বড় খবর

কালো বলে নিন্দা, সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিলেন শাহরুখ কন্যা

বর্নবিদ্বেষ নিয়ে সুহানার এমন পোস্টের নেপথ্যে বেশ কিছুদিন আগে করা সুহানার একটি ছবি পোস্ট। সেই পোস্টে অনেকেই মন্তব্য করেছিলেন সুহানাকে অস্বাভাবিকভাবে ফর্সা লাগছে।

কালো বলে বর্নবিদ্বেষের শিকার হয়েছেন। এমনই বিস্ফোরক অভিযোগ করলেন শাহরুখ কন্যা সুহানা খান। সোশ্যাল মিডিয়ায় নিজের অভিজ্ঞতার কথা শেয়ার করে উগরে দিলেন ক্ষোভ। জানিয়ে দিলেন, শৈশব থেকেই কালো রঙের জন্য তাঁকে কম খোঁটা শুনতে হয়নি। সমর্থকদের উদ্দেশে তাঁর বার্তা, বর্নবিদ্বেষ খতম করে ফেলা হোক।

নিজের ইনস্টাগ্রামে সুহানা লেখেন, “এই মুহূর্তে অনেক কিছুই ঘটছে। এর মধ্যে বর্নবিদ্বেষ অন্যতম। এর সমাধান প্রয়োজন। এটা শুধু আমার জন্য নয় আমার মত যারা কোনো কারণ ছাড়াই হীন্যমন্যতায় ভুগে বড় হয়েছে, সবার জন্য। আমাকে নিয়ে এখানে কিছু মন্তব্য জানালাম। ১২ বছর বয়স থেকে প্রাপ্তবয়স্ক পুরুষ ও মহিলারা আমাকে কুৎসিত বলে এসেছেন আমার গায়ের রঙের জন্য। যে ঘটনা আমাকে দুঃখ দেয়, তা হল আমরা সবাই ভারতীয়। ফলে আমরা সবাই বাদামি বর্ণের হয়ে থাকি। হয়ত এর মধ্যেও প্রকারভেদ রয়েছে। তবে যতই আপনি মেলানিনকে অস্বীকার করুন না কেন, এটা লুকোতে পারবেন না।”

 

View this post on Instagram

 

There’s a lot going on right now and this is one of the issues we need to fix!! this isn’t just about me, it’s about every young girl/boy who has grown up feeling inferior for absolutely no reason. Here are just a few of the comments made about my appearance. I’ve been told I’m ugly because of my skin tone, by full grown men and women, since I was 12 years old. Other than the fact that these are actual adults, what’s sad is that we are all indian, which automatically makes us brown – yes we come in different shades but no matter how much you try to distance yourself from the melanin, you just can’t. Hating on your own people just means that you are painfully insecure. I’m sorry if social media, Indian matchmaking or even your own families have convinced you, that if you’re not 5″7 and fair you’re not beautiful. I hope it helps to know that I’m 5″3 and brown and I am extremely happy about it and you should be too. #endcolourism

A post shared by Suhana Khan (@suhanakhan2) on

আরো পড়ুন: করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি অভিনেতা সোহম চক্রবর্তী

সুহানা আরো বলেন, যারা নিজেদের চেহারা নিয়ে সন্দিহান, তারাই এমন খাটো মানসিকতার অধিকারী। তিনি আরো লেখেন, “অন্য মানুষকে ঘৃণা করা নিজের হীন্যমন্যতার পরিচায়ক। সোশ্যাল মিডিয়া হোক বা পাত্র পাত্রী খোঁজার ওয়েবসাইট, এমনকি নিজের পরিবারও বলে থাকে যে আপনি ৫.৭, ফর্সা নন তাই সুন্দরও নন, তাহলে আমি ভীষণভাবে দুঃখিত। আমি ৫.৩। বাদামি বর্ণের এবং আমি ভীষণই সুখী। আপনিও এমন হন।”

এত লম্বা নোটের সঙ্গে তাঁকে উদ্দেশ্যে করা লেখা বেশ কিছু বিদ্বেষমূলক মন্তব্যের স্ক্রিনশটও শেয়ার করেছেন তিনি।

বর্নবিদ্বেষ নিয়ে সুহানার এমন পোস্টের নেপথ্যে বেশ কিছুদিন আগে করা সুহানার একটি ছবি পোস্ট। সেই পোস্টে অনেকেই মন্তব্য করেছিলেন সুহানাকে অস্বাভাবিকভাবে ফর্সা লাগছে। পরে সুহানা জানিয়েছিলেন, তিনি মোটেই ফর্সা দেখানোর চেষ্টা করেননি। ভবিষ্যতেও করবেন না।

Read the full article in ENGLISH

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Suhana khan voices for end racism in her insta post

Next Story
করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি অভিনেতা সোহম চক্রবর্তী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com