বড় খবর

Swara-Divya: ‘ফ্রেমলাইন ফেস্ট’ জিতে এবার BAFTA’র পথে স্বরা-দিব্যার ছবি ‘শির কুর্মা’

উচ্ছ্বসিত বলিউডের দুই অভিনেত্রী। কী বলছেন?

Sheer Qorma, Swara Bhasker, Divya Dutta
BAFTA'র পথে স্বরা-দিব্যার সমকামী প্রেমের ছবি 'শিরকুর্মা'

ভালবাসার যেমন জাত-পাত-ধর্ম হয় না, তেমন কোনও লিঙ্গও হয় না। সুপ্রিম কোর্টে অনেক আগেই স্বীকৃতি আদায় করে নিয়েছে সমকামী প্রেম, কিন্তু বর্তমানেও কি সমকামী জুটিরা মুক্তির শ্বাস নিতে পারে? কিংবা সমাজ তথা পারিবারিক লাঞ্ছনা-বঞ্চনার মাঝে আষ্টেপিষ্টে জড়িয়েও ডানা মেলে উড়তে পারে? সেই প্রশ্ন তুলেই ‘লেসবিয়ান লাভস্টোরি’ ‘শির কুর্মা’ (Sheer Qorma) ছবিটি তৈরি করেছিলেন পরিচালক ফারাজ আরিফ আনসারি। মূল চরিত্রে বলিউডের দুই ভার্সেটাইল অভিনেত্রী স্বরা ভাস্কর (Swara Bhasker) এবং দিব্যা দত্ত (Divya Dutta)। সেই ছবিই সদ্য আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ‘ফ্রেমলাইন ফেস্ট’-এ প্রদর্শিত হয়েছে। শুধু তাই নয়, সেই মঞ্চে বিশ্বে সেরার শিরোপা পেয়ে এখন BAFTA’র পথে স্বরা-দিব্যার ‘শির কুর্মা’। প্রাইড মান্থ অর্থাৎ লিঙ্গভেদহীন ভালবাসার মাসে এর থেকে বড় উপহার আর কী-ই বা হতে পারে?

‘শীর কুর্মা’র এমন সাফল্যে যারপরনাই উচ্ছ্বসিত বলিউড অভিনেত্রী শাবানা আজমী, স্বরা ভাস্কর এবং দিব্যা দত্ত। সিনেমায় ভালবাসার গল্প বুনেছে দুই রক্ষণশীল মুসলিম পরিবারের মেয়ে সায়রা এবং সিতারা। তবে এক্ষেত্রেও পারিবারিক দ্বন্দ্ব এবং সমাজের সঙ্গে যুঝতে হয়েছে তাঁদের। সব প্রতিকূলতাকে পেরিয়ে তাঁরা কি একে-অপরকে পাবে জীবনসঙ্গী হিসেবে? সেই গল্পই দেখানো হয়েছে ‘শির কুর্মা’তে। লেসবিয়ান মেয়ের মায়ের চরিত্রে রয়েছেন শাবানা আজমি। যিনি এর আগে দীপা মেহেতার ছবিতে সমকামীর ভূমিকায় অভিনয় করেছিলেন। বলিউডি এই সমকামী প্রেমের গল্পই সারা ফেলে দিয়েছে আন্তর্জাতিক সিনে-ময়দানে।

[আরও পড়ুন: Srijit-Taslima: সৃজিতকে ‘স্মার্ট’ বলে আফশোস তসলিমার! কেন?]

উচ্ছ্বসিত স্বরা জানিয়েছেন, “গত ৩৭ বছরে ‘ফ্রেমলাইন ফেস্ট’-এ এই প্রথম কোনও ভারতীয় সিনেমা পুরস্কার জিতল। এর থেকে বড় বিষয় আর কী-ই বা হতে পারে! পাশাপাশি BAFTA পুরস্কারের জন্যও মনোনীত হয়েছে।” দিব্যা দত্ত বলছেন, “ঐতিহাসিক জয়।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Swara bhasker divya dutta film sheer qorma qualifies for bafta wins big at frameline fest

Next Story
বিনা অনুমতিতে ভ্যাকসিনের হোর্ডিংয়ে মোদীর পাশে দীপান্বিতার ছবি! ‘ক্ষুব্ধ’ অভিনেত্রীDipanwita Nath, Covid Vaccination, Kolkata News, tollywood
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com