scorecardresearch

বড় খবর

তানসেনের তানপুরা! আসছে শাস্ত্রীয় সঙ্গীত নিয়ে প্রথম থ্রিলার

Tansener Tanpura: ভারতীয় রাগসঙ্গীতের উপর ভিত্তি করেই একটি ট্রেজার হান্টের মৌলিক গল্প লিখেছেন সৌগত বসু। শুরু হয়ে গিয়েছে ওয়েব সিরিজের শুটিং।

Vikram Chatterjee in first musical thriller based on Indian Classical music
বাঁদিকে ষোড়শ শতকের মুঘল পেইন্টিংয়ে তানসেন। ছবি: উইকিপিডিয়া থেকে
ভারতীয় রাগসঙ্গীতের ভক্ত যাঁরা, তাঁরাও সম্ভবত কখনও ভাবেননি যে এই বিষয়ের উপর কোনও থ্রিলার হতে পারে। এদেশে এই ভাবনা এই প্রথম। ‘তানসেনের তানপুরা’– একটি ট্রেজার হান্ট ওয়েব সিরিজ যার শুটিং শুরু হয়ে গিয়েছে সম্প্রতি। হইচই-এর জন্য নির্মীয়মাণ এই সিরিজের মুখ্য ভূমিকায় রয়েছেন বিক্রম চট্টোপাধ্যায় ও রূপসা চট্টোপাধ্যায়। এই অভিনব ভাবনাটি নিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-র সঙ্গে কথা বললেন গল্পকার ও চিত্রনাট্যকার সৌগত বসু।

রাগ-রাগিণী, শাস্ত্রীয় সঙ্গীতের গায়কী নিয়ে সাধারণ মানুষের মনে কিছুটা ভীতি, কিছুটা অপরিসীম সমীহ রয়েছে। অনেকে সমীহ থেকে শাস্ত্রীয় সঙ্গীতকে ভালবেসে ফেলেন আবার অনেকে সেই কারণেই রাগসঙ্গীত থেকে দূরে সরে যান। বিগত কয়েক দশক ধরে কিন্তু এই প্রবণতাটা দেখা গিয়েছে।

আরও পড়ুন: চাকরি ছেড়ে ‘মীরাক্কেল’! রিয়্যালিটি শোয়ের ‘দাদাগিরি’-তে মগ্ন সঙ্গীত

মিলেনিয়ালদের একটা বড় অংশ শুধুমাত্র ভারতীয় রাগসঙ্গীত নয়, যে কোনও ধরনের ক্লাসিকাল ফর্ম থেকেই মানসিকভাবে যেন সরে গিয়েছে। সৌগত এই প্রবণতার মূলেই খানিকটা আঘাত করতে চেয়েছেন। ”এই গল্পটা আমার এক বছর আগে লেখা। সাহানাদি, (সাহানা দত্ত) আমাকে বলেছিলেন যে তুই একটা ট্রেজার হান্টের গল্প লিখতে পারবি। আমি তখন এই ভাবনার কথাটা বলি কারণ শাস্ত্রীয় সঙ্গীত নিয়ে কোনও থ্রিলার এদেশে এখনও হয়নি। সাহানাদি বলেছিলেন, তুই লেখ”, বলেন সৌগত, ”এটা একটা ট্রেজার হান্টের গল্প যেখানে ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের রাগ-রাগিণী, বিভিন্ন বাদ্যযন্ত্র, গায়কী– এই সবকিছু দিয়েই একটার পর একটা ধাঁধা তৈরি হবে এবং সেই ধাঁধার সমাধান হবে কিন্তু গানের মাধ্যমেই। আমার বিশ্বাস, যাঁদের মধ্যে ক্লাসিকাল মিউজিক সম্পর্কে একটা ভয় কাজ করে, এই থ্রিলারটা দেখলে সেটা কেটে যাবে। শাস্ত্রীয় সঙ্গীতকে ভালবেসে ফেলবেন।”

Vikram Chatterjee in first musical thriller based on Indian Classical music
‘তানসেনের তানপুরা’ ইউনিটের সঙ্গে বাঁদিক থেকে দেবশঙ্কর হালদার, পরিচালক সৌমিক চট্টোপাধ্যায় ও সৌগত বসু। সঙ্গে বিক্রম-রূপসা। ছবি: সৌগত বসুর ফেসবুক পেজ থেকে

