ইন্দ্রাণী হালদার, ঊষসী চক্রবর্তী, সুদীপ মুখোপাধ্যায়, চিত্রা সেন, সপ্তর্ষি মৌলিক প্রমুখ। এই ধারাবাহিকের গল্প ও তার চরিত্রের রেফারেন্স এল নাগরিকদের সিএএ বিরোধিতায়। সম্প্রতি একটি মিছিলে দেখা গিয়েছে একটি পোস্টার যেখানে ‘শ্রীময়ী’-র প্রসঙ্গ তুলেই সমালোচনা করা হয়েছে বিজেপি সভাপতি অমিত শাহকে। এই প্রসঙ্গে ইন্ডিয়ান এক্সপ্রেসের পক্ষ থেকে ধারাবাহিকের চিত্রনাট্যকার লীনা গঙ্গোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করা হলে এই ঘটনা ও সাম্প্রতিক জেএনইউ কাণ্ড প্রসঙ্গে তাঁর মতামত জানান।

সিটিজেনশিপ অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট-এর প্রতিবাদে সারা দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে প্রতিবাদ করেছেন ছাত্র-ছাত্রীরা। এই প্রতিবাদের জেরে বেশ কিছু ক্ষেত্রে ছাত্রছাত্রীরা আক্রান্ত হয়েছেন বলে দেশের বিভিন্ন প্রান্ত থেকে অভিযোগ উঠেছে। দেশব্যাপী এনআরসি, সিএএ ও ছাত্রদের উপর হামলার প্রতিবাদে মানুষ পথে নেমেছেন। কলকাতাতেও বেশ কিছু মিছিল-সমাবেশ হয়েছে বিগত কয়েকদিনে। আবার ৫ জানুয়ারি রাতে জেএনইউ হোস্টেলে মুখঢাকা দুষ্কৃতিদের তাণ্ডব, জেএনইউ ছাত্র ইউনিয়নের প্রেসিডেন্ট ঐশী ঘোষ ও অধ্যাপিকা সুচরিতা সেনের উপর নৃশংস আঘাতের বিরুদ্ধে সরব হয়ে পথে নেমেছেন ছাত্র-ছাত্রী থেকে সাধারণ মানুষ।

আরও পড়ুন: যুদ্ধক্ষেত্রে এসে ফেরার উপায় নেই, লড়তেই হবে: সঞ্চারী

সাম্প্রতিক সময়ের তেমনই একটি মিছিলে দেখা গেল একটি প্ল্যাকার্ড যেখানে বিজেপি সভাপতি অমিত শাহ-কে ব্যঙ্গাত্মক সমালোচনা করে লেখা হয়েছে– ‘অমিত শাহ, তুমি জুন আন্টির চেয়েও খারাপ।’ ঠিক কোন মিছিলে এই প্ল্যাকার্ডটি এসেছিল তা জানা যায়নি। কিন্তু সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে জনৈক প্রতিবাদীর প্ল্যাকার্ড হাতের এই ছবি। এই জুন আন্টি চরিত্রটি স্টার জলসা-র ‘শ্রীময়ী’ ধারাবাহিকের একটি খল চরিত্র যে শ্রীময়ী অর্থাৎ নায়িকার মানসিক পীড়ার কারণ। দেশের সাম্প্রতিক পরিস্থিতি, ঘটনাবলীর প্রেক্ষিতে ধারাবাহিকের রেফারেন্স টানার প্রসঙ্গে ঠিক কী ভাবছেন ‘শ্রীময়ী’-র চিত্রনাট্যকার ও প্রযোজক লীনা গঙ্গোপাধ্যায়, সেই প্রশ্ন ছিল ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-র পক্ষ থেকে।

Star Jalsha serial Sreemoyee reference in protest against Amit Shah বাঁদিকে জুন-এর লুকে ঊষসী চক্রবর্তী ও ডানদিকে সেই প্ল্যাকার্ড। ছবি: ফেসবুক থেকে

