বড় খবর

টেলিপর্দায় এবার রোবট বউমা, রোবট হলেন তৃণা

Artificial Intelligence in Bengali Television: বাংলা ধারাবাহিকে এবার আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স, আসছে নতুন ধারাবাহিক। বাড়ির বউ নাকি রোবট, চোখের নিমেষে রান্নাবান্না, ঘরকন্নার সব কাজ সেরে ফেলে। আর সেই রোবট বউমার ভূমিকায় আসছেন তৃণা সাহা।

Upcoming Bengali serial Koler Bou is based on Artificial Intelligence
রোবটের ভূমিকায় তৃণা সাহা। ছবি: স্টার জলসা-র প্রোমো থেকে

Artificial Intelligence in Bengali Television: এমন গল্প বাংলা ধারাবাহিকে সত্য়িই দেখা যায়নি আগে। বেশ কিছুদিন ধরেই কানাঘুষো ছিল টেলিপাড়ায় যে রোবট নিয়ে একটি ধারাবাহিক আসতে চলেছে টেলিপর্দায় এবং সেই ধারাবাহিকের নায়িকা হতে চলেছেন তৃণা সাহা। কিছুদিন আগে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে তৃণা জানিয়েছিলেন যে খুব তাড়াতাড়িই আসছে তাঁর নতুন ধারাবাহিক কিন্তু ধারাবাহিকের নাম বা কী ধরনের গল্প, সেই নিয়ে কোনও তথ্য় দিতে চাননি অভিনেত্রী।

অবশেষে কৌতূহলের শেষ। স্টার জলসা চ্য়ানেলের পর্দায় এবং ওই চ্য়ানেলের সোশ্য়াল মিডিয়া পেজে এসে গিয়েছে নতুন ধারাবাহিকের প্রোমো। ধারাবাহিকের নাম ‘কলের বউ’। বাড়ির বউমা যদি রোবট হয়, তবে প্রাচীনা শাশুড়িরা তাকে আদর করে এই নামেই ডাকবে, সেটাই স্বাভাবিক। কিন্তু আসলে এই গল্প বউমা একজন নয়, দুজন। একজন আসল বউ এবং আর একজন অবিকল তার মতোই দেখতে একটি রোবট।

আরও পড়ুন: রাতারাতি ‘হাত বদল’ চার ধারাবাহিক, লক্ষ্য করেছেন?

আর সেই রোবট বউমা-কে এমন ভাবেই প্রোগ্রামিং করা আছে যে সে বিদ্যুৎগতিতে সেরে ফেলতে পারে ঘরকন্নার সব কাজ। কিন্তু হঠাৎ এমন একজন রোবট বউমার কেন দরকার পড়ল? আর কী করেই বা এমন অত্যাধুনিক রোবট পাওয়া গেল? সেই প্রশ্নগুলোর উত্তর নিশ্চয়ই থাকবে ধারাবাহিকের গল্পে। আরও একটা ব্যাপারও থাকতে পারে– আসল বউ-নায়ক-রোবট বউ– ত্রিকোণ সম্পর্ক।

এমনটা ভাবার কারণ কিন্তু সিরিয়ালের গল্পের গরু গাছে ওঠে বলে নয়। আসলে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স নিয়ে এখনও পর্যন্ত বিখ্য়াত যে কয়েকটি সিনেমা রয়েছে, তার অনেকগুলোতেই কিন্তু দেখা গিয়েছে একটা সময় পরে এই ‘এআই’-দের মধ্যে মানবিক আবেগ ধরা পড়েছে। কখনও তারা কমান্ড অগ্রাহ্য় করেছে আবার কখনও স্বাধীন সিদ্ধান্ত নিতে শুরু করেছে। নির্মাতারা যখন এআই-এর মতো একটি বিষয় নির্বাচন করেছেন, তখন নিশ্চয়ই বিস্তর গবেষণা এবং রেফারেন্স ওয়র্ক করেছেন বিষয়টি নিয়ে। স্টিভেন স্পিলবার্গ-এর ‘আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স’ ছবিতে যেমন রোবটের উত্তরণ ঘটেছিল, ধারাবাহিকেও তেমনটা ঘটতেই পারে।

আরও পড়ুন: মধুমিতার সঙ্গে এই প্রথম কাজ রিজওয়ানের

আসলে কল্পবিজ্ঞান আর গাঁজাখুরির মধ্য়ে একটা সূক্ষ্ম পার্থক্য থাকে। অভিজ্ঞ গল্পকার-চিত্রনাট্যকার সেই ব্যালান্সটি করতে পারেন। এই ধারাবাহিকের ক্ষেত্রেও সেই আশা রইল। তৃণা সাহা-র বিপরীতে নায়কের ভূমিকায় রয়েছেন রোহন ভট্টাচার্য।

টেলিপাড়া, টলিপাড়া ও বলিউডের আরও খবর পড়তে ক্লিক করুন

 

Web Title: Upcoming bengali serial koler bou is an artificial intelligence comedy

Next Story
রাতারাতি ‘হাত বদল’ চার ধারাবাহিক, লক্ষ্য করেছেন?Ami Sirajer Begum
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com