‘দাদা সাহেব ফালকে’ পুরস্কারে সম্মানিত হবেন অমিতাভ, ঘোষণা কেন্দ্রের

দেশ ও আন্তর্জাতিক স্তরে দুটি প্রজন্মকে অনুপ্রাণিত করেছেন অমিতাভ বচ্চন, এমনটাই মনে করেন প্রকাশ জাভেদকার।

By: Kolkata  Updated: September 25, 2019, 10:59:43 AM

‘দাদা সাহেব ফালকে’ পুরষ্কারে সম্মানিত হতে চলেছেন অভিনেতা অমিতাভ বচ্চন। মঙ্গলবার টুইট করে একথা জানিয়েছেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভেড়কর। এদিন টুইটে তিনি শাহেনশাকে শুভেচ্ছাও জানিয়েছেন। দেশ ও আন্তর্জাতিক স্তরে দুই প্রজন্মকে অনুপ্রাণিত করেছেন অমিতাভ বচ্চন, এমনটাই মনে করেন মন্ত্রী। কেন্দ্রের এই ঘোষণায় রীতিমত আপ্লুত বিশ্ব জুড়ে অমিতাভের অগণিত অনুরাগীরা।

হিন্দি কবি হরিবংশ রাই বচ্চন ও সমাজকর্মী তেজি বচ্চনের সন্তান অমিতাভের জন্ম এলাহাবাদে (১৯৪২ সালের ১১ অক্টোবর মাসে)। ১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্থানি’ ছবির মাধ্যমেই বলিউডে ডেবিউ করেন বিগ বি। এরপরে ‘আনন্দ’, ‘জঞ্জির’, ‘শোলে’ এবং ‘অগ্নিপথ’- এর মতো বহু ছবিতে অভিনয় করেছেন তিনি।

আরও পড়ুন, হাতছাড়া ৫০ লক্ষ! পুরাণের কোন প্রশ্নে হোঁচট খেলেন ঊষা?

শাহরুখ খানের প্রযোজনায় বদলা ছবিতে শেষ দেখা গিয়েছে সিনিয়র বচ্চনকে।সিনেমা ছাড়াও ছোটপর্দার কাজ ও সঞ্চালনা করে থাকেন তিনি।৭৬ বছর বয়সেও দাপটের সঙ্গে অভিনয় করে যাচ্ছেন বিগ-বি।

হিন্দি সিনেমায় অভিনয়ের জন্য বহু সম্মানে সম্মানিত হয়েছেন অমিতাভ বচ্চন। ১৯৮৪ সালে পদ্ম,  ২০০১-এ পদ্মভূষণ এবং ২০১৫ সালে পদ্মবিভূষণ সম্মান পেয়েছেন তিনি। এছাড়াও ফ্রান্সের সর্বোচ্চ নাগরিক সম্মান দ্য নাইট অফ দ্য লেজিও (২০০৭) পেয়েছেন অমিতাভ বচ্চন। এছাড়াও ‘অগ্নিপথ’, ‘পা’ এবং ‘পিকু’ ছবির জন্য সেরা অভিনেতা বিভাগে জাতীয় পুরস্কার, ১৭টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড ও পাঁচটি আইফা অ্যাওয়ার্ড পেয়েছেন তিনি।

বিজয় নাম্বিয়ার ‘ওয়াজির’ ছবিতে কাজ করেছেন বলিউড শাহেনশাহর সঙ্গে, তিনি ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কমকে বললেন, ”উনি লেজেন্ড। অভিনেতা বললে কম বলা হবে। এই বয়সেও তিনি যে পরিমাণ কাজ করছেন এবং প্রত্যেকের সঙ্গে ব্যবহার করেন সেটা চোখ জল এনে দেবে। আমার ছোটবেলার হিরো তিনি এবং আজকে আমি সিনেমার পেশায় রয়েছি উনি এবং সেলিম-জাভেদের কারণে।”

‘ভূতনাথ’ এবং ‘ভূতনাথ রির্টানসে’র পরিচালক নীতেশ তিওয়ারি বলেন, ”ভীষণ ভালো খবর। উনি আমাদের মনে আধিপত্য বিস্তার করে রয়েছেন এবং বক্স অফিসে তো শতাব্দীর পর শতাব্দী। ওনার সঙ্গে কাজ করতে পেরে আমি সম্মানিত।’

তাপসী পান্নু ‘বদলা’ ও ‘পিঙ্ক’ ছবিতে অমিতাভের সঙ্গে কাজ করেছেন। তিনি ইন্ডিয়ান এক্সপ্রেস ডট কমকে বলেন, ”সারপ্রাইজড হইনি। উনি এটার যোগ্য, এমনকী ভারতীয় ছবির সমস্ত সম্মান ওনার প্রাপ্য।”সিনেমা জগত টুইটারে শুভেচ্ছা জানিয়েছেন অভিনেতাকে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

The legend amitabh bachchan has been selected unanimously for dadasahabphalke144245

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বড় খবর
X