scorecardresearch

বড় খবর

রিয়ালিটি শোয়ে মোদীকে ব্যঙ্গ, চ্যানেলকে নোটিস দিল কেন্দ্রীয় মন্ত্রক

ছোটদের রিয়ালিটি শোয়ে প্রধানমন্ত্রীকে নিয়ে আপত্তিকর কনটেন্টের অভিযোগ বিজেপির।

Amid Russia-Ukraine conflict Modi to attend Quad leaders meeting updates
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং নীতি-সংস্কারকে ব্যঙ্গ করার অভিযোগে তামিল টিভি চ্যানেলকে নোটিস পাঠাল তথ্য়-সম্প্রচার মন্ত্রক। জি এন্টারটেনমেন্ট এন্টারপ্রাইজের ওই চ্যানেল জি তামিলের একটি ছোটদের শো-কে ঘিরে বিতর্কের ঝড়। রাজ্য বিজেপি প্রথম শো-টি নিয়ে আপত্তি জানায় চ্যানেল কর্তৃপক্ষকে। তার পরই নোটিস পাঠায় কেন্দ্রীয় মন্ত্রক।

জানা গিয়েছে, মঙ্গলবার বিজেপির তামিলনাড়ু আইটি সেল প্রধান টি আর নির্মল কুমার প্রথম অভিযোগ দায়ের করেন। তামিল রিয়ালিটি শো জুনিয়র সুপার্ট স্টার্স সিজন ৪-এ প্রধানমন্ত্রী সম্পর্কে কিছু আপত্তিজনক মন্তব্য করা হয়। যার জেরে শো-টি বন্ধ করার আবেদন করেছে বিজেপি। ১৫ জানুয়ারি এই জনপ্রিয় রিয়ালিটি শোয়ে বাচ্চাদের দিয়ে একটি নাটক পেশ করা হয়। এই শোয়ের সঞ্চালিকা তামিল অভিনেত্রী স্নেহা এবং আরজে সেন্থিল এবং কমেডিয়ান আমুধাভনন।

এই শোয়ে ২০০৬ সালের জনপ্রিয় রাজনৈতিক ব্যঙ্গাত্মক ছবি ‘ইমসাই আরাসন ২৩ এম পুলিকেসি’-র কিছু প্রসঙ্গ টেনে নাটক মঞ্চস্থ হয়। ওই ছবিতে অভিনয় করেছিলেন কমেডিয়ান ভাদিভেলু। তিনি সেখানে এখ অখ্যাত রাজার ভূমিকায় অভিনয় করেন যাঁকে নিয়ন্ত্রণ করত ব্রিটিশরা। দেশে দুর্ভিক্ষ, অতি সংকটের সময়ও রাজা বিলাসবহুল জীবনযাপন করতেন।

টিভি শোয়ে দেখানো হয় রাজার ব্যর্থ নীতি-সংস্কারের জেরে দেশের মানুষকে দুর্ভোগ পোহাতে হয়। সেখানে মোদী সরকারের নোটবন্দি এবং বেসরকারিকরণ নীতির প্রসঙ্গ টেনে আনা হয়। চ্যানেল এবং কেন্দ্রীয় মন্ত্রককে পাঠানো অভিযোগে বিজেপি নেতা বলেছেন, নোটবন্দি নিয়ে বিরূপ মন্তব্য, প্রধানমন্ত্রীর বিদেশ সফর, তাঁর বেশভূষা এবং বেসরকারিকরণ নীতি নিয়ে ব্যঙ্গ করা হয়েছে। ১০ বছরেরও ছোট শিশুর পক্ষে এসবের অর্থ বোঝা মুশকিল। কিন্তু কমেডির নামে বাচ্চাদের জোর করে এগুলি দেখানো হচ্ছে।

আরও পড়ুন টিকা না নিলে বাইরে ঘোরাঘুরি নয়, কড়া নির্দেশিকা অসম সরকারের

তিনি আরও লিখেছেন, তামিলনাড়ু এবং এই চ্যানেল দেশের কাছে ভুল বার্তা দিচ্ছে। ছোট শিশুদের কাছে মিথ্যা তথ্য প্রচার করছে এই শো। এই অভিযোগের প্রেক্ষিতে তথ্য-সম্প্রচার মন্ত্রক ১৫ জানুয়ারি সম্প্রচারিত এপিসোডের ভিত্তিতে নোটিস পাঠিয়েছে চ্যানেলকে। সাতদিনের মধ্যে এর জবাব না দিলে কড়া পদক্ষেপ করা হবে হবে হুঁশিয়ারি দিয়েছে মন্ত্রক।

মঙ্গলবারই বিজেপি নেতা জানিয়েছেন, জি এন্টারটেনমেন্ট কর্তৃপক্ষ তাঁকে আশ্বস্ত করেছে তাঁরা ডিজিটাল প্ল্যাটফর্ম থেকে আপত্তিকর অংশ বাদ দিয়ে দেবে। কোনও সরকারি আশ্বাস না হলেও তারা বিতর্কিত অংশ বাদ দেওয়ার কথা জানিয়েছেন বলে দাবি নির্মল কুমারের। আগামী এপিসোডে আগের দিনের ভুলের জন্য ক্ষমাবার্তাও দেওয়ার কথা জানিয়েছে চ্যানেল কর্তৃপক্ষ। এমনটাই দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন বিজেপি নেতা।

Stay updated with the latest news headlines and all the latest Television news download Indian Express Bengali App.

Web Title: Ib ministry issues notice to channel over satire show taking a dig at pm