scorecardresearch

বড় খবর

Tamilrockers: চলচ্চিত্র নির্মাতাদের নয়া আতঙ্কের নাম তামিলরকার্স

Tamilrockers Piracy Website for Full Movie Download: পাইরেসি ঠেকাতে টরেন্টজ ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে I&B Ministry of India। তবে বিপদ তাতেও কমেনি, টরেন্টজের যায়গায় এসেছে তামিলরকার্স যা সম্প্রতি চলচ্চিত্র নির্মাতাদের কাছে এক ভয়াবহ আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে।

Tamilrockers: চলচ্চিত্র নির্মাতাদের নয়া আতঙ্কের নাম তামিলরকার্স
Tamilrockers Piracy Website for Full Movie Download Online পাইরেসি ঠেকাতে মরিয়া সরকার, তবু কাটছে না আতঙ্ক।

Tamilrockers Website: পাইরেসি ঠেকাতে টোরেন্ট ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে I&B Ministry of India। তবে বিপদ তাতেও কমেনি, টোরেন্টের জায়গায় এসেছে তামিলরকার্স। যা সম্প্রতি চলচ্চিত্র নির্মাতাদের কাছে এক ভয়াবহ আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। দক্ষিণ ভারতীয় ছবিগুলির মধ্য দিয়ে ভক্তদের অবৈধভাবে বিনোদনের রসদ জুগিয়ে আসছে এই ওয়েবসাইট। বর্তমানে তা যথেষ্ট জনপ্রিয়তাও অর্জন করেছে। পাশাপাশি যতবারই এই ওয়েবসাইটকে বন্ধ করে দেওয়ার চেষ্টা করা হয়েছে ততবারই নতুন ডোমেন নিয়ে আবার ফিরে এসেছে এই ওয়েবসাইট।

কী এই তামিল রকার্স?

আন্তর্জাতিক স্তরের কুখ্যাত পাইরেট ছবির নেটওয়ার্কের একটি দেশীয় সংস্করণ হল Tamilrockers.com। মূলত দক্ষিণ ভারতীয় ছবিগুলির অবৈধ পাইরেট ভার্সনের ফ্রি ডাউনলোড করা যায় এই ওয়েবসাইট থেকে। পাশাপাশি টরেন্টের অন্যান্য বিষয়ও ডাউনলোডের সুযোগ থাকে বিনামূল্যেই। তামিল, তেলুগু, মালয়লামের পাশাপাশি বর্তমানে হিন্দি ও ইংরেজী ভাষার অসংখ্য ছবির পাইরেট ভার্সন রয়েছে এই ওয়েবসাইটে।

ছবি মুক্তি পাওয়ার খুব কম সময়ের মধ্যেই অবৈধভাবে এই ওয়েবসাইটে চলে আসে ছবির পাইরেটেড ভার্সন এবং খুব সহজেই দর্শকরা ডাউনলোড করে নিতে পারেন তা, বলার অপেক্ষা রাখে না ফল স্বরূপ বিপুল ক্ষতির মুখে পড়েন পরিচালক, প্রযোজক সহ ছবির গোটা টিম। প্রসঙ্গত, গত সপ্তাহে মুক্তি পাওয়া বাধাই হো এবং নমস্তে ইংল্যান্ডের মতো বেশ কিছু বলিউড ছবির পাইরেটড ভার্সন ফাঁস হয়ে গিয়েছে এখানে। পাশাপাশি হলিউড ছবি ফার্স্ট ম্যান ও ভেনমও রয়েছে তালিকায়। বাদ যায়নি এলাকা ভিত্তিক ছবি কায়ামকালুম কোচুন্নি, সান্দাকোজি টু, অরবিন্দ সামেথা এবং ইউ টার্ন-এর মতো ছবিও।

আরও পড়ুন: Tamilrockers leaks Andhadhun Movie: আয়ুষ্মানের নতুন ছবি অনলাইনে ফাঁস করল তামিল রর্কাস

তামিলরকার্স-এ শুধুমাত্র সিনেমাই নয়, অবৈধভাবে মিলছে শো-এর মতো অন্যান্য বিষয়ও। অনুরাগ কাশ্যপ এবং বিক্রমাদিত্য মোতওয়ানের নেটফিক্স শো সেক্রেড গেমসও অবৈধভাবে ফাঁস হয়েছে এখানে। তালিকায় রয়েছে নেটফ্লিক্সের অন্যতম শো হিল হাউস অফ হান্টিং।

