scorecardresearch

বড় খবর

কেরানির ছেলে থেকে ২০০ কোটির ছবির নায়ক! আনন্দে আত্মহারা অনুপম খের

‘দ্য কাশ্মীর ফাইলস’-এর সাফল্যে ব্যক্তিগত স্ট্রাগলের কথা জানালেন অভিনেতা।

কেরানির ছেলে থেকে ২০০ কোটির ছবির নায়ক! আনন্দে আত্মহারা অনুপম খের
অনুপম খের

ছাপোষা মধ্যবিত্ত পরিবারের এক কেরানির ছেলে আজ ২০০ কোটি পেরনো সিনেমার হিরো! অনুপম খেরের জীবন হার মানাবে সিনেমার চিত্রনাট্যকেও। সম্প্রতি ‘দ্য কাশ্মীর ফাইলস’ দুশো কোটি ক্লাব ছুঁয়েছে, আর ছবির এহেন দারুণ সাফল্যের আনন্দেই অনুপম নিজের ব্যক্তিগত স্ট্রাগল নিয়ে মুখ খুলেছিলেন। কাশ্মীর থেকে গোটা পরিবার-সহ উৎখাত হওয়ার পর কীভাবে মুম্বই নগরীর সফল অভিনেতা হয়ে উঠলেন তিনি? নেপথ্যের গল্পই শেয়ার করেছেন অনুপম খের।

জীবনের প্রথম সফল ছবি ‘সারাংশ’ থেকে ‘দ্য কাশ্মীর ফাইলস’ অবধি অনুপম খেরের যাত্রাটা নেহাত সোজা ছিল না। অভিনেতা জানালেন, “একসময়ে বিট্টু নামে এক কাশ্মীরি পণ্ডিতের ছেলে ছিল। তার বাবা একেবারে ছাপোষা এক কেরানি ছিলেন। যাঁর নাম ছিল পুষ্কর নাথ। সেই বিট্টুকেই জীবনে কঠোর পরিশ্রম করতে হয়েছে। আজ সে একজন অভিনেতা, যাঁর নাম অনুপম খের। বিগত ৩৮ বছর ধরে সে পরিশ্রম করে চলেছে। এবং ইতিমধ্যেই ৫২২টি সিনেমা করে ফেলেছে। তারপর কাশ্মীর হিন্দুদের ওপর হওয়া অত্যাচার, গণহত্যা নিয়ে একটা ছবির প্রস্তাব এল তার কাছে- ‘দ্য কাশ্মীর ফাইলস’। তাকে মূল চরিত্রে কাস্ট করা হল। নিজের জান-প্রাণ সর্বস্ব সে ঢেলে দিয়েছে ওই ছবিতে।”

এখানেই অবশ্য থামেননি। সিনেমায় কেন তাঁর চরিত্রের নাম পুস্করনাথ রাখা হয়েছিল? সেকথাও জানালেন অনুপম খের। বললেন, “বাবার প্রতি শ্রদ্ধার্ঘ্য জানাতেই ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবিতে আমার চরিত্রের নাম ‘পুস্কর নাথ’ রাখলাম। আজ বিট্টু নামে সেই ছেলেটার সিনেমা দারুণভাবে সাফল্য অর্জন করেছে। এক কেরানির ছেলে থেকে ২০০ কোটি টাকার ব্যবসা করা সিনেমার সদস্য, তাও আবার ৬৭ বছর বয়সে, এটাই তো স্বপ্নপূরণ। একেই তো বলে জীবনে সব কিছু সম্ভব। জয় হো। অসংখ্য ধন্যবাদ আপনাদের।”

[আরও পড়ুন: সলমনের মুখোমুখি হতেই কেঁদে ফেললেন সিদ্ধান্ত চতুর্বেদী! কী এমন বললেন ভাইজান?]

প্রসঙ্গত, রিলিজ করার পরই শোরগোল ফেলে দিয়েছে ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files)। বিতর্ক-সমালোচনা পেরিয়ে বক্স অফিস ব্যবসায় এখনও দৌড়চ্ছে। রিপোর্ট বলছে, ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর মোট আয় এবার ২০০ কোটির ক্লাব ছুঁয়েছে। সিনে বাণিজ্য বিশ্লেষক তরণ আদর্শ খোদ বিবেক আগ্নিহোত্রী পরিচালিত এই ছবির সাফল্যকে ‘সুনামি’ বলে আখ্যা দিয়েছেন। দেশে-বিদেশে এই সিনেমা দেখে চোখে জল নিয়ে প্রেক্ষাগৃহ থেকে বেরচ্ছেন দর্শকরা। তবে রাজনৈতিক শিবিরেও এই ছবি নিয়ে সমালোচনার অন্ত নেই। বিরোধী দলগুলোর কথায়, ‘দ্য কাশ্মীর ফাইলস’কে পুরোপুরি প্রচারের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে গেরুয়া শিবির।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: The kashmir files reached 200 cr club anupam kher celebrates