scorecardresearch

বড় খবর

টলিপাড়ার দুঃস্থ শিল্পীদের সাহায্যার্থে আর্টিস্ট ফোরাম

লকডাউনের ফলে কোনও কাজ নেই, তাই উপার্জনও নেই জুনিয়র আর্টিস্ট, ‘টি-বয়’দের। তাদের কথা ভেবেই এবার এগিয়ে এল পশ্চিমবঙ্গ আর্টিস্ট ফোরাম।

টলিপাড়ার দুঃস্থ শিল্পীদের সাহায্যার্থে আর্টিস্ট ফোরাম
জুনিয়র আর্টিস্ট,টি-বয়-দের পাশে দাঁড়িয়েছে আর্টিস্ট ফোরাম। ফোটো- প্রতীকী ছবি

টলিউডে প্রতিদিনের পারিশ্রমিকে কাজ করা মানুষদের অবস্থা খারাপ। লকডাউনের ফলে কোনও কাজ নেই, তাই উপার্জনও নেই। তাদের কথা ভেবেই এবার এগিয়ে এল পশ্চিমবঙ্গ আর্টিস্ট ফোরাম। ফোরামের সদস্যরা তো বটেই তাছাড়া সিনেমা ও টেলিভিশন জগতের বিশিষ্টরা, সমস্ত প্রযোজক, চ্যানেল, প্রতিষ্ঠিত শিল্পী প্রত্যেকের কাছে অর্থ সাহায্যে নিয়ে তৈরি করা হয়েছিল একটি তহবিল। ইতিমধ্যেই ৫ লক্ষ টাকা জমা হয়েছে সেই মানবিক তহবিলে।

সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। পাশে দাঁড়িয়েছেন অভিনেতা-প্রযোজক জিৎ, এগিয়ে এসেছে দুটি প্রযোজনা সংস্থাও। সব মিলিয়ে মোট ১৮,৩৭,১০৯ টাকা জমা পড়েছে তহবিলে। প্রথম পর্যায়ে তিন মাস অর্থাৎ এপ্রিল, মে, জুন-দুঃস্থ শিল্পীদের জন্য মাসে ২০০০টাকা করে পাঠানো হচ্ছে।

আরও পড়ুন, মঞ্চ ও যাত্রার দৈনিক পারিশ্রমিক প্রাপ্ত শিল্পীদের পাশে সংগঠন

ইতিমধ্যেই ৩৯৩ জনকে ২০০০ টাকা করে মোট ৭,৮৬,০০০ টাকা পাঠানো হয়ে গেছে। মূলত বিভিন্ন ছবি, ধারাবাহিক ও ওয়েব সিরিজে যে সমস্ত শিল্পীরা প্রতিদিনে পারিশ্রমিকে কাজ করেন অর্থাৎ জুনিয়র আর্টিস্ট এবং সেটে যাঁরা চা সরবরাহ করেন তাদের সাহায্য করার পরিকল্পনা নিয়েছে ফোরাম।

আর্টিস্ট ফোরামের পক্ষ থেকে জানানো হয়েছে, এখনও পর্যন্ত ৫১২ জন আবেদন করেছেন। তবে তাদের বক্তব্য, আগামীদিনে এই সাহায্য চালিয়ে যাওয়ার জন্য ন্যূনতম ৪০-৫০ লক্ষ টাকার তহবিল প্রয়োজন।

আরও পড়ুন, করোনার ফলাফল: তিন মাসে রেকর্ড বেড়েছে নেটফ্লিক্সের সাবস্ক্রিপশন

ফিল্ম ফেডারেশন আগেই জানিয়েছিল, আর্টিস্ট ফোরামকে সাহায্য করবে তারা। প্রসঙ্গত, দুঃস্থ কলাকুশলীদের সাহায্যার্থে ৩ লক্ষ টাকা ফেডারেশনকে আগেই দিয়েছিল আর্টিস্ট ফোরাম। এছাড়াও ১ লক্ষ টাকা থিয়েটারের দুঃস্থ নেপথ্য কর্মীদের জন্য এবং ১৫ জন ‘টি-বয়’কে ওয়েল ফেয়ার ফাণ্ড থেকে ২০০০ টাকা দিয়ে মোট ৩০ হাজার টাকার অর্থসাহায্য করেছে আর্টিস্ট ফোরাম। কিন্তু এতকিছুর পরেও চিন্তার ভাঁজা কাটছে না, এভাবে আর কতদিন!

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: West bengal artist forum widening their hands for junior artist