scorecardresearch

বড় খবর

জগন্নাথদেবের স্নানযাত্রা উৎসব উপলক্ষে টেলিপর্দায় বিশেষ পর্ব

প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমাতে পালন করা হয় এই উৎসব যা কি না আসলে জগন্নাথদেবের জন্মতিথি। মহা ধুমধাম ও সমারোহে পালিত হয় এই তিথি।

Star Jalsha to telecast special episode on Jagannath Deva Snana Yatra
ছবি: স্টার জলসা-র প্রোমো থেকে
নীলাচলে জগন্নাথদেবের স্নানযাত্রা তিথি পালিত হবে আগামী ৫ জুন। ওইদিনই স্টার জলসা-র পর্দায় দেখা যাবে এই তিথি উপলক্ষে একটি বিশেষ পর্ব, স্নানযাত্রা উৎসব। শ্রীকৃষ্ণের আর এক রূপ জগন্নাথদেব। তাঁর জন্মতিথিতে স্নানযাত্রার মাহাত্ম্য ও তাৎপর্য নিয়েই তৈরি করা হয়েছে এই বিশেষ পর্বটি যেখানে লকডাউনে নিজের নিজের বাড়িতে বসেই অংশ নিয়েছেন বাংলা টেলিভিশনের জনপ্রিয় নায়িকা-অভিনেত্রীরা।

প্রতি বছর জ্যৈষ্ঠ মাসের পূর্ণিমাতে পালন করা হয় এই উৎসব যা কি না আসলে জগন্নাথদেবের জন্মতিথি। এই তিথিতে পুরীর জগন্নাথ মন্দির থেকে বিগ্রহদের থেকে নিয়ে যাওয়া হয় স্নানবেদিতে। জগন্নাথ, বলভদ্র, সুভদ্রা, সুদর্শন ও মদনমোহনের এই বার্ষিক স্নান সনাতন হিন্দু ধর্মের একটি পবিত্র উৎসব হিসেবেই গণ্য হয়। মহা ধুমধাম ও সমারোহে পালিত হয় এই তিথি।

আরও পড়ুন: ‘মোহর’-এর আরও একটি নতুন পর্ব! লকডাউনে তৈরি লকডাউন এপিসোড

স্কন্দ পুরাণ অনুযায়ী, প্রথম এই তিথি পালন করেছিলেন রাজা ইন্দ্রদ্যুম্ন যিনি জগন্নাথমন্দির ও বিগ্রহের প্রতিষ্ঠাতা। প্রতিষ্ঠার আগেই বিগ্রহদের প্রথম বার স্নান করিয়েছিলেন তিনি। স্নানযাত্রা উপলক্ষে স্টার জলসা-র বিশেষ পর্বে ফিরে দেখা হবে নীলমাধবের পৌরাণিক কাহিনি, শ্রীকৃষ্ণের লীলার কথা ও জগন্নাথ মন্দির প্রতিষ্ঠার কথাও। এবছর পুরীর জগন্নাথ মন্দির ও অন্যান্য জগন্নাথ মন্দিরে লোকসমাগম ও ধুমধাম সম্ভব নয়।

তাই ঘরে বসেই জগন্নাথ দর্শন ও তাঁর জন্মতিথির বিশেষ উদযাপনের জন্যই স্টার জলসা-র এই উদ্যোগ। আগামী ৫ জুন রাত ৮টায় দেখা যাবে জলসা পরিবারের এই বিশেষ পর্ব যেখানে থাকছেন অনামিকা চক্রবর্তী, পল্লবী শর্মা, অদিতি চট্টোপাধ্যায় ও পায়েল দে।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Star jalsha to telecast special episode on jagannath deva snana yatra