scorecardresearch

বড় খবর

বঙ্গভঙ্গ না হোক, বাড়ি ভঙ্গ কি বাঁচাতে পারবে বোধিসত্ত্ব?

এ কী অবস্থা বোধির পরিবারে?

বঙ্গভঙ্গ না হোক, বাড়ি ভঙ্গ কি বাঁচাতে পারবে বোধিসত্ত্ব?
বোধির কাণ্ড

বোধিসত্ত্বর বুদ্ধির কোনও তুলনাই হয় না। তার কাছে সবকিছুই যুক্ত তক্কের ব্যাপার। রাখী বন্ধন উৎসবের সঙ্গে জড়িয়ে আছেন রবি ঠাকুর। বঙ্গভঙ্গ রদ করতেই তিনি এই উৎসব করেছিলেন। হিন্দু মুসলিম ভাই ভাই – সম্প্রীতির বার্তা পৌঁছেছিলেন রবি ঠাকুর। এই কথা সে অক্ষরে অক্ষরে মানে।

এদিকে তার ভাইয়ের কথায়, সৃজিতার হাত থেকে রাখী বাঁধলেই বিপদ। এবং আর পাঁচটা ছেলেদের এই ভয় সাংঘাতিক মাত্রায় থাকে। সেই ভয়ে বাবুইয়ের মধ্যেও দানা বেঁধেছে। একজন মেয়ের হাত থেকে রাখী বাঁধলে ভাইবোনের সম্পর্ক হয়ে যায় কি না! কিন্তু বোধি এসবের উর্ধ্বে। তার কথায় বাংলার রাখী বন্ধন উৎসব শুরু করেছিলেন দূরের মানুষকে কাছে আনার জন্য। তাই সে তৈরি সকলকে রাখী পড়াতে। কিন্তু তার বাড়িতে এ কী অঘটন?

আরও পড়ুন [ দুঃস্থ শিশুদের বিনামূল্যে ইংরেজি শেখার সুযোগ করে দিলেন অরিজিৎ সিং ]

রাখী বন্ধনের সঙ্গে জড়িয়ে আছে স্বাধীনতার লড়াই। আর তার বাড়িতেও এবার ভাঙন। উৎসবের দিনই বাড়ি ভাগাভাগি নিয়ে শোরগোল। এখন ছোট্ট বোধির মাথায় একটাই প্রশ্ন, যেখানে বঙ্গভঙ্গ আন্দোলন রদ করা যায় নি তখন বাড়ি ভঙ্গণ সে কি করে থামাবে? দুই হাতে রাখী নিয়েই সে ভাবতে থাকে কত কিছু।

তার বুদ্ধির চোটে জেরবার সকলে। কিন্তু এখানে সে নিজেও বুঝে উঠতে পারছে না যে কী করা উচিত। এদিকে এটুকু শিশুর মাথায় যে এই ভাবনা এসেছে এতেই খুশি দর্শকরা। তাদের বক্তব্য, এটুকু বয়সে যদি সে এতকিছু ভাবতে পারে তাহলে পরেও পারবে।

Stay updated with the latest news headlines and all the latest Television news download Indian Express Bengali App.

Web Title: Bodhisottwo family devastated during rakhi bandhan utsav