কালীঘাট মন্দির প্রতিষ্ঠার গল্পে এলেন কালী-উপাসক ব্রহ্মানন্দ

Sun Bangla Mahatirtha Kalighat: বেশ কিছু প্রাচীন মিথ অনুযায়ী, কালীঘাট মন্দির প্রতিষ্ঠার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন ব্রহ্মানন্দ। সেই ঐতিহাসিক চরিত্র এবার বাংলা ধারাবাহিকে।

By: Kolkata  Published: May 13, 2019, 9:05:37 PM

Sun Bangla Mahatirtha Kalighat: সান বাংলার ‘মহাতীর্থ কালীঘাট’ ধারাবাহিকে এবার শুরু হবে কালী-উপাসক ব্রহ্মানন্দের আখ্য়ান। এতদিন পর্যন্ত এই ধারাবাহিকের গল্পটি আবর্তিত হয়েছে উমাকে ঘিরে। মা কালীর আশীর্বাদধন্য উমা যে গ্রামে বাস করে সেখানকার জমিদার অনন্ত গঙ্গোপাধ্য়ায় একজন বৈষ্ণব। কালী-উপাসনা সেখানে নিষিদ্ধ। উমা কীভাবে বিভিন্ন ঘটনাপ্রবাহের মাধ্যমে জড়িয়ে পড়ে কালীঘাট মন্দির প্রতিষ্ঠার প্রক্রিয়ায়, সেই নিয়েই এই আধা-কাল্পনিক পিরিয়ড ড্রামা। গল্পে শুরু হতে চলেছে একটি নতুন পর্যায়, যেখানে উমার জীবনে আবির্ভাব হবে ব্রহ্মানন্দ তান্ত্রিকের। আর এই ঐতিহাসিক চরিত্রে দেখা যাবে বাংলার অন্যতম সেরা অভিনেতা, দেবেশ রায়চৌধুরীকে।

ব্রহ্মানন্দ তান্ত্রিক ছিলেন একজন প্রসিদ্ধ কালী-উপাসক। নীলগিরি পাহাড়ে ছিল তাঁর বাস। কথিত আছে, কালীকে নিজের সন্তানের চোখে দেখতেন তিনি এবং কালী তাঁকে বলেন যে তিনি কখনও ব্রহ্মানন্দকে ছেড়ে যাবেন না। ওদিকে সাধারণের পুজো পাওয়ার ইচ্ছাও প্রবল ছিল তাঁর। বলা হয় নাকি কয়েকশো বছর আগে, সেই পবিত্র পাথরটি নিয়ে বাংলায় আসেন ব্রহ্মানন্দ, যেটিকে পরশপাথর জ্ঞানে পুজো করা হয় কালীঘাট মন্দিরে। বেশ কিছু প্রাচীন মিথ অনুযায়ী, কালীঘাট মন্দির প্রতিষ্ঠার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন ব্রহ্মানন্দ।

আরও পড়ুন: তাঁর প্রতিদিনই ‘মাদার্স ডে’, রচনা জানালেন কেন ছবি করছেন না তিনি

ধারাবাহিকের গল্পটা এখনও পর্যন্ত এমনটা দাঁড়িয়েছে– তারা-রূপী মা কালী, উমাকে বলেন ব্রহ্মানন্দের থেকে বিশেষ শিলাটি আদায় করতে। ওদিকে আবার মা কালী আত্মারামকে স্বপ্নে দেখা দিয়ে তাকে নীলগিরি পাহাড়ের দিকে রওনা হতে বলেন। আত্মারাম, ব্রহ্মানন্দ এবং উমা– তিনটি প্রধান চরিত্র কীভাবে পরস্পরের সান্নিধ্যে এল, তা ক্রমেই উঠে আসবে ধারাবাহিকের গল্পে। সান বাংলা চ্য়ানেলে প্রতিদিন সন্ধ্য়া ৬টায় সম্প্রচারিত হয় এই ধারাবাহিক। বাংলা টকিজ প্রযোজিত এই ধারাবাহিকের চিত্রনাট্য লিখছেন সৌম্য পাকড়াশি ও সৌভিক চক্রবর্তী।

আরও পড়ুন: অবশেষে দুই সন্তানকে জনসমক্ষে আনলেন সম্রাট-ময়না

নতুন চরিত্র প্রসঙ্গে দেবেশ রায়চৌধুরী বলেন, ”একজন অভিনেতার কাছে সব চরিত্রই চ্য়ালেঞ্জিং। অনেকদিন পরে টেলিভিশনে কাজ করতে পেরে খুব ভাল লাগছে। ‘মহাতীর্থ কালীঘাট’ আসলে পাঁচ বছরের মেয়ে, কালীভক্ত উমার গল্প… বৈষ্ণব ও শাক্তদের পারস্পরিক বিরোধিতার মধ্য়ে দিয়েই কীভাবে বাংলার মানুষ মা কালীর দর্শনকে বুঝতে শিখলেন এবং তাঁর উপাসনা করতে শিখলেন, সেই নিয়েই এই ধারাবাহিক।”

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

The mythical story of brahmananda and kalighat temple is coming alive

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement