ইউটিউবের রাজা কে? বিবার? সুইফ্ট? না! রাজত্ব টি সিরিজের

বিশ্বের সবথেকে বেশি দেখা ইউটিউব চ্যানেল হল টি সিরিজ। টি সিরিজের একটি ভিডিও দেখা হয় ৫৩ বিলিয়ন বার। প্রত্যেকদিন ১০ লক্ষ সাবস্ক্রাইবার যুক্ত হয় চ্যানেলের সঙ্গে।

By: Updated: November 17, 2018, 03:35:53 PM

টেলর সুইফ্ট এবং এড শিরান প্রত্যেকে দিনে ১৫ বিলিয়ন দর্শক পান ইউটিউবে। আবার এদের দুজনকেই টেক্কা দেন জাস্টিন বিবার। তাঁর ভিউয়ার দিনে ১৮ বিলিয়ন। কিন্তু এঁদের সবার মধ্যে মেগাস্টার একজনই। কে জানেন? আমাদের ঘরের ছেলে টি সিরিজ! যদিও আমেরিকায় সবাই জানে না, তবুও র‍্যাঙ্কিংয়ে ভারতের এই মিউজিক লেবেল ও ফিল্ম প্রযোজনা সংস্থার সবচেয়ে বেশি দর্শক ইউটিউবে। অর্থাৎ বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক মানুষ ইউটিউবে টি-সিরিজের চ্যানেল দেখেন। টি-সিরিজের একটি ভিডিও দেখা হয় ৫৩ বিলিয়ন বার। প্রত্যেকদিন ১০ লক্ষ সাবস্ক্রাইবার যুক্ত হন চ্যানেলের সঙ্গে।

বর্তমান ইন্টারনেটের যুগেই জনপ্রিয়তা পেয়েছে টি-সিরিজ। ১৯৮০ সালে গুলশন কুমার প্রতিষ্ঠা করেছিলেন এই কোম্পানির। একজন ফলের রস বিক্রেতা ক্যাসেট কোম্পানির মালিক হয়ে যান। ১৯৯০ সালে বলিউড ব্লকবাস্টার ‘আশিকীর’ মিউজিকের জনপ্রিয়তাতেই যাত্রাপথ দৃঢ় হয় টি-সিরিজের। এরপর আসতে আসতে টেলিভিশন, মিডিয়া ও বিজ্ঞাপন জগতে প্রবেশ করেন। ২০১০-এর শেষদিক থেকে টি সিরিজ ট্রেলার, মিউজিক ভিডিও পোস্ট করা শুরু করে। ভিডিওগুলো ভীষণ ভাল ফল করতে থাকে, মূলত পাঁচ বা ছয় অঙ্কে কাজ পৌঁছয় ভিউয়ারশিপ। কারণটা যেহেতু ভারতের বেশিরভাগ জায়গা এখনও অফলাইন সেকারণেই এতটা প্রতিপত্তি টি-সিরিজের।

আরও পড়ুন, ‘বধাই হো’ টিমকে শুভেচ্ছাবার্তা পাঠালেন অমিতাভ বচ্চন

সেপ্টেম্বর ২০১৬ থেকে ইন্টারনেট ব্যবহারের ঢেউ এসে পড়েছে ভারতে। রিলায়েন্স জিওর জন্য ভারতে প্রথম ফোর জি নেটওয়ার্ক আসে, মুম্বাইয়ের এই সংস্থা রিলায়েন্সের ব্যবসা তার ফলে ৩৫ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে, যেখান থেকে কম খরচে বিনামূল্যে কল এবং তথ্য সরবরাহ করা হচ্ছে। গৌতম আনন্দ, ইউটিউবের এশিয়ান ব্রাঞ্চের ম্যানেজিং ডিরেক্টর বলেন, “যত ভারত এগিয়েছে ,ভিডিও সঙ্গে যোগাযোগের মাধ্যমটা বেড়েছে। ভারতের মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৮৫ শতাংশ ইউটিউব দেখেন। যদি তারা পড়াশোনা নাও জানে তারাও ভিডিও দেখতে ভালবাসছেন।”

টুবুলার ল্যাব (ডিজিটাল ভিডিও অ্যানালিস্ট কোম্পানি) অনুযায়ী, টি-সিরিজ সবথেকে বেশি সুবিধা পেয়েছে জিও লঞ্চ করার পর। টি সিরিজ তার ১২ মিলিয়ন সাবস্ক্রাইবারের জন্য প্রতি মাসে ভিডিও তৈরি করত। এক বছর পর নম্বরটা ডবল হয়ে যায়। বর্তমানে চ্যানেলের ৭০ মিলিয়ন সাবস্ক্রাইবার। আর ভিডিওতে গড়ে ৬.৫ মিলিয়ন ভিউ থাকেই। গত ডিসেম্বরে সবথেকে বড় হিট ছিল গুরু রনধাওয়ার ‘লাহোর’। ৬১৫ মিলিয়ন ভিউ পেয়েছিল এই মিউজিক ভিডিও।

“সোশাল ব্লেড (ইউটিইব ডেটা অ্যানালিস্টস সাইট) টি সিরিজকে রেভিনিউ দিয়েই মিলিয়ন ডলার আয় করছে ইউটিউব।” টি-সিরিজের প্রেসিডেন্ট নীরজ কল্যাণ ই-মেল সাক্ষাৎকারে বলেন, “সম্প্রতি ভারতের ইন্টারনেট ব্যবহার বাড়ায় যথেষ্ট সাহায্য হয়েছে আমাদের। শেষ দু’বছরে আমরা রীতিমত অ্যাকশন প্যাকড। বলিউড এখন আর ভারতে সীমাবদ্ধ নেই।”

Read the full story in English 

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

T series rules youtube

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় সিদ্ধান্ত
X