লীনা গঙ্গোপাধ্যায় বলেন, ”একটা চরিত্র জীবন্ত হয়েছে, রক্তমাংসের চরিত্র হয়ে উঠেছে… এটুকুই বলার। রক্তমাংসের চরিত্রই তো কমেন্ট করতে পারে। ফেসবুকের ওই পোস্টটি আমরা দেখেছি। চ্যানেল থেকেও জানানো হয়েছে। চরিত্রটার সঙ্গে মানুষ রিলেট করছে, এটাই ভাল লাগছে।” ‘শ্রীময়ী’ ধারাবাহিকে জুন আন্টি-র চরিত্রে রয়েছেন ঊষসী চক্রবর্তী ও শ্রীময়ীর ভূমিকায় রয়েছেন ইন্দ্রাণী হালদার। ফেসবুকে একটি প্রোফাইল থেকে ছবিটি পোস্ট করার সময়ে ঊষসী চক্রবর্তীকেও ট্যাগ করা হয়। অভিনেত্রী ওই পোস্টটিতে তাঁর প্রতিক্রিয়াও জানান।

দেশের সাম্প্রতিক পরিস্থিতি, বিশেষ করে জেএনইউ-এর ঘটনা প্রসঙ্গে মতামত জানতে চাওয়া হলে, চিত্রনাট্যকার বলেন, ”কোনও কিছুর জন্যই কোনও ছাত্রছাত্রী বা অধ্যাপকের গায়ে হাত পড়া উচিত নয়। কোনও সভ্য দেশে এমনটা হয় না। এটাকে আর বাড়তে দেওয়া যায় না। এখন বিরোধিতার সময়, মানুষের উত্তাল হওয়াই উচিত।”

Star Jalsha serial Sreemoyee reference in protest against Amit Shah ‘শ্রীময়ী’ ধারাবাহিকে ইন্দ্রাণী হালদার ও সপ্তর্ষি মৌলিক।

বাংলা টেলিভিশনের বেশিরভাগ ধারাবাহিকই সমসাময়িক সোশাল ড্রামা। ‘শ্রীময়ী’, ‘মোহর’, ‘নকশিকাঁথা’ ইত্যাদি অত্যন্ত জনপ্রিয় ধারাবাহিকের রূপকার লীনা গঙ্গোপাধ্যায়। কিন্তু এই ধরনের ডেইলি সোপগুলিতে বাঙালির পালপার্বণের রেফারেন্স এলেও সাম্প্রতিক সমাজ-রাজনৈতিক ঘটনাপ্রবাহের রেফারেন্স বিরল। এই মুহূর্তে দেশে যে জ্বলন্ত ইস্যুগুলি রয়েছে, সেগুলি কি কোনও ধারাবাহিকে আসবে?

এই প্রশ্নের উত্তরে চিত্রনাট্যকার-প্রযোজক এবং পরিচালক বলেন, ”ধারাবাহিকে বা সিনেমায় এই প্রসঙ্গগুলো আসতেই হবে কারণ আমরা তো পালিয়ে বাঁচতে পারি না। কিন্তু আমরা নির্দিষ্ট চ্যানেলের জন্য কাজ করি। তাদের কিছু নিয়মকানুন থাকে। তাই সব সময় হয়তো সেটা সম্ভব হবে না কিন্তু স্বাধীনভাবে যখন কিছু লিখব, তখন বলতে পারব। তবে এর মধ্যেও আমার একটি ধারাবাহিক রয়েছে ‘মোহর’। সেখানে একটি ছাত্রী যেমন শিক্ষা-প্রতিষ্ঠানে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ায়, তেমনই তার যে শিক্ষিকা সেও কিন্তু একটি প্রতিবাদী চরিত্র… আর ধর্মের নামে যা যা হচ্ছে সেটাকে কি ধর্ম বলে? আমরা সবাই খুব ডিপ্রেসড। কিন্তু একটা কথা বলতেই হবে, যে বাচ্চাগুলো ফাইট করছে– দম আছে তাদের।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Star jalsha serial sreemoyee reference in protest against amit shah

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
দরাজ মুখ্যমন্ত্রী
X