scorecardresearch

বড় খবর

‘হে রাম’ থেকে বাদ পড়ায় কেঁদে ফেলেন নওয়াজ, তাচ্ছিল্যের সুরে কমল হাসান বলেন..

জাত-পাতের জন্যই কি বাদ পড়ে নওয়াজউদ্দিন অভিনীত দৃশ্য?

Nawazuddin Siddiqui, Nawazuddin Siddiqui in Hey Ram, Kamal Haasan on Nawazuddin Siddiqui, নওয়াজউদ্দিন সিদ্দিকি, কমল হাসান, শাহরুখ খান, হে রাম সিনেমা, bengali news today
নওয়াজউদ্দিন সিদ্দিকিকে নিয়ে কমল হাসানের মন্তব্য

নওয়াজউদ্দিন সিদ্দিকি তখনও বলিউডের পরিচিত মুখ নন। ফিল্মি কেরিয়ার গড়ে তোলার জন্য মুম্বইয়ের এক স্টুডিও থেকে অন্য স্টুডিওতে ঘুরে বেড়াচ্ছেন। ক্যামেরার সামনে হোক কিংবা পিছনে, যা কাজ পাচ্ছেন করছেন। ঠিক সেই সময়েই নওয়াজউদ্দিনের কাছে প্রস্তাব আসে ‘হে রাম’ ছবিতে একটি ছোট্ট চরিত্রে অভিনয় করার জন্য। ডান-বা কিছু না ভেবেই তিনি সবুজ সংকেত দিয়ে দেন।

সালটা ২০০০। উল্লেখ্য, এই ‘হে রাম’ সিনেমায় নওয়াজউদ্দিন সহ-পরিচালনার দায়িত্বেও ছিলেন। যে ক্রাইম ড্রামার গল্প কিনা কমল হাসানের লেখা। এবং পরিচালনাও করেছিলেন দক্ষিণী সুপারস্টারই। নওয়াজউদ্দিন তখন এই সিনেমার জন্য কমলের সহকারী হিসেবে কাজ করছিলেন। ছোট্ট চরিত্রে অভিনয় করতে আপত্তি করেননি তিনি। উপরন্তু কমল হাসানের মতো ব্যক্তিত্বকে ফিরিয়ে দেওয়ার কোনও মানেই হয় না! কিন্তু সিনেমার শুট হল। সবই ঠিক ছিল। তবে এডিট টেবিলে বাদ পড়ে যায় নওয়াজ-অভিনীত দৃশ্যটি। সে খবর অভিনেতার কানে যেতেই অঝোরে কেঁদে ফেলেন তিনি।

২২ বছর বাদে কেন ‘হে রাম’ থেকে নওয়াজউদ্দিনের বাদ যাওয়া নিয়ে আলোচনা? সেই প্রসঙ্গ উঠে এল কমল হাসানের জন্যই। সম্প্রতি তাঁর অভিনীত বিক্রম বক্স অফিস কাঁপাচ্ছে। মাত্র কয়েকদিনের মধ্যেই গোটা দুনিয়ায় ৩০০ কোটির ব্যবসা করে ফেলেছে এই সিনেমা। যার জন্য উচ্ছ্বাসের জোয়ারে ভাসছেন কমল হাসান। সেই সিনেমার প্রচারেই সম্প্রতি দ্য কপিল শর্মা শোয়ে হাজিয় হয়েছিলেন দক্ষিণী সুপারস্টার। সেখানেই নওয়াজউদ্দিন-প্রসঙ্গ উত্থাপন করেন সঞ্চালক কপিল।

[আরও পড়ুন: Sai Pallavi: কাশ্মীরি পণ্ডিত, গো-মাংস মন্তব্যের জের! সাই পল্লবীর বিরুদ্ধে মামলা বজরং দলের]

শোয়ে কমলকে একটি ভিডিও ক্লিপ দেখানো হয়, যেখানে অভিনেতা জানান যে ‘হে রাম’ সিনেমায় অভিনয় করার সুযোগ পেয়ে তিনি কতটা খুশি হয়েছিলেন। শুধু তাই নয়, বন্ধুদেরকে সেই ছবি দেখানোর জন্য ডেকেও নিয়ে এসেছিলেন। কিন্তু প্রেক্ষাগৃহে গিয়ে জানতে পারেন যে, তাঁর অভিনীত দৃশ্যটি নাকি ছাঁটাই করা হয়েছে কোনও কারণবশত। শুনেই দুঃখে কেঁদে ফেলেন নওয়াজউদ্দিন সেখানে।

আর সিনেমার পরিচালক কমল হাসান কি বলেছিলেন এক উত্তরে নওয়াজকে? তাঁর উত্তর শুধু ছিল- “বন্ধুদের বলে দিও যে তোমার দৃশ্য ছেঁটে দেওয়া হয়েছে।” দীর্ঘ ২ দশক পরে সেই নওয়াজউদ্দিন আজকের বলিউডের ‘ডার্ক হর্স’। একের পর এক সিনেমায় তুখড় অভিনয় করে নজর কেড়েছেন দর্শকদের। কপিল শর্মা যখন এপ্রসঙ্গে কমলকে প্রশ্ন করেন শোয়ে, তখন তাঁর মন্তব্য, “আমি গর্বিত আজ নওয়াজউদ্দিন যে জায়গায় পৌঁছেছে তার জন্য। ও তখনও ভাল অভিনেতা ছিল। ফুটেজের জন্যই দৃশ্য বাদ পড়ে গিয়েছিল। ও আজ হয়তো সেই বিষয়টা নিয়ে এত সহজে কথা বলে, কিন্তু তখন একেবারে ভেঙে পড়েছিল।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: When nawazuddin siddiquis role was cut from kamal haasan film hey ram