tamilrockers-759
তামিলরকার্সের হোম পেজের ওয়েবসাইটের স্ক্রিনশট

সংবাদের শিরনামে তামিলরকার্স

সম্প্রতি একাধিকবার সংবাদের শিরনামে উঠে এসেছে তামিলরকার্সের নাম। কমল হাসানের বিশ্বরূপম টু অবৈধভাবে ফাঁস হয়ে যায় এই ওয়েবসাইটে, আর তারপরই ছড়ায় চাঞ্চল্য। তামিলরকার্সের নাম উঠে আসে সংবাদের পাতায়। বিশ্বরূপম টু-এর পাশাপাশি তালিকায় ছিল ধনুশের ভেদা চেন্নাই-ও। এই সঙ্কটের সময় ছবির অভিনেতা, প্রযোজকরা দর্শকদের কাছে অনুরোধ করেন ছবিটি সেখান থেকে ডাউনলোড না করে যেন প্রক্ষাগৃহে গিয়েই দেখেন তাঁরা। এরপর মুক্তির একদিন পরেই তামিলরকার্সে ফাঁস হয়ে যায় রজনীকান্তের ছবি কালা। সে সময় দর্শকদের ক্ষোভের মুখে পড়তে হয় তামিলরকার্সকে।

কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে তামিলরকার্সের বিরুদ্ধে 

যদিও এই ওয়েবসাইটের নিজের URL ব্লক করে দিয়েছে সরকার তবে প্রক্সি সারভার দিয়েও খোলা যায় এই সাইট। একটি অ্যান্টি পাইরেসি সেল গঠন করেছে দ্য তামিল ফিল্ম প্রডিউসারস কাউন্সিল (The Tamil Film Producers Council, TFPC)। পাইরেসি আটকাতে তারা প্রতিদিন এই ধরনের অবৈধ ডোমেনগুলির নামের তালিকা প্রকাশ করে এবং সেই তালিকায় তামিলরকার্সের নাম রয়েছে সর্বত্র।

ভেদা চেন্নাই এবং সান্দাকোজি টু ছবি দুটি ফাঁস হয়ে যাওয়ার পর, ২০ অক্টোবর টুইটারে তামিলরকার্স সহ বিভিন্ন ডোমেন নামের একটি তালিকা প্রকাশ করে TFPC। প্রসঙ্গত, টুইটার প্রতিদিনই নজরে রাখছে এই ধরনের অবৈধ ওয়েবসাইটগুলিকে। বলার অপেক্ষা রাখে না এতে সাময়িক শান্তি পেয়েছেন ছবির নির্মাতারা। তবে আবার নতুন নামে তামিলরকার্স ফিরতেও পারে এই আশঙ্কা থেকেই যাচ্ছে।

পাইরেসি ভার্সন ছড়াতে কি থিয়েটারই সহযোগীতা করছে?

দ্য হিন্দুর একটি রিপোর্ট অনুযায়ী, দক্ষিণ ভারতের বেশ কিছু থিয়েটারই কি পাইরেসি ফাঁস করে দিচ্ছে, অথবা এই পচনে বাধা দিতে যা যা করা দরকার তা করছে না সঠিকভাবে। ওই রিপোর্টে বলা হয়েছে, “- গত সপ্তাহে তামিলনাড়ু এবং প্রতিবেশী রাজ্যগুলির মোট ৯টি থিয়েটারের নাম প্রকাশ করেছে TFPC এবং বলা হয়েছে এই থিয়েটার বা প্রেক্ষাগৃহগুলি তামিলরকার্সের মতো ওয়েবসাইটগুলিকে সাহায্য করছে, কাজেই এদের কার্যত একঘরে করে দেওয়ার কথাই বলেছে TFPC।. পাশাপাশি কিউব সিনেমা টেকনোলজির ডিস্ট্রিবিউটারদের বলা হয়েছে এই থিয়েটারগুলিকে যেন কোনওরকম সরঞ্জাম সরবরাহ না করেন তাঁরা এবং ছবির নির্মাতাদের বলা হয়েছে এই তালিকায় থাকা প্রেক্ষাগৃহকে কোনওরকম ছবিও না দেন তাঁরা।

sacred-games-sandakozhi-2-759 (1)
নেটফিক্স শো সেকরেড গেম অবৈধভাবে ফাঁস হয়েছে এখানে। তালিকায় রয়েছে নেটফ্লিক্সের অন্যতম শো হিল হাউস অফ হান্টিং-ও।

তামিলরকার্স ফিরে আসছে বারংবার

সমস্তরকমের পদক্ষেপের পরও নিত্যনতুন নামের ডোমেন নিয়ে ফিরছে তামিলরকার্স, http://tamilrockers.hn/ এই ডোমেন থেকে এটার নাম বর্তমানে হয়েছে http://tamilrockers.by/

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: The menace of film makers called tamilrockers45660