থ্রিলারের কেন্দ্রবিন্দুতে রয়েছে একটি তানপুরা যা গুরুশিষ্যপরম্পরায় হস্তান্তরিত হয়েছে। সেই তানপুরাকে ঘিরেই তৈরি হবে চক্রান্ত, ঈর্ষা এবং জমে উঠবে ট্রেজার হান্ট। শুধু ভারতীয় রাগসঙ্গীত নয়, পাশ্চাত্য সঙ্গীতেরও বেশ কিছু ছোঁয়া থাকবে এই সিরিজে। এই অসামান্য ভাবনার থ্রিলারে তাই সঙ্গীত পরিচালনা ও গানের খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সঙ্গীত পরিচালনার দায়িত্বে রয়েছেন জয় সরকার ও গানের লিরিকস লিখেছেন শ্রীজাত বন্দ্যোপাধ্যায়।

”যেহেতু মিউজিকাল থ্রিলার তাই এই সিরিজের গানগুলি খুব গুরুত্বপূর্ণ। জয়দা ও শ্রীজাতদা এত সুন্দর গানগুলি কম্পোজ করেছেন। খুব শক্ত শক্ত রাগগুলি এত লিসনার-ফ্রেন্ডলি করে তুলেছেন… জীমূত এই সিরিজের মূল গায়ক। বিক্রমের গলায় সব গানগুলিই ওর গাওয়া”, জানালেন সৌগত, ”তাছাড়া গেয়েছেন সোমলতা, শুভমিতা এবং পণ্ডিত তুষার দত্ত।”

আরও পড়ুন: ‘নেতাজি’ ধারাবাহিকে মহাত্মা! তিন ধাপে প্রস্তুতির গল্প শোনালেন দেবপ্রিয়

সঙ্গীতের সঙ্গে লেখক-চিত্রনাট্যকারের সম্পর্ক বহু বছরের। ‘শহর’-এর প্রাক্তন সদস্য সৌগত কি-বোর্ডিস্ট হিসেবে টানা কয়েক বছর পারফর্ম করেছেন ‘এম্পটি স্পেসেস’ ব্যান্ডে। প্রাথমিকভাবে পাশ্চাত্য সঙ্গীত নিয়ে চর্চা করলেও একটা সময় পরে ভারতীয় রাগসঙ্গীতের প্রতি তাঁর তীব্র ভালবাসা জন্মায়। যদিও আপাতত চিত্রনাট্য রচনাতেই মনোনিবেশ করেছেন তিনি। ‘আলিনগরের গোলকধাঁধা’-র চিত্রনাট্যকার তিনি। ছবিটি মুক্তি পাওয়ার পরে এই গল্পটি বই আকারেও প্রকাশিত হয়েছে।

Screenwriter Sougata Basu
ছবি: সৌগত বসুর ফেসবুক পেজ থেকে।

আরও পড়ুন, অভিযাত্রিক টিজার: কাজলকে নিয়ে অনেক দূরের যাত্রায় অপু

ট্রেজার হান্ট সৌগতর খুব পছন্দের জঁর। এই ভাললাগার সঙ্গে তিনি মিলিয়ে দিয়েছেন শাস্ত্রীয় সঙ্গীতের প্রতি তাঁর অনুরাগ– আর সেখান থেকেই জন্ম নিয়েছে তানসেনের তানপুরা-র মতো এমন একটি অভিনব ভাবনা। এই সিরিজের দুটো সিজন থাকবে। তার মধ্যে প্রথমটি সম্ভবত স্ট্রিমিং হবে এপ্রিলে।

বিক্রম ও রূপসা ছাড়া এই সিরিজে মুখ্য ভূমিকায় রয়েছেন রজত গঙ্গোপাধ্যায়, দেবশঙ্কর হালদার, নীল মুখোপাধ্যায়, দেবেশ রায়চৌধুরী, সুরজিৎ বন্দ্যোপাধ্যায়, পুষ্পিতা মুখোপাধ্যায় এবং হিন্দি টেলিভিশনের জনপ্রিয় অভিনেত্রী জয়তী ভাটিয়া।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Vikram chatterjee in first musical thriller based on indian